চিকন ভ্রু ও পাশবিকতা

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তাসলিমা নাসরিনের দেয়া সাম্প্রতিক এক ফেসবুক স্ট্যাটাস বেশ আলোড়িত হয়েছে। তসলিমা নাসরিনের ব্যাপারে আগ্রহ না থাকার কারণ মূলতঃ তার লিখার বিষয়বস্তু, তার আত্মকেন্দ্রিকতা ও অপ্রয়োজনে অন্যের সমালোচনা করা ইত্যাদি। তার বেশীরভাগ লিখাই স্বার্থপরতা, ব্যক্তিকেন্দ্রিকতা ও মনোযোগ আকর্ষনের অপরিণত চেষ্টার বাইরে বেরিয়ে আসতে পারেনি। কেউ যদি নিজেকে জ্ঞানের আধার বলে মনে করে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অভদ্রজনকে পরিত্যাগের অপরিহার্যতা

আবারো নিজের জঘন্য মনোবৃত্তি ও নীচু শ্রেণীর অভদ্রতার চুড়ান্ত রূপ দেখালেন খালেদা জিয়া। তাকে সমবেদনা জানাতে যাওয়া প্রধানমন্ত্রীর সাথে দেখা না করে খালেদা জিয়া বোঝালেন যে, তিনি তার পাশবিক ইচ্ছাগুলি তার দণ্ডপ্রাপ্ত পলাতক ছেলের করুণ মৃত্যুতেও ত্যাগ করেননি। খালেদার বিপথগামী অনুচরেরা ইতোমধ্যেই অভাবনীয় এই ঘটনার অপব্যাখ্যা দিতে শুরু করেছে। তবে তাদের কোনো মিথ্যাই এই জাঙ্গলিক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

স্বাধীনতার ঘোষনা: ঘোষক বঙ্গবন্ধুই

স্বাধীনতাবিরোধীদের সাম্প্রতিক এক অপপ্রচারের ব্যাপারে লিখছি। বঙ্গবন্ধু নাকি স্বাধীনতার ঘোষনা দেন নি। তাহলে ১৯৭১ এর ৭ই মার্চ কে বজ্রকণ্ঠে ঘোষনা করেছিল, “এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম?” এটা স্বাধীনতার ঘোষনা নয়? ১০ লক্ষাধিক মানুষের সামনে ৭ই মার্চের ঐ ভাষণে বঙ্গবন্ধু আরো বলেছিলেন, “তোমাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকবা….এদেশকে মুক্ত… Read more »

আহারে ‘গণতন্ত্রী’!

গনতন্ত্রপ্রেমীর বেশধারী কিছু সুবিধাবাদীর কান্না দেখে মাছের মাও লজ্জা পাচ্ছে। ঐ গনতন্ত্রকামীরা কি নীচের প্রশ্নগুলির উত্তর দিতে পারবে? কোন্ গণতন্ত্র বলেছিল বিরোধিতার কদর্য রূপ দেখিয়ে বিরোধী দলীয় নেত্রীকে গ্রেনেড ছুঁড়ে মেরে ফেলার চেষ্টা করতে? কোন্ গণতন্ত্র খালেদার কুপুত্র তারেককে হুকুম করেছিল নিরীহ ২৪ জন মানুষকে খুন করতে, ৪ শতাধিক মানুষকে পঙ্গু করে দিতে, সেই হামলাকারীদের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১০

মহামানব যারে বলি

পৃথিবীতে মানুষের আগমন সুত্র ধরেই লোভের যাত্রা শুরু। নিজেকে খাওয়াতে হবে, বাঁচাতে হবে, নিজের বংশধারা রক্ষা করতে হবে – এগুলি স্বার্থপরতা আর লোভের ভিত্তি নয়? তবে কথা হল, সব লোভই খারাপ নয়। লোভ যেমন চরম খারাপ হয় তেমনি ভালো লোভও আছে। নিজেকে ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠা করার ইচ্ছা, অন্যের উপকার করার বাসনা – ভালো লোভের… Read more »