প্রিয় অভিজিৎ রায়! কাদের জন্য করলেন এতকিছু?

প্রিয় অভিজিৎ রায়, কবে দেশে এলেন জানতেই পারলাম না। কী হতে কী হয়ে গেল! কী দরকার ছিলো আপনার এত কিছুর? কার জন্য করলেন এতকিছু? বুয়েটের অতি সম্মানজনক শিক্ষকতা ছেড়ে আরো বড় পরিসরে প্রবাসে; শান্তিতেই তো ছিলেন আমেরিকা যুক্তরাষ্ট্রের জর্জিয়ার বিলাসবহুল নগরী আটলান্টায়। সম্মানজনক ইঞ্জিনিয়ারিং চাকুরি, সবার অতি আকাংখিত আমেরিকার সিটিজেনশিপ। আরামে-আয়েসে কাটিয়ে দিতে পারতেন বাকি… Read more »

সম্পাদক পরিষদের মিটিং, কিছু কথা

পত্রিকাওয়ালাদের একটি নবগঠিত সংগঠন ‘সম্পাদক পরিষদের’ নামে মিটিং হল। সভাপতি সহ অনেক সদস্যের অনুপস্থিতিতে অনেকটা তারাহুড়া করে। সুশীল টিমটি ভালই ডিউটি দিচ্ছে। তাদের মূল অসন্তোষ – সরকারের পক্ষ থেকে প্রচারমাধ্যমের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে বলে অভিযোগ করেছে সম্পাদক পরিষদের মাহাফুজ, নুরুলকবির, মতিয়ুর(মানবজমিন) সহ কিছু লেজুড়বৃত্তিতে ডিগ্রীপ্রাপ্ত। এই সংগঠন মূলত প্রিন্টেড পত্রিকার প্রতিনিধীত্ব করলেও তাদের বেশীরভাগ… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

মহান একুশ, যে ভাবে হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

গত শতাব্দীতে বাঙালি জাতির জন্য সবচেয়ে বড় অর্জন ছিল ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা লাভ। এবং এরপর ১৯৯৯ সালে ইউনেস্কোর ৩০তম সাধারণ সম্মেলনে ২১শে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি প্রদান, এটিও একটি অন্যতম অর্জন। ছবি শিরোনামঃ ২১শে ফেব্রুয়ারিতে শহিদ মিনার ২১শে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে’ পরিণত করার ভাবনা প্রথমে আসে কানাডার ভাংকুভারে… Read more »

মর্জিনার চেয়ে বার্নিকে একটু ইতিবাচক দেখা যাচ্ছে

মর্জিনার চেয়ে বার্নিকে একটু ইতিবাচক দেখা যাচ্ছে। আজ একটি সংবাদ সম্মেলনে অনেক প্রশ্নের মাঝে জিজ্ঞেস করা হয়েছিল, ৫ই জানুয়ারির নির্বাচন নিয়ে গত বছরের শুরুতে মার্কিন পররাষ্ট্র দফতরের (নেতিবাচক) বক্তব্যের ব্যাপারে তার কিছু বলার আছে কিনা। প্রশ্নটি কৌশলে এড়িয়ে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন বার্নিকাট বলেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দল বা শক্তির পক্ষ নেয় না। যুক্তরাষ্ট্র… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সাগর-রুনি হত্যাকাণ্ড, কিছু অজানা কথা

সাগর-রুনি হত্যাকাণ্ড নিয়ে অনেক ভেবেছি। পত্রিকা ও টিভির ইসভেষ্টিগেটরি রিপোর্টগুলো খুবই দুর্বল ছিল। বেশিরভাগ টিভির রিপোর্টে তো দেখলাম ঘটনার গভীরে না যেয়ে হয়রানির ভয়ে পলাতক সামান্য বেতনের গার্ড ও সিকুরিটি ঠিকাদার, গ্রিলকাটা সিঁদেল চোরদের পিছনে দৌড়ে ঘন্টার পর ঘন্টা মুল্যাবান এয়ারটাইম নষ্ট করছে। পত্রিকাগুলোর একই অবস্থা। তবে বিচ্ছিন্ন ভাবে কিছু এসেছে। ভাবলাম, আমার কিছু লেখা… Read more »

এরা কি ভুলে গেছে গত দুই টার্মে ওরা ১ দিনের জন্যও সংসদে বসেনি!

আকবর আলীখান সাবেক সিইসি ড. এ টি এম শামসুল হুদা, সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার গণফোরাম সভাপতি ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন ডাকসু ভিপি ছাত্রলীগ নেতা, বর্তমানে বিশিষ্ট শুশিল সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না। বিম্পির জন্য এদের এত কান্নাকাটি কেন? ৮০-৯০ জন পুড়িয়ে কয়লা বানানো, এসএসসি পরীক্ষায় বিঘ্ন সৃষ্টি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অবরোধ মানছেন না বিএনপি নেতারাই!

বিএনপি -জামাতের ডাকা অবরোধ- আন্দোলন জোড়দার চলছে। নেতা কর্মিরা যদিও মাঠে নেই। বোমাবাজি ও অগ্নিসংযোগ ছাড়া দৃশ্বমান কোন একটিভিটি নেই। ফখরুলসহ ৬-৭ জন বড় ‘ন্যাতা’ জেলে। বাকিরা কী করছে? মাঠে নেই কেন? আছে, ভালই তো আছে। টিভি দেখে, ঘুরে ফিরে। বৌ-বাচ্চারাও গাড়িতে ঘোরে-ফিরে। তাদের ব্যবসা, দোকান, অফিস, কারখানা সব দেখাশোনা করছে, তবে বলে ব্যবসা খুব… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অনেক দিন পর ফুটবলে দর্শকপূর্ণ স্টেডিয়াম!

বঙ্গবন্ধু স্টেডিয়াম। অনেক দিন পর ফুটবলে দর্শকপুর্ন স্টেডিয়াম দেখে খুব ভাল লাগলো। সিলেট বা খুলনায় উপচেপড়া ফুটবল দর্শক দেখা গেলেও বঙ্গবন্ধু স্টেডিয়ামে গত দশ-বারো বছরে কখনো গ্যালারি ভরতে দেখেছি কি না মনে পরছে না। অবরোধ, পেট্রলবোমাতঙ্ককে বুড়ো আঙ্গুল দেখিয়ে ফুটবলপ্রেমী দর্শকদের এমন আগমনকে অভিনন্দন! বঙ্গবন্ধু কাপ সেমিফানালে শুরু থেকেই প্রচন্ড আক্রমন করে খেলতে থাকে। উল্লসিত… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

বিএনপি ‘নলেজ’ দারিদ্রতায় ভুগছে

দৈনিক ইত্তেফাক ৭ এপ্রিল ১৯৯৬ দলটি এতই নলেজ দারিদ্রতায় ভুগছে যে ফেবুর মিথ্যা তথ্যের উপর নির্ভর করতে হচ্ছে। ছিহ.. খালেদা! গুজব যাচাই না করেই ম্যাডাম আজ দেয়া বার্তাটিতেও এটার উল্লেখ করেছেন। তার দলটি এতই ‘নলেজ’ দারিদ্রতায় ভুগছে যে ফেসবুকের মিথ্যা তথ্যের উপর নির্ভর করতে হচ্ছে। পুরাতন পত্রিকার আর্কাইভ চেক করে দেখেছি। ১৯৯৬ সালে এসএসসি পরীক্ষা হবার কথা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

নতুন বাদশা দায়িত্ব নিয়েই নাটকীয় পরিবর্তন!

সৌদি বাদশা মারা যাওয়ার পর নতুন বাদশা দায়িত্ব নিয়েই নাটকীয় পরিবর্তন! বাংলাদেশের বৃহৎ শ্রমবাজার সৌদি আরব আবার উম্মুক্ত হল। বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা তুলে নিল। এর ফলে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের এই তেলসমৃদ্ধ দেশে শ্রমিক পাঠাতে আর কোনো বাধা থাকল না। রোববার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো এক বার্তায়… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক