ইউরোপে মেয়র নির্বাচনের কমিশনের পক্ষপাতিত্ব; বাংলাদেশে ইইউ’র নির্বাচন পর্যবেক্ষক হিসেবে গ্রহণযোগ্যতা

“দাঁতের মাজন বিক্রেতার দাঁত যদি হয় তরমুজের বীজের মতো কুঁচকুঁচে কালো, তবে তার দাঁতের মাজন লোকে খায় না” এটা গ্রাম বাংলার লোকমুখে বহুল উচ্চারিত উপমা। এখানে ‘খায়না’ শব্দটি মূলত ‘কিনে না’ শব্দটাকে তুচ্ছার্থে ব্যবহৃত হয়েছে প্রতিশব্দ হিসেবে। মূল কথাটি হলো সেই মাজন বিক্রেতার মাজন লোকে কিনে না। গ্রামের লোকজন রাজনীতি কম বুঝে, বাস্তবতা ভালো বুঝে এটা নিখাদ সত্য। হয়তো… Read more »

এক অনুপম আনন্দে বুকের ছাতিটা বড় হয়ে যায়

বাংলাদেশ ছোট্ট আর স্বল্প আয়ের এক মধ্যবিত্ত দেশ। জন্ম থেকেই যুদ্ধ করে যাচ্ছে হাজার প্রাকৃতিক আর মনুষ্যসৃষ্ট প্রতিকুলতার বিরুদ্ধে। এতো সবের পরও এ দেশ ক্রিকেটের জনপ্রিয়তার ঊর্বর ভূমি। এখানে ক্রিকেটের জনপ্রিয়তা আনপ্যারালাল উচ্চতায় আসীন। সাকিব, মাশরাফি, মুসফিক, রুবেল, রিয়াদ, তাসকিনদের নাম এখন সেই টেকনাফের অজপল্লি থেকে তেতুলিয়ার শেষ মাথা অবধি। এক সময়ে এ দেশের বাবারা স্বপ্ন দেখতেন, তার সন্তান বড়… Read more »

বর্ষবরণ কাণ্ডে মুখরতা আর রুবেল সম্পর্কে হ্যাপীর মামলায় নমনীয়তা- দ্বিচারিতা নয় কি?

‘ক্ষমা যেথা ক্ষীণ দূর্বলতা, হে রুদ্র, নিষ্ঠুর যেন হতে পারি তথা – তোমার আদেশে। …………..’ শুরুতেই বলে নেই পহেলা বৈশাখের উত্সব সার্বজনীন উত্সব। এ উত্সব জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের প্রাণ খুলে আনন্দ মুখর পরিবেশে উদযাপনের দিন। এদিনে যাবতীয় অন্ধকার, কূপমণ্ডূকতা আর পৈশাচিকতার অবসান ঘটিয়ে সার্বজনীন মঙ্গলের জন্য একত্রিত হবার দিন। এদিন বর্বরতা নিষ্ঠুরতার… Read more »

আগে তুমি মানুষ হও, নেত্রী হও পরে

সদা পরিবর্তনশীল এই সমাজে মায়ের ভালোবাসাই অপরিবর্তনীয়। মায়ের ভালবাসার কোনো সীমা নেই, বয়স নেই, স্থান নেই, সময় নেই, কমতি নেই। সন্তান বড় হচ্ছে, মায়ের ভালবাসায় পরিবর্তন নেই, সন্তান বুড়ো হচ্ছে মায়ের ভালবাসার পরিবর্তন নেই। মায়ের ভালবাসা চির অম্লান, চির অতুলনীয়, চির জাগরুক- একথা সার্বজনীন, শাশ্বত আর চির অপরিবর্তনীয়।   আজ আমি মায়ের ভালবাসারই এক ভিন্নরূপের চাক্ষুস অভিজ্ঞতার… Read more »

কামাল তুমি ’কামাল’ দেখাও ভাই

১৯ মার্চ ক্রিকেটের বিশ্বরণে ভারত বাংলাদেশ ম্যাচের নিন্দনীয় আম্পায়ারিং এবং অতপর আইসিসি প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগের ঘটনায় জনাব আ হ ম মোস্তফা কামাল বাংলাদেশের প্রতিটি নাগরিকের অকুন্ঠ সমর্থন পেয়েছেন, সে বিষয়ে সন্দেহ করার কোন কারন নেই। জনাব কামাল বাংলাদেশ আওয়ামী লীগের টিকেটে নির্বাচিত সাংসদ এবং বর্তমান সরকারের প্ল্যানিং মিনিস্টার। এই বাংলাদেশে এটাই রেওয়াজ, সরকারী দলের যে কোনো কাজ, তা হোক যতই ভালো… Read more »

সিরিয় শিশুর আত্মসমর্পণের ছবি: আমাদের সন্তানেরা নিরাপদ কী?

বেশ কিছুদিন ধরে টুইটার ফেসবুক সহ অধিকাংশ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর কল্যানে বিশ্বব্যাপী প্রচারিত হয়েছে টার্কি ফটো সাংবাদিক ওসমান সাগিরালি’র যুগান্তকারী এক ছবি, যাতে ফুটে উঠেছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় ভীতসন্ত্রস্ত চার বছর বয়সী এক শিশুর ক্যামেরার লেন্সকে বন্দুকের নল ভেবে দু-হাত মাথার উপরে তুলে ঠোঁট কামড়ে আত্মসর্পনের দৃশ্য। টুইটারে অসংখ্যবার টুইট হওয়া ছাড়াও ফেসবুকসহ অন্যান্য যোগাযোগ… Read more »