সঠিক কাজটি করুন

ইসলামের কোথায় আছে ইসলামের বিরুদ্ধে কথা বললেই তাকে খুন কর। যারা এই কাজগুলো করছে তারা এ পর্যন্ত কজন মানুষের কাছে ইসলামের আদর্শ পৌঁছে দিয়েছে? তারা নিজেরাই কি ইসলামী আদর্শে আলোকিত? মহানবী (সঃ) ইসলাম বিরোধী কথা বলায় কজন মানুষ খুন করেছেন? এই হত্যাকারীরা এই সব হত্যাকাণ্ডের সাথে সাথে একটু একটু করে যে ইসলামকেও খুন করছে তা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

প্রসঙ্গঃ পুরুষ নির্যাতন

পুরুষ নির্যাতন প্রতিরোধে আইন চান হাজি সেলিম! এই শিরোনামের সামনে যখন একটি আশ্চর্যবোধক চিহ্ন দেয়া হল তখনই আর বুঝতে বাকি থাকে না এই প্রতিবেদক কতটা কপট। কেননা পুরুষ নির্যাতন এখন একটি চরম বাস্তবতা। যা অস্বীকার করা বা এড়িয়ে যাওয়ার চেষ্টা করা বাস্তবতাকে পাশ কাটিয়ে চলার মত। আমরা এও জানি এই প্রতিবেদনটি নিয়েও যথারীতি তথা কথিত… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ক্রিকেট তার আবেদন হারাতে বাধ্য

বাংলাদেশ খেলতে গিয়েছিল জিততে বা হারতে নয়। নির্ভেজাল খেলা যাকে বলে। খেলছিলও নিজেদের মত করে। কোন মাঠে খেলা হবে বা কি ধরনের উইকেট চাই এমন কোন দেন দরবার করে নয়। নিজেদের সামর্থ্যে ভাল খেলাটা উপহার দিতে চেয়েছিল। বাংলাদেশের কপাল খারাপ একটা শেয়াল টাইপের দলের সাথে তাদের খেলতে হল। সমস্যা সেটাও ছিল না। খেলতে নেমে দেখল… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

সমঝোতা না ছাড়?

যে সমঝোতা নির্বাচন কেন্দ্রিক সেই সমঝোতায় নির্বাচনী বৈতরণী পার হওয়ার হিসেব নিকেশই মুখ্য হবে সেটাই স্বাভাবিক। আর এই হিসেব নিকেশই এখন সমঝোতার পথে প্রধান অন্তরায়। আমাদের দেশের রাজনীতির মূল সমস্যাই হচ্ছে দেশ প্রধানত দুটি শিবিরে বিভক্ত। আর এই দুই শিবিরের বাইরে যাদের সমর্থন তারা সমর্থনযোগ্য কোন দল না পেয়ে তুলনামুলকভাবে কাছাকাছি আদর্শের পক্ষকে সমর্থন জুগিয়ে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিএনপি’র আন্দোলন জনসমর্থনপুষ্ট!

যে দেশে আগুনে মানুষ পুড়িয়ে মারলে জনসমর্থন বাড়ে সে দেশের মানুষের পুড়ে মরাই উচিৎ! বিএনপির জনসমর্থন না বাড়লেও কমেছে বলে মনে করিনা। যদি কমতো তাহলে ক্ষুদ্ধু মানুষ এতদিনে রাস্তায় বেড়িয়ে আসত। প্রতিবাদে উত্তাল হয়ে উঠত ঢাকা। হয়নি। তাঁর মানে মানুষের সহ্য ক্ষমতার এখনো অনেকটাই বাকি। অতএব বিএনপি আরও হত্যা, আরও ধ্বংসযজ্ঞ চালাতেই পারে। যদি তাই… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

প্রধান সম্পাদক আর এডমিন প্যানেলের প্রধান এক নয়

ডঃ অভিজিৎ রায়কে বলছেন একজন ব্লগার আর ফাহাদকে বলছেন প্রধান সম্পাদক! জঙ্গিবাদের উস্কানীদাতা তো আপনারাই! একটি মডারেট ব্লগের প্রতিষ্ঠাতা সঞ্চালক এবং একজন সুলেখককে একজন সাধারণ ব্লগার বলে মনে হল! আর একজন অন্যের ছবিবিকৃতকারী পোষ্টদাতা, একজন উস্কানিমূলক পোষ্ট দাতাকে  বলা হচ্ছে প্রধান সম্পাদক! একজন মানুষ নিজেকে যা ইচ্ছে তা বলে জাহির করলেই তিনি তা হয়ে যান… Read more »

রাজনীতি না সন্ত্রাস কিসের জয় হবে?

আমাদের দেশের সুবিধাভোগী মানুষদের সবথেকে বড় সমস্যা হল এরা নতুন ভাবে ভাবতে চান না। পুরাতন জীর্ণ পচাকে আঁকড়ে ধরে বাচতেই তারা বেশি আগ্রহী। আশ্চর্যজনক বিষয় হল বিদ্যা তাদের যতই পরিশীলিত করুক না কেন নতুনের প্রতি যে শুচিবাই তাঁর থেকে তাদের মুক্তি দিতে পারছে না। হতে পারে এটা শিক্ষার গলদ। হতে পারে জাতিগত জেনে-টিক সমস্যা! হতে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

“জ্যোতির্ময় ছাগল” বা “আলোকিত গর্দভ”

এই সন্ত্রাস নির্ভর আন্দোলনে বিএনপি সফল হবে কিনা জানি না। তবে এটা নির্দ্বিধায় বলতে পারি যদি বিএনপি জয়লাভ করে তাহলে আওয়ামী লীগ নয় হেরে যাবে বাংলাদেশ, হারবে মানবতা, হারাবে এ দেশটির এগিয়ে যাওয়ার স্বপ্ন। একটু খেয়াল করে দেখুন আওয়ামী লীগ ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ একটি উন্নত দেশে পৌঁছুনর যে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ইসলামে জঙ্গীবাদের কোন স্থান নেই

বাংলাদেশ ধর্মভিত্তিক দেশের ধারনা থেকে বেড়িয়ে এসে একাত্তরে একটি সেক্যুলার অসাম্প্রদায়িক দেশ গঠন করেছিল। আর তা করতে গিয়ে তাকে যে মূল্য দিতে হয়েছে খুব কম দেশকেই স্বাধীন ভূখণ্ড পেতে তেমনটি দিতে হয়েছে। তথাপিও আমরা কেবলই পিছন দিকে হাঁটছি। যদি এককথায় উত্তর দিতে চাই এর মূলে রয়েছে একটিই কারণ আর তা হল আমাদের সবকিছুকেই মেনে নেয়ার… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক