শুধু রাজধানী তো দেশ নয়, সারা বাংলাদেশ যে অর্ধেক স্থবির!

ঢাকার নাগরিক জীবন আপাতদৃষ্টিতে ঠিকঠাক মনে হলেও বাংলাদেশের নাগরিক জীবন একদমই ঠিক নাই। সবার ভেতরে চেপে বসে আছে অবরোধ। এবং অনিশ্চয়তা। জীবন যাপন বিঘ্নিত হচ্ছে। দেশের বেশীরভাগ মানুষেরই। ব্যবসাও। কিন্তু আমরা ফেসবুক ব্লগের জনসাধারণ সব ঠিকঠাক বলে বিশ্বাস করি। কারণ এই কমিউনিটিতে সবচেয়ে বেশী প্রভাবশালী মতামত-প্রদর্শক গোষ্ঠীই হলো ছাত্র-ছাত্রী এবং চাকুরীজীবী, যাদের অর্থনৈতিক অবস্থায় বড়… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

ফেসবুক বন্ধ দুপুর ১২.৩০ থেকে

আজকে ২৭ শে জানুয়ারি দুপুর ১২.৩০ থেকে ফেসবুক বন্ধ পাচ্ছি। কেনো বন্ধ? হতে পারে ফেসবুকের টেকনিক্যাল প্রবলেম। হতে পারে আমাদের ইন্টারনেটের প্রবলেম। হতে পারে সরকার বন্ধ করে দিয়েছে। হোয়াটেভার! কিন্তু ফেসবুক বন্ধ হওয়ায় যেনো সকল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। একসাথে হারিয়ে গেছে শ শ মানুষ যাদের কে দেখা যায় চোখের সামনে প্রতিনিয়ত। যাদের কথা শোনা… Read more »

নীলনকশা যেই করুক, বাসে পেট্রোল-বোমা-সন্ত্রাসে সরকার হারাচ্ছে আস্থা!‍

বাসে পেট্রোল বোমা মেরে আগুনে পুড়িয়ে মানুষ মারা হচ্ছে। সরকারের দাবী এর জন্য দায়ি বিরোধী দল – বিরোধী দল নীলনকশা করে তাদের ক্যাডার বা ভাড়াটে গুণ্ডা-পাণ্ডাদের দিয়ে বাসে পেট্রোল বোমা মেরে মানুষ মারছে। বিরোধী দলের দাবী, ঠিক উল্টো, তারা বলছেন সরকার নিজেই নাশকতা করে বিরোধী দলের উপরে দোষ চাপাচ্ছে। তারমানে যদি সরকারী দল নিক্ষেপ করে… Read more »

অটোক্রেটেসিজম নিজেই নিজেকে খেয়ে ফেলে

রাজনৈতিক অস্থিরতা ধীরগতিতে আমার ভেতর অস্বস্ত্বি তৈরি করতে শুরু করেছে। রাষ্ট্র-মনস্তত্ব ব্যক্তি-মনস্তত্বে আসতে কিছু সময় লাগে। যখন চলে আসে তখন রাষ্ট্র-মনস্তত্ব নিজেদের পরিবর্তন করে ফেলে বা পরিবর্তিত হতে বাধ্য হয়। দীর্ঘদিন যাবত রাষ্ট্র-মনস্তত্ব যদি অস্থির থাকে তবে তা ব্যক্তি-মনস্তত্বকে অস্থির করে ফেলে। এখন আমার সেই কাল শুরু হয়েছে। অন্যদেরও তেমন হবার কথা। অটোক্রেটিসিজমের মূল সমস্যা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি