ব্যবহারিক কৌতুক

আমাদের জীবনে কত মজার মজার কত ঘটনাই-না ঘটে। ঘটে যাওয়া এ রকম কিছু ঘটনা লিখতে পারলে একটা পোস্ট তৈরি হতে পারে। এতে সংখ্যা একটা বাড়ে। সংখ্যাবৃদ্ধিতেই ব্লগারের সমৃদ্ধি, প্রবৃদ্ধি। এটাই ব্লগ-জিডিপির সূচক-নিয়ামক। কাজেই চেষ্টা করলে মন্দ কী? ০. আমার নামের বানান-বিভ্রাট সেই ছোটবেলা থেকেই। ‘মোনেম’ শব্দটা ‘মোমেন’ শব্দের কাছাকাছি। আমাদের দেখাটা—মানে কী দেখবো সেটা—কেবল দৃশ্যের… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

যিগয্যাগ সাইকোএনালাইসিস

দুঃখ পেলে লোকে নিজের মরণকে নিয়েও রঙ্গ করে। মরণকে নিয়ে রঙ্গ করার মানেই হলো জীবনকে নিয়ে রঙ্গ করা। জীবনকে এই প্যাঁচে ফেলতে পারলে তা হয়ে ওঠে রঙ্গময়। এ রঙ্গ-জীবনের তামাশা দেখতে দেখতে ভাঙ্গা মেলায় ব্লগার জাহেদ ক্ষ্যাপার বাঁশি নিয়ে হাজির হয়। ব্লগার বাংগাল মেলা ভাঙ্গার সুর উঠতেই অস্থির। এ টঙ্গে দৌড়োয়, তো ও টঙ্গে গিয়ে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ২৪

পহেলা বৈশাখের ঘটনা ও আমাদের দোল-চাল

এটি অত্যন্ত বেদনা ও ক্রোধের বিষয় যে, গত পহেলা বৈশাখে একাধিক নারী পুরুষদের আক্রমণ ও আঘাতের শিকার হয়েছেন। ঘটনাগুলোর বিবরণ পড়ে এবং পত্রিকায় প্রকাশিত ছবি দেখে যেকোনো চিন্তাশীল মানুষ হতভম্ব হয়ে পড়তে বাধ্য; দুঃখে ও ক্রোধে তার মন ভরাট হতে বাধ্য। কিন্তু সামাজিক মাধ্যমগুলোতে ঘটনাগুলো নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা গিয়েছে। যারা নববর্ষ উদযাপনের বিরোধী এবং… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

উড়োজাহাজের খোল

রানওয়ে থেকে ছিটকে পড়া বিদেশী উড়োজাহাজ। দেশটি শেষে অনেক কিছুই খুলে নিয়ে চলে গেছে, ফেলে গেছে শুধু খোলটা।

slide

ক্যাটাগরীঃ ফটো

নাস্তিকতা চটুল কথার ছাড়পত্র নয়

সাধারণত নাস্তিক্যবাদী চিন্তকরা মুক্তমনাদের অন্তর্ভুক্ত। কিন্তু একজন মুসলিম, হিন্দু, বৌদ্ধ বা খ্রিস্টান চিন্তক, যিনি তার নিজ ধর্মের মূলকথার উপর ভিত্তি করে তার জীবনদর্শন রচনা করতে চান বা করেন, তিনি তার নিজ ধর্মীয় চিন্তার ধারা বা ঐতিহ্যের অন্ধ অনুসারী হতে অস্বীকার করলেও এবং যুক্তি-বুদ্ধির অনুসারী হতে সচেষ্ট হলেও এবং অনেক ক্ষেত্রেই নাস্তিক্যবাদীদের দাবীর সাথে তাদের সিদ্ধান্তে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

হোজ্জার চন্দ্র-সূর্য, খলিফার বিচার ও কন্যার ধাপ-নিকাশ

বাগদাদের কোনো এক সরাইখানায় এক বেকুব আর এক মাতালের হৈ-হল্লায় অতিষ্ঠ হয়ে পাশের লোকজন গেল তাদের মধ্যে একটা দফারফা করতে। জানা গেল, বিবাদের বিষয় চাঁদ-সুরুজের মূল্য সংক্রান্ত অবধারণা। বেকুবের কথা, সূর্য আমাদের জন্য বেশী উপকারী। কিন্তু মাতাল মানতে নারাজ। তার এক ও সাফ কথা, চাঁদ আমাদের বেশী উপকার করে। মাতালের ক্ষেত্রে আচরণ থেকে অবজেক্টিভ আইডেন্টিফিকেশন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত ২৭