ভারতে হিন্দু – মুসলিম সহিংসতার মূল কারন মোদি সরকারের অযোগ্যতা

শুধু ইসলামকেএককভাবে উগ্রবাদি বলা যায় না, কিংবা বলার অধিকার কারও নেই। আজ যারা ইসলামকে ধবংসের জন্যে উঠে পড়ে লেগেছে তাদের ধবংসও অবধারিত। ক্ষমতা কখনও চিরস্থায়ী নয়। যারাই এমন কথা বলছে তাদের কি মনে হচ্ছে না, কেন এক জাতি বা একটি ধর্মকে নিয়ে এতো মাতামাতি ? আর কথা হচ্ছে একহাতে কি তালি বাজে ? না অন্য… Read more »

বিবর্তনঃ সাংবাদিকতা ও নৈতিকতা

এ বি এম মূসা, সরকারের নিমোর্হ সমালোচনায় তিনি ছিলেন নির্ভীক ও সোচ্চার। তাঁর লেখনী ছিল ক্ষুরধার। তিনি আমৃত্যু সাধারণ মানুষের অধিকারের কথা বলেছেন। মৃত্যুর পূর্ববর্তী বছরগুলোতে তিনি টেলিভিশন টক-শোতে গণতান্ত্রিক অধিকার নিয়ে কথা বলে জনপ্রিয়তা অর্জ্জন করেন। তাঁর মৃত্যু পরবতী সংবাদ প্রতিবেদনে বলা হয় “এবিএম মূসা ছিলেন আমাদের সাংবাদিক সমাজের জ্যেষ্ঠতম সদস্য ও অভিভাবক।” এমন… Read more »

কী লিখব ভার্চুয়াল জগতে?

কী লিখব ভার্চুয়াল জগতে? এ্যাকুরিয়ামে থেকে কতটুকুই বা নিজেকে প্রকাশ করা যায়। চারিদিকে স্বচ্ছ কাঁচের বেষ্ঠনি কিংবা বনজ গাছের আবরণ। কখনও বাহির দেখা যায় কখনো দেখেও কিছু বলার থাকে না আর বলার কোন উপায় নেই। আমি বন্দি কারাগারে। ছটফটাতে ছটফটাতে একদিন শ্বাসরূদ্ধ হয়ে নিজেকে বিসর্জন দিতে হয়। সোনার বাংলাও ঠিক তেমনটি হয়েছে। সোনার বাংলা আজ… Read more »

ধর্ম রাজনীতি ও আমাদের ভালবাসা

নামের পাশে কর্মটি সূর্যের আলোয় হউক আলোকিত ধুয়ে মুঁছে সকল অপ-আত্মা, যেখানে যতুটুকুর চিহ্ন তোমাতে আমাতে লিখে রেখো দু’টি নামের পাশে, পরকালে হবে দেখা । আজকের অভিজৎ সেদিনের বিশ্বজিত তারও আগে সাগর-রুনি শ্লোগান আর শ্লোগান টি এস সির চত্বরে কিংবা সমগ্র দেশে কত কোকিল সুর তুলে গান ধরে। নদীর জলের মতোই আজকের সমাজ এবং সমাজে… Read more »