কাইযেন—জাপানি ব্যবস্থাপনা

জাপানি শব্দ ‘কাই’ অর্থ চিন্তন, সংশোধনমূলক পরিবর্তন, ক্ষুদ্র, চলমান, ভাল; এবং ‘যেন্’ অর্থ ভাল, সবচেয়ে ভালর জন্য। ‘কাইযেন’ শব্দটি ‘কাই’ ও ‘যেন্’ শব্দ দুটির সমবায়ে তৈরি, যার অর্থ ধারাবাহিক উন্নতিসাধন। আধুনিক ব্যবস্থাপনায় কাইযেন অর্থ দাঁড়িয়েছে, ‘ছোট ছোট কিন্তু ধারাবাহিক পরিবর্তন, যার ফলশ্রুতিতে সবচেয়ে বেশী কার্যকরভাবে অপচয় কমে ও উৎপাদনশীলতা বাড়ে’। মাসাকি ইমাই ‘কাইযেন’ নামক উন্নয়ন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

লস্ট এন্ড ফাউন্ড এয়ার লাগেজ

আমাদের দেশে যারা আকাশ পথে আসেন তাদের লাগেজ অনেক সময়ই যথা-ফ্লাইটে আসে না, আসে পরের কোনো ফ্লাইটে। এতে কয়েকদিন লেগে যেতে পারে। কিন্তু সময়মত লাগেজ আসাটা যাত্রীর অধিকারের মধ্যে পড়ে বলেই গণ্য করা হয়। এ কারণে লাগেজ না এলে যাত্রীকে তাৎক্ষণিকভাবে একটি অনুদান দেয়া হয়, যেন প্রয়োজনীয় জামা-কাপড়, প্রসাধন সামগ্রী ইত্যাদি কেনা সম্ভব হয়। শুধু… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

নেল নোডিংস: যত্ন দিতে ও নিতে শেখা

নারীবাদী যত্ন নৈতিকতা—৭ম অংশ দার্শনিক ও শিক্ষাবিদ জন ডিউঈ মানুষকে সামাজিক প্রাণী ও পরস্পরের সাথে যোগাযোগে আগ্রহী হিসেবে দেখেছেন এবং এই পর্যবেক্ষণকে ভিত্তি হিসেবে নিয়ে তার শিক্ষা-দর্শন তৈরি করেছেন। নেল নোডিংস একধাপ এগিয়ে বলছেন, মানুষ অস্তিত্বে আসে যত্নের মধ্য দিয়ে এবং সমস্ত জীবন ধরেই সে যত্ন পাওয়ার বাসনা লালন করে। মানুষের জন্মের সাথে সম্পর্কের প্রত্যক্ষ… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

অদ্রে হেপবার্নের বিউটি টিপস

অদ্রে হেপবার্ন চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন। খুব বেশী সংখ্যক ছবিতে যে অভিনয় করেছেন তা নয়। ১৯২৯ সালের মে মাসে তার জন্ম। ক্যান্সারে আক্রান্ত হয়ে সাড়ে ৬৩ বৎসর বয়সে ১৯৯৩ সালের ২০ জানুয়ারি তিনি মারা যান। শেষ জীবনে আর্ত মানবতার সেবাকেই কেরিয়ার হিসেবে বেছে নেন। ১৯৮৮ থেকে ইউনিসেফের হয়ে কাজ করতে শুরু করেন। ইথিওপিয়া,… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব ১৯

নেল নোডিংস: নৈতিক যত্ন শিক্ষা

নারীবাদী যত্ন নৈতিকতা—৬ষ্ঠ অংশ নেল নোডিংস একজন শিক্ষা-দার্শনিক, যিনি যত্ন দৃষ্টিকোণ থেকে শিক্ষা সম্বন্ধীয় মত রচনা করেছেন। আধুনিকতা প্রভাবিত শিক্ষা ব্যবস্থা প্রধানত জ্ঞানগত উন্নয়নকেই (cognitive development) লক্ষ্য হিসেবে গ্রহণ করেছে এবং সাধারণভাবে জীবিকা উপার্জনের উদ্দেশ্যে পেশাগত দক্ষতা সৃষ্টিই এর আরেক লক্ষ্য। মোটামুটিভাবে বলা যায়, এই দুই লক্ষ্যের বাইরে যে চরিত্র শিক্ষা (charachter education) বা নৈতিক… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত