অভিজিৎ হত্যাকাণ্ড এবং ভাবাদর্শিক দ্বন্দ্ব

“আমারা মানব কুল কারও জীবন দান করিতে পারনি অতএব কাহারো জীবন হরণ করিবার অধিকার নাই”। মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ হত্যাকাণ্ডের মুল কারন হিসেবে ধরা হচ্ছে ধর্ম নিরপেক্ষতা ও ধর্মীয় উগ্রবাদীদের দ্বন্দকে। মূলত অভিজিৎ ছিল ধর্মীয় বিশ্বাসের বাইরে ও বিজ্ঞান এবং দার্শনিক যুক্তির ধারক, যা ধারন ও পালন করার অধিকার আমাদের সংবিধান দিয়েছে। অন্যদিকে ধর্মীয় ধারনা… Read more »

চারশত কোটি বছর পর চাঁদ মঙ্গল ও শুক্ররের দেখা হচ্ছে আজ রাতে !!!

আজ রাতের আকাশে চাঁদ মঙ্গল ও শুক্র গ্রহ একটি ত্রিভুজ তৈরি করবে যা এর আগে হয়নি। এই ত্রিভুজ টি তে এই তিন গ্রহের মধ্যে কৌণিক ব্যাবধান হবে মাত্র ২ ডিগ্রি। খুব কম ক্ষমতা সম্পন্ন টেলিস্কোপ দিয়েও এটা দেখা যাবে। মঙ্গল আজ শুক্রের দিকে দ্রুত বেগে ধাবিত হবে এবং এর মাঝখানে চাঁদকে দেখা যাবে। আগামী কাল… Read more »

সময় তোমার বয়স কত?

সময় কে বলা হয় মহামূল্যবান, যাকে আমরা দেখাতে পারিনা, ছুইতে পারিন, স্পর্শ করতে পারিনা, অনুভব করতে পারিনা শুধু মাত্র পরিবর্তন দেখি,কিন্তু কি এই সময়? সময় নষ্ট করি, সময় বাচাই, ব্যাবহার করি যা শুধু ভবিষ্যৎ এর দিকে ধাবিত হয়। সময় পরিমাপ করার জন্য আমরা বিভিন্ন রকম ঘড়ি ব্যাবহার করি যেমন হাত ঘড়ি বা দেওয়াল ঘড়ি ,… Read more »

বিগ ব্যাং মহাবিশ্বের জন্ম দেয়নি এবং মহা বিশ্বের কোন শুরু নেই?

নতুন একটি গবেষনায় দেখা যায় বিগ ব্যাং এই মহাবিশ্বের জন্ম দেয়নি এবং এই মহাবিশ্বের কোন শুরু বা শেষ নেই অনন্ত-অসীম। আহাম্মেদ ফারাগ আলী বেনহা বিশ্ববিদ্যালয় এবং সৌরা দাস লেথব্রিজ বিশ্ববিদ্যালয়ের এই দুই অধ্যাপক দাবি করেছেন যে তারা একটি প্রশ্নের সমাধান দিতে সক্ষম যা ঘটেছিল সিঙ্গুলারিটির সময় যাকে মহাবিশ্বের শুরু হিসেবে বিবেচনা করা হয় । যাদি… Read more »

বাংলাদেশ থেমে থাকবে না!

বাংলাদেশের চলমান পরিস্থিতি একটি স্বাভাবিক ঘটনা! কি আঁতকে উঠলেন? কথাটি নিষ্ঠুরের মত মনে হলেও বাস্তব সত্য। যারা ইতিহাস পর্যালোচনা করেন তাদের মতে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে আমাদের মত কৃষিজীবী সমাজে মানুষের উৎপাদন আয়োজন যখন বৃদ্ধি পায় তখন কতগুলো বস্তুগত এবং অবস্তুগত বাধা সামনে এসে দাঁড়ায়। এগুলো মুলত প্রাকৃতিক, সামাজিক, রাজনৈতিক কিংবা অর্থনৈতিক। আমাদের অর্থনৈতিক ও… Read more »

এ আগুন নিভবে কবে?

মানুষ আগুন আবিষ্কার করেছিল আজ থেকে ১০ লক্ষ বছর আগে, নবপোলীয় যুগে আফ্রিকায়। অস্ত্র বানাতে গিয়ে নবপোলিয় সভ্যতার মানুষ আগুন জ্বালানোর কৌশল রপ্ত করেছিল পাথর ভাঙ্গার মধ্যদিয়ে। যে আগুনের মাধ্যমে সভ্যতার বিকাশ ঘটেছিল ঠিক আজ ২০১৫ সালে সেই আগুন কে অস্ত্র হিসেবে ব্যাবহার করে সভ্যতাকে ধ্বংস করছে । ব্রিটিশ বিরোধী আন্দোলনের মধ্যে গত শতাব্দীতে আগুন… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি