গর্জন, অর্জন ও বর্জন

ইসলামী শাসন প্রতিষ্ঠার কথা বলে নবগঠিত ‘হেফাজতে ইসলাম’ গত বছর সারা দেশে অহেতুক অস্থিরতা তৈরী করল, জান-মালের ব্যাপক ক্ষতির কারণ হল। এদেশের ৮৫% মানুষ মুসলমান। এখানে যদি ইসলামী শাসন চালুর দাবীতে কোনো দল আন্দোলন করে তবে এর ভিত্তি থাকার কথা। সেই দলের সরকার গঠন করাও সহজ হবার কথা। কিন্তু সত্য হল, এদেশে কখনো কোনো ইসলামী… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিশ্বাসঘাতকতা

স্বাধীনতা পরবর্তীকালে জিয়ার বিভিন্ন অপতৎপরতায় বিরক্ত হয়ে সরকার তাকে সেনাবাহিনী থেকে সরিয়ে জার্মানীতে রাষ্ট্রদুত করে পাঠানোর সিদ্ধান্ত নেয় ১৯৭৫ এর জুলাইয়ে। আক্ষরিক অর্থেই বঙ্গবন্ধুর পায়ে পড়ে কান্নাকাটি করে জিয়া এ সিদ্ধান্ত বদলের জন্য অনুরোধ করে বঙ্গবন্ধুকে। জিয়া কুর্‌আন নিয়ে কসম করে যে, সে আর কখনো কোনো অপকর্মে লিপ্ত হবে না। সিংহহৃদয় বঙ্গবন্ধু জিয়াকে সেনাবাহিনীতে রেখে… Read more »

শারমিন: কন্যা ও জায়া

তাজউদ্দিনের মেয়ে শারমিনের লিখা একটি বই রাজাকার ও তাদের সমর্থকরা খুব উৎসাহি হয়ে লুফে নিয়েছিল। অন্তঃসারশুন্য ফরমায়েশি এই বই কিন্তু রাজাকারদের কোনো সাহায্য করতে পারেনি। করার কথাও নয়। ঐতিহাসিক বিষয়ে কিছু লিখতে হলে লেখকের অতীত সততা ও নৈতিকতার মানদণ্ডে যোগ্য বলে বিবেচিত হতে হয়। তাজউদ্দিনের মেয়ের অতীত অবস্থান তাকে প্রশ্নবিদ্ধ করে রেখেছে। যে মেয়ে নিজের… Read more »

বঙ্গবন্ধুর মূল খুনি

গোয়েবেলসীয় সুত্র সব মিথ্যাকে টিকিয়ে রাখতে পারে না। স্বয়ং গোয়েববেলস্ই তো টিকতে পারে নি, নেই হয়ে গেছে। কিছু সুবিধাবাদী বলছে, জিয়া নাকি বঙ্গবন্ধুর খুনী নয়। বাস্তবে বঙ্গবন্ধুর প্রধান খুনী ও খুনের প্রধান পরিককল্পনাকারীও ছিলো জিয়া। এদেশের প্রথম সামরিক স্বৈরাচার জিয়াকে আদালতই ঠান্ডা মাথার খুনী বলেছে চিহ্নিত করেছে। জিয়া যে বঙ্গবন্ধুর খুনী ও খুনের সুবিধাভোগী তা… Read more »

রাজাকারের প্রেমে মজিল, কোন সে ভ্রমে তা ঘটিল?

সময় কিছু মানুষকে হাস্যকর বানিয়ে ফেলে। অতীত অতুলনীয় হলেও বর্তমান তাদের কাছে বিভীষিকা, নিজেদের বর্তমান অপকর্মের জন্য। কাদের সিদ্দিকী এমনই একজন। মুক্তিযুদ্ধে বীরত্ব প্রদর্শনকারী কাদের সিদ্দিকী ছিলেন বঙ্গবন্ধুর প্রিয় এক কর্মী। যারা বঙ্গবন্ধুর নির্মম খুনের প্রতিবাদ করে খুনী জিয়ার রোষের শিকার হয়েছিলেন কাদের সিদ্দিকী ছিলেন তাদের একজন। কিন্তু এসব কোনো কিছুই কাউকে মুক্তিযোদ্ধাদের ঘাতক রাজাকারদের… Read more »

সাতাশির ১০ই নভেম্বর

জনসংখ্যা এখন ১০ কোটি থেকে ১৬ কোটিতে দাড়িয়েছে। বাংলাদেশের কতো জন মানুষের মনে পড়ে নুর হোসেনের কথা? সেই নুর হোসেন যে নিজের বুকে পিঠে “স্বৈরাচার নিপাত যাক, গনতন্ত্র মুক্তি পাক” লিখে মিছিলে অংশ নিয়ে পুলিশের গুলি খেয়ে শহীদ হয়েছিলো ১৯৮৭ এর ১০ই নভেম্বরে। মা, মাতৃভাষা ও মাতৃভূমি প্রত্যেক মানুষের পরম শ্রদ্ধার বস্ত – নুর হোসেন… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আইনের ফাঁদে নারীর চোখ

সৌদি আরব নতুন আইন করেছে, যেসব নারীর চোখ আকর্ষনীয় তারা তাদের চোখ না ঢেকে ঘরের বাইরে বেরুতে পারবে না। সৌদি নারীরা কি তবে চোখ বেঁধে অন্ধের মতো চলাফেরা করবে? ইসলাম নারীদের পর্দা করার যে নিয়ম উল্লেখ করেছে তাতে চোখ ঢেকে রাখার কথা বলা হয় নি। সৌদি শাসক পরিবারের লোকেরা ইসলাম বিরোধী সব অপকর্ম করে মজা… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ১৬

ভারতবিরোধিতার আড়ালে ভারতমুখিতা

বঙ্গবন্ধুকে খুন করার পর আওয়ামী বিরোধীরা ২৮ বছর ক্ষমতায় ছিলো। খালেদা নিজে ছিলো ১০ বছর, তার দল ছিলো আরো ৭ বছর। এই দীর্ঘ সময়ে খালেদা বাংলাদেশ ও ভারতের মাঝে বিরাজমান ১টা সমস্যাও সমাধান করে নি। বরং খালেদা নিজেই বলেছে, ভারত গিয়ে ভারতের সাথে এগুলি নিয়ে কথা বলতে সে ভুলে যায়। আবার যে আওয়ামীলীগ যুদ্ধের ৩… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

খাম্বা, লাভ নেই

খাম্বা, প্রলাপ বকতে দেশে আসো। আইএসআই এর কাপুরুষ এজেন্টের কাজ করে তোমার আর কোনো ফায়দা হবে না। চোরের মতো পালিয়ে তুমি মাজাভাঙ্গা আর কতো ঘেউ ঘেউ করবে? তোমার পাকি বাপেরাও বঙ্গবন্ধুর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করেছিলো। বঙ্গবন্ধু বীরপুরুষ হয়ে এসব মোকাবেলা করে এদেশকে স্বাধীন করেছেন। তোমার পাকি প্রভুদের মতো তোমারও জ্বালা এটাই। স্বাধীনতার মহানায়ক, স্বাধীন বাংলাদেশের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

তামাশা যখন গলার ফাঁস

ব্রিটিশ পত্রিকা দি ইকোনমিস্ট কাল লিখেছে, “বাংলাদেশের প্রধান দুই যুদ্ধাপরাধী গোলাম আজম ও নিজামী দেশের দুই সামরিক শাসকেরই পৃষ্ঠপোষকতা পেয়েছে আর ২০০১ সালে নিজামী খালেদা সরকারের মন্ত্রীও হয়েছে।” ** ২০০৬ সালে খালেদা নিজামীকে বনানীতে ৫ কাটা সরকারী জমি উপহার দেয়, নিজামী দেশের জন্য ‘অবিস্মরনীয় অবদান’ রেখেছে এই কারণ দেখিয়ে। নিজামীর অবদান সম্পর্কে খালেদা ছাড়া আর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি