জানি না আগামীর বিজয়ভোর হবে কি সূর্যোদয়ের?

ভোর। ভোরের চিত্র মানেই সূর্যমাখা দারুণ রাঙা সোনালি দিন – এমন ভাবনা অাশায় হৃদয় জাগায় অামাদের। অামরা যারা দেখেছি একাত্তুর – বাংলাদেশের স্বাধীনতার জন্য মরণপণ মুক্তিযুদ্ধ – মুক্তিযুদ্ধের নয় মাসের সেই শঙ্কা এবঙ একই সঙ্গে স্বাধীনতার রাঙা সূর্যকে বুকে ধারণ করা একটি সবুজ পতাকা – অই পতাকা অামাদের স্বাধীনতার জ্বলন্ত প্রতীক। একাত্তুরে সকল ধর্মাধর্মের ঊর্ধ্বের… Read more »

প্রিয় শহর চট্টলার হোটেল প্যাভিলয়নের জানলাদৃশ্য

ছবিটি প্রিয় বন্দর নগরী চট্টলা শহরের একটি হোটেলের জানলাদৃশ্য। ক্লিক করেছি অামি নিজেই মোবাইলে। অামার প্রিয় লেনোভো মোবাইল। তখন ভর দুপুর। দেখছিলাম হোটেল হতে জানলাদৃশ্য। প্রিয় শহর চট্টলায় একসময় বসবাস করেছি টানা বাইশ বছর বিবাহসূত্রে। অামার শ্বশুরবাড়ি চট্টলার পটিয়া হওয়ায় অামার অারেক শিকড় চট্টলায়। এখন ঢাকাবাসি বলেই চট্টলাকে বিষম মিস করি। কোনও পারিবারিক অায়োজনের সুযোগে… Read more »

শীতকাল জাঁকিয়ে নামতে চাইছে

আজকাল ভোরের কুয়াশা বাতাসে শীতের জানান দিচ্ছে। দেশের উত্তরাঞ্চলের শীতকাবু মানুষদের জন্য তরুণ সমাজ ইতোমধ্যেই হাত বাড়িয়ে দেবার বিশেষ কাজে নেমেছে। “পথশিশু ডটকম” নামের একটি সঙ্ঘে অামিও অাছি, বিভিন্ন ঋতু ভিত্তিক আয়োজনের ইভেন্টগুলো সুবিধা বঞ্চিত শিশুদের হাসিমুখটি তুলে ধরার কাজ করছে। এরকম অনেক সঙ্গঠন প্রত্যন্ত অঞ্চলে সুবিধা বঞ্চিত মানুষদের পাশে দাঁড়াচ্ছে বলেই অল্পবিস্তর উপকৃত অভাবী… Read more »

সন্ধে রঙের জানলাকাব্যজাল

অাজ সন্ধেরঙ দারুণ জ্বলছে জানলায় ! সে এক অসীমানন্দ ডেকে বলছে কি – অায় ! অমনি অামি ও ছায়া একাকী এষণাময় উড়ি ! যে কথা হয়নি বলা বিজনে তাহারে পড়ি ! সে খুব গভীর রঙে অাকাশ অাঁকছে বুঝি ! যে ছায়া যোজনে চুপ অামি কি তাহারে খুঁজি ! অধরা ওড়াউড়ির ভাষা দারুণ ডানার ভাঁজে –… Read more »

slide

আমরা কি জানিনা কারা আজও যুদ্ধাপরাধীদের বাঁচাতে চায়?

অত্যন্ত ভারাক্রান্ত চিত্তেই আজও দেখতে হয় বাংলাদেশে যুদ্ধাপরাধীদের পক্ষেও কোন দলের আন্দোলন ! এবঙ হরতাল পালন ! তখন কি দ্রোহ ও ঘৃণায় হৃদয় পোড়েনা? আজ যখন তেতাল্লিশটি বর্ষ পরেই বর্তমান সরকারের প্রতিশ্রুতিবদ্ধ ওয়াদা পূরণের মাহেন্দ্রক্ষণ – দীর্ঘসূত্রীতার আইনি প্রতিবন্ধকতা, জটিলতার স্তর পেরিয়ে – চিহ্নিত যুদ্ধাপরাধীদের রায় প্রদান করবার কাঙ্ক্ষিত সময় – তখন যেসব দল প্রতিবাদের… Read more »