একজন ব্লগারের কোনো ভগবান বা পুরস্কার থাকতে নেই

অত্যন্ত বুদ্ধিমান মানুষটিকেও তার দোষের জন্য কেউ যদি কেয়ামত পর্যন্ত কেবল গালাগালিই করে যান, তাতে বুদ্ধিমান মানুষটি কিন্তু ভাল পথের সন্ধান পেতে সক্ষম হবেন না। মন্দকে গালাগাল করলে মন্দ লোকটি ভাল পথে উঠে আসবেন—এই আশা বা প্রক্রিয়া সাধারণ মনস্তত্ত্ব বিরোধীও; তিনি তখন বরং ক্রুদ্ধ হয়ে উঠবেন, নিজেকে মার্জিনালাইজড হিসেবে দেখতে শুরু করবেন। অবস্থাটা আরও বেশী… Read more »

হি-ফর-শি প্রচারাভিযান এবং একশনএইড’য়ের জরিপ

বিশ্বব্যাপী জেন্ডার সমতা সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি ও সমতা প্রসারের লক্ষ্যে হি-ফর-শি (HeForShe) নামে একটি প্রচারাভিযান ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক মাধ্যমে অধুনা জোরেশোরে পরিচালিত হচ্ছে। এর সূচনা হয়েছে জাতিসংঘে এমা ওয়াটসনের দেয়া একটি বক্তৃতা থেকে। গত ২০ সেপ্টেম্বর এমা নিউইয়র্কস্থ জাতিসংঘের সদরদপ্তরে একটি ভাষণ দেন। হ্যারি পোটার সিনেমার অভিনেত্রী এমা ওয়াটসন জাতিসংঘের ইউ.এন উইমেন গুড-উইল এম্বাসেডর।… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

নেল নোডিংস: অরিজিনাল কন্ডিশন

নারীবাদী যত্ন নৈতিকতা—৫ম অংশ সম্পর্কগত আত্মসত্ত্বা (relational self) যত্নপ্রবাহী সম্পর্ক যত্ন-নৈতিকতাবাদীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। নেল নোডিংসের মতে, অহম বা আত্মসত্ত্বা কোনো দ্রব্য নয়, ইচ্ছা, চিন্তা ইত্যাদির মতো কোনো মানসিক কিছুও নয়—ঐতিহ্য ও সংস্কৃতি দিয়েও এটিকে পর্যাপ্তভাবে ব্যাখ্যা করা যায় না। বরং অহম হচ্ছে সম্পর্ক থেকে উদ্ভূত কিছু—ব্যক্তির অন্যদের মুখোমুখি হওয়া ও সাড়াদান থেকে অভিব্যক্ত হওয়া… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

রকমারি নির্বাসন

উঠতি বয়সের ছেলেটা প্রেমে পড়েছে। ভাসে চোখে হাসি, মুখ, চুল, আরও কত কী। মা কেঁদে বলে, সোনার ছেলে আমার, কেমন কেমন করে। বুড়ো সাইকিয়াট্রিস্ট চশমার ফাঁক দিয়ে চেয়ে চেয়ে বলে, হেহ্ হেহ্, ইনফেচুয়েশন। এক নির্বাসন। পড়ালেখা লাটে ওঠে। রোগ চড়া হলে কেউ খায় বড়ি, কেউ দেয় দড়ি। বলি, নিজের জীবনটা কি এক কানা কড়ির? নিজের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

নেল নোডিংস: যত্নের রূপতত্ত্ব

নারীবাদী যত্ন নৈতিকতা—৪র্থ অংশ নেল নোডিংস (Nel Noddings, জন্ম ১৯ জানুয়ারি, ১৯২৯) একজন মার্কিন শিক্ষাবিদ ও দার্শনিক। তিনি প্রধানত শিক্ষাদার্শনিক, শিক্ষাতাত্ত্বিক ও একই সাথে যত্ন-নৈতিকতার বিশ্লেষক। নেল তার শিক্ষার দর্শন ও তত্ত্বকে যত্নের ধারণাকে কেন্দ্র করে বিন্যস্ত করতে চেষ্টা করেছেন। ‘Caring: A Feminine Approach to Ethics and Moral Education’, ‘Starting at Home: Caring and Social… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত