সময় গেলে সাধন হবে না

সময় বয়ে যাচ্ছে তার আপন গতিতে। আমি বয়ে চলেছি কিনা জানিনা তবে আমার বয়স বয়ে চলেছে সময়ের সাথে ঠিকই । ‘বায়োলজিক্যাল ক্লক’ -এর কাটা টিক টিক করে চলছে অবিরত । আয়নায় নিজেকে দেখি প্রতিদিন সকালে প্রায় একই রকম । কিন্তু কিছু দিন পর পর ছোট ছোট পরিবর্তন চোখে পড়ে । মনের মধ্যেও কিছুটা পরিবর্তনের আভাষ, … Read more »

slide

নববর্ষে নারীর শ্লীলতাহানি এবং কিছু প্রাসঙ্গিক ভাবনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে অসভ্য এবং বর্বর ঘটনা এই নববর্ষে ঘটে গেল তার নিন্দা জানানোর ভাষা আমার নাই। কেবলই ক্ষোভ আর ধিক্কার জানাতে চাই ওই নরপশুদের প্রতি । সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং পুলিশ প্রশাসনকেও । একটা দেশের প্রধান বিশ্ববিদ্যালয়ের চিত্র যদি হয় এই তাহলে আর একে বিশ্ববিদ্যালয় নাম দিয়ে কলংক বয়ে বেড়ানো কেন! ১৯টা সি.সি টিভি… Read more »

তবুও তোমায় স্বাগতম নববর্ষ

আজ আরও একটি নতুন বছরের শুরু হয়েছে সূর্যোদয়ের সাথে সাথে। নতুন গণনার শুরুতে জীবন হারালো আরও একটি বছর তার নির্দিষ্ট করে দেয়া সময়সীমা থেকে। প্রকৃতির নিয়মেই বর্ষ পরিক্রমার সাথে সাথে জীবন এগিয়ে চলেছে শেষ প্রান্তের দিকে একটু একটু করে। শৈশব থেকে কৈশোর , কৈশোর থেকে যৌবন, আর এখন যৌবন চলেছে বার্ধক্যের সাথে মিশে যাবার জন্য।… Read more »

slide

তাজমহল দেখে মনে হয়

  সম্রাট শাহজাহান-কে ধন্যবাদ তাজমহলের মত অমর কৃর্তি তৈরী করার উদ্যোগ নেবার জন্য। তার চেয়ে বেশী ধন্যবাদ সম্রাজ্ঞী মমতাজ-কে স্বামীর আগে মৃত্যুবরণ করার জন্য । তা নাহলে কোন ভাবেই  সপ্তাচশর্যের এই অন্যতম স্থাপনা আমরা দেখতে পারতাম না । সম্রাট শাহজাহানের জন্য বিষয়টা তেমন কঠিন ছিলনা যদি না তিনি এই সৃষ্টির স্তপতি না হয়ে থাকেন ।… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

যতই জানিবে ততই বাড়িবে যাতনা

  আজ সকালে আমার হঠাৎ করিয়াই এই বোধোদয় হইল যে , তুমি যতই জানিবে, শিখিবে এবং জ্ঞানী হইবে ততই তোমার যাতনা এবং বিড়ম্বনা বাড়িবে । যে মানুষ তেমন কিছুই জানেনা বা শিখে নাই তাহার জন্য পাপ-পুণ্য , উচিৎ-অনুচিত , নীতি-নৈতিকতা এবং পরোক্ষে উপকারী কিংবা অপকারী হইবার ভাবনা কাজ করে যৎসামান্যই । ভাল-খারাপের বিবেচনা বোধকরি প্রকৃতিগত… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস