নারী ও পুরুষ এবং বৈষম্য

হাজারো বছর ধরে নারী-পুরুষের মধ্যে এক ধরণের সাম্যতা বিরাজ করছিল। ধীরে ধীরে পরিস্থিতি ও প্রকৃতিগত কারণে নারীরা পুরুষের উপর প্রাধান্য লাভ করে। সে সময়ে পৃথিবীতে মানুষের সংখ্যা অনেক কম ছিল। টিকে থাকা ও শিকারের সুবিধার জন্য জনসংখ্যা বাড়ানো অতি জরুরী হয়ে পড়েছিল। নারীরা যেহেতু সন্তান জন্ম দিত সেহেতু ঐ সংগ্রামমুখর সময়ে নারীদের গুরুত্ব বেড়ে যায়।… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

বিশ দলের নীল বিষে, যার দান আছে মিশে

ঔপনিবেশিক শোষকদের সৃষ্ট বিষাক্ত আমলাতন্ত্র আজো আমাদের দেশকে অক্টোপাসের মতো জড়িয়ে আছে। আমলাদের দাপ্তরিক দুর্বৃত্তপনা ও দূর্নীতি দেশের মূল সমস্যাগুলির একটি। এরা নিজেদের ব্যক্তিস্বার্থ রক্ষায় ব্রিটিশদের দাসত্ব করেছে, করেছে পাকিস্তানিদের সেবাও। স্বাধীনতার পর এরা সামরিক স্বৈরাচারদের পদলেহন করে গেছে অবিরত। এ গুটিকয়েক লোক বারবার দেশের ক্ষতি করেছে। রাজাকার এম কে আনোয়ার ছিল এরশাদের ডান হাত,… Read more »

প্রতিরোধের উপায় আছে

বোমাবাজি করে নিরীহ মানুষ মারা চলছেই। এটা থামানো কতটা জরুরী হয়ে পড়েছে তা ভুক্তভোগীরা জানেন। শুধু কথামালায় কাজ হবে বলে মনে হয় না। অনেকে বিভিন্ন আপ্তবাক্যের আশ্রয় নিচ্ছেন। লাভ হচ্ছে কি? সময়ের দাবী হিসেবে কিছু কাজ করা দরকার। না, পাল্টা আঘাত করার পথ বেঁছে নেয়া যায় না। আইনকেই অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেয়া উচিত। কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

কারা বেশি জঘন্য- বিএনপি-জামাত না আইএসআইএস?

আন্দোলনের নামে বিএনপি-জামাত তাদের সন্ত্রাসীদের দিয়ে নিরীহ মানুষ পুড়িয়ে মারছে, ধরাও খাচ্ছে। আবার সরকারের উপর দোষ চাপাচ্ছে। সরকার নাকি তাদের আন্দোলন বন্ধ করার জন্য মানুষ মারাচ্ছে। প্রশ্ন হল, সরকার কেন এটা করবে? কোন্ আন্দোলন বন্ধ করার জন্য? কোথায় আন্দোলন? বিএনপি-জামাত তো পেট্রোল বোমা দিয়ে পুড়িয়ে মানুষ মারা ও গাড়িতে আগুন দেয়া ছাড়া আর কিছুই করছে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ক্যাডেট কলেজ: অপ্রয়োজনীয় এক খাদক

জনগনের দেয়া টাকা জনগনের সর্বোচ্চ কল্যাণ সাধনে ব্যয় করা ও সর্বাধিক কল্যাণমুখী খরচের খাত বাছাই করা সরকারের গুরু দায়িত্ব। যেকোনো অর্থনৈতিক বিনিয়োগের ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় হল এ থেকে প্রাপ্তব্য সম্ভাব্য লাভ বা ইআরআর (Economic Rate of Return)। জনকল্যাণমুখী খাতে বিনিয়োগের লাভ নির্ধারিত হয় সংশ্লিষ্ট বিনিয়োগ থেকে জনগন কতটা উপকার পাবে ও উপকারভোগীরা বিনিময়ে দেশের… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বহুবিবাহ অনুমোদিত নয়

ইসলাম কি সত্যিই একই সাথে একাধিক স্ত্রী রাখার অনুমতি দিয়েছে? এক কথায় এ প্রশ্নের উত্তর হল – না। সুবিধাবাদীরা নিজেদের অনৈতিক চাওয়া পূরণ করতে ভিন্ন ধারণার প্রচলন করেছে। তারা কুর্‌আনের আসল নির্দেশের অপব্যাখ্যা দিয়ে ইসলামের মর্যাদাহানি করেছে। ইসলামই বরং একমাত্র ধর্ম যা এক বিয়ের উপর আনুষ্ঠানিক গুরুত্ব আরোপ করেছে। আল্লাহ্‌ বলেছেন, “আর তোমরা যদি আশংকা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক