৩১শে জানুয়ারির সকালে দেখি অযত্নে বুড়ো বিবর্ণ ক্যাকটাস

” অাজ ৩১ শে জানুয়ারির সকালে দেখি – চিলতে বারান্দায় বাবার দেয়া ক্যাকটাসের বুড়ো বিবর্ণ দশা। একেতো শীতকাল। এবঙ মাঘ মাসের হাড়কাঁপা শীতের ধূলিধূসর ছাপ তো সর্বত্র। যদিও মাঘের প্রথমেই হঠাৎ মূষলধারায় অাসমানভাঙা বর্ষণে গাছপাতালতা, প্রকৃতি ধুইয়ে দিয়ে গেছিলো, তখন খনার বচন মনে পড়ার দিন – যদি বর্ষে মাঘের শেষ – ধন্য রাজা, পূণ্য দেশ।।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৫

ইঞ্জেকশন দিতে রাস্তায় বেরিয়ে অামার দেখা হরতালের চিত্র

বেগম জিয়ার কনিষ্ঠ পুত্র কোকোর অকস্মাত মৃত্যুর খবরটি অনাকাঙ্ক্ষিত একটি অকাল মৃত্যু বলে সমব্যাথীচিত্তে ভাবছিলাম – গত বিশটি দিনের অবরোধ ও হরতালে জীবন্ত দগ্ধ পুত্রের মৃত্যুতে মায়ের বুকফাটা কান্না কি বিধাতার অারশ ছুঁয়েছিলো? তাই কি অভিশাপের মতোন মৃত্যু ঘটালো বেগম জিয়ার ছোট পুত্রের? ধর্মভীরু মানুষদের মনে এমন ভাবনা অাসাটা অন্যায় কি?’ এবঙ এওতো সত্য যে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জনগণের ধৈর্য্যের-সহ্যের সীমা ভাঙার জন্য খালেদা জিয়া আসামী

অবস্থা আজ এমন এক অসহ্য পর্যায়ে গেছে যে জনগণের ধৈর্য্য, সহ্যের বাঁধ ভাঙছে। জনগণ এখন একবাক্যে বোমাবাজির জন্য খালেদা জিয়ার বিচার চায়। কারণ খালেদা জিয়ার ডাকা অবরোধের কারণেই বাংলাদেশের মানুষ জিম্মি বোমাবাজির আতংকে। এই অবস্থা চলতে পারে না। তাই খালেদা জিয়ার গ্রেফতারের দাবী উঠেছে সঙ্গত কারণে। এযাবত বোমায় দগ্ধ হয়েছে বহু মানুষ। জীবন্ত পোড়ার জ্বালা,… Read more »

জগতে অপরাজনীতিবিদগণ সবচে’ বড় ঘাতকখাদক বলিছে মন

হ্যাঁ, গত কয় দিনের অবরোধে, হরতালের জিঘাংসা দেখিয়া-দেখিয়া মন বলিছে – বুঝরে, বুঝরে মন, মানুষ মানুষের জন্য কে বলিয়াছে? উহা সাধারণের চাওয়া হিসাবে গানের ভাষায় জনপ্রিয় একটা গান কেবল। যাহা শুনিয়া মানুষের প্রতি গভীর ভালোবাসা জন্মায়। কিন্তু, শুধুমাত্র অপরাজনীতির ধারক বাহক যাহারা উহাদেরই মনে জীবনে জন্মায় না জনগণের প্রতি কোনও ভালোবাসা। উহারা মানুষ ভালো না বাসিয়া… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

একজন রাজহংসপ্রিয় মানুষ

তিনি একজন রাজহংসপ্রিয় মানুষ। তিনি রোজই পকেট উজার করতে ভালোবাসেন প্রিয় রাজহংসদের জন্য। রোজই বনরুটি একডজন কিনে অনেক ভালোবেসে ওদের খাওয়ান। উনার এমন হংসপ্রিয় বিষয়টি সত্যিই অবাক হবার মতোন। নিজে না খেয়ে অাগে ওদের খাওয়ান। উনার এই হংসপ্রেম গৌতম বুদ্ধের বাণী স্মরণ করিয়ে দেয় – জীবে দয়া করে যে জন – সেইজন সেবিছে ঈশ্বর”।। অথচ,… Read more »

এ যে সত্যি-ই সেলুকাস রাজনীতির চাল

গতকাল হতেই গুলশানের নেত্রীর মানে – বিএনপির নেত্রী খালেদা জিয়ার কার্যালয়ের সামনের রাস্তায় লোকজন তামাশা দেখতে বিষম উৎসুক। পুলিশ-ফুলিশ-গোপালিদের অানাগোনায় সরগরম সেই এলাকা। অার সাংবাদিকগণের নেত্রীর কার্যালয়ের সামনের গাছের ডালে দাঁড়িয়ে ক্যামেরা সমেত তাক করেই থাকা – দৃশ্যটি কি অভাবিত। যদিও এমন অারও একবার দেখেছে লোকজন। সেদিন এইরকম পরিস্থিতির পরে যা ঘটেছিলো সেটিও লোকজনের –… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জানলাকাব্য

যখন কিছুই লাগেনা মনে – যখন অফুর দুপুর ঝুপ করেই গড়ায় বিকেলে – আর অর্বাচীনের চিলতে জানলাতলে তীব্রগন্ধী আলোছায়ার সবুজাভ ভেলায় চড়ে চড়চড়িয়ে বিকেলও জানান দেয় – আসছে সন্ধে – তখন হঠাত হৃদয়জাত কিছু কথাজালের কথামালা বাতাস ঘুরে পড়শিদের ছাত পেরিয়ে আসে আমার মনে ! তখন কি আর জানলাকাব্যে মন না দিয়ে উপায় থাকে কারও?… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

জগতে আরও একটি বর্ষ খসলো ২০১৪, সুস্বাগতম ২০১৫

একটি বছর জগত হতে বিগত হওয়া মানেই জীবনের বয়স বাড়লো অারও এক বছর। এই করেই খসে পড়ার চক্রে পৃথিবীরও বুড়ো হওয়া। তবুও নতুন বর্ষে পা দেয়া নিয়ে তুমুল রঙে রঙিন ফানুস উড়িয়ে গানবাদ্যে হুল্লোড়ে মাতে সমগ্র বিশ্ব। বিশ্বের সকল দেশেই ইংরেজী তারিখ এর অগ্রাধিকার। তাই আমরা ইংরেজি নববর্ষকে স্বাগত জানাই। বিগত হওয়া ২০১৪ সালটি বাংলাদেশে… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ ১০