ভূমিকম্প আমাদের পাপের ফসল এবং ভূমিকম্পে আমাদের কিছু করণীয়তা

ভূমিকম্প আমাদের কি শেখায় ? যারা পাপকর্মে লিপ্ত, যারা আল্লাহ কর্তৃক নির্ধারণ করে দেয়া সীমানা অতিক্রম করে চলে, তাদেরকে সতর্ক করে দেয়া, পুনরায় তাদেরকে আল্লাহর ইবাদত-দাসত্বের বলয়ে ফিরিয়ে আনার উদ্দেশ্যে ভয় ভীতি প্রদর্শন করা,  দয়াময় পরম দয়ালু আল্লাহ তাআলার  অসীম রহমতের একটি বহি:প্রকাশ। কেননা তিনি এরূপ করে, তাঁর  বান্দাদেরকে তাদের কৃতকর্মের প্রতি ফিরে তাকানোর সুযোগ… Read more »

শ্রী নারী ও মাল্টিন্যাশনাল কোম্পানি

গ্রামের সহজ সরল বৃদ্ধা তার ছেলের জন্য পাত্র খুঁজছেন, অনেকদিন ধরেই খুঁজছেন। তিনিও পাশের বাড়ির রহমতের ছেলের পুত্রবধুর মতো বধু আনতে চাইছেন কিন্তু পাচ্ছেন না। যখনি তিনি টিভি দেখতে বসেন তখনি তিনি আফসোস করে বলেন সব সুন্দর মাইয়ারা টিভির ভিতর গ্যাছে এ জন্যই আমার পুলার জন্য মাইয়া খুঁজে পাই না। কেন জানি সবাই সুন্দরের পিছু… Read more »

গণমাধ্যম আজ বড় পুঁজির বড় সম্পদ, প্রতিবন্ধী আইন, নারী-পুরুষের বেহায়পনায় লজ্জিত দেশ ও সমাজ

বাংলা বর্ষবরণের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা পুলিশের জন্য চুরি আর শাড়ি কাপড় নিয়ে আন্দোলন করছে। পুলিশকে চুড়ি আর শাড়ি কাপড় পড়ার জন্য পরামর্শ দেবে। যাক তাহলে শাড়ি কাপড় নারীদের জন্য চিরতরে উঠে যাচ্ছে। নারীরা কি করবে ? টু পিস, থ্রী পিস পড়ে ঘুড়ে বেড়াবে। সুন্দর আন্দোলন। প্রতিবাদ সবার করা উচিত। অন্যায়ের বিরুদ্ধে সবার সোচ্চার হতে হবে।… Read more »

গণমাধ্যম আজ বড় পুঁজির বড় সম্পদ, অপরাধ কার্য সমাধানে আইন আমাদের প্রতিবন্ধি – (০১)

গণমাধ্যম আজ বড় পুঁজির বড় শিল্প । কর্পোরেট দালালরা এই সংবাদপত্র এবং সাংবাদিকদের বিবেক নিঙরে নিয়েছে। ধিক্কার দিতে ইচ্ছে এই সকল গণমাধ্যম এবং এর সাথে জড়িত ব্যক্তিদের। অর্থ কতটাই মানুষকে পশু করে তোলে। কিন্তু এই সকল গণমাধ্যমের ভূমিকা কি হওয়া উচিত ছিল। কি ছিল তাদের কাজ ? একজন নারীকে বিবস্ত্র করা হচ্ছে আর সেটাই ক্যামেরায়… Read more »

আমরাই জাতি হিসেবে সর্বদোষে দোষী

আমরা কাকে দোষী বলবো? এদেশের প্রতিটি শাখা-প্রশাখা থেকে শুরু করে পশু-পাখি সকল কিছুই যেন ভিন্ন মতামতে বিশ্বাসী। ভাল আর মন্দের কোন পার্থক্য নেই। শুধুই দোষারোপ আর ক্ষমতার খেলা। ক্ষমতার অপব্যবহার। আসলে আমরা জাতি হিসেবেই দোষী জাতি। বলতে কষ্ট হয় না। প্রকাশ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা নারীর বস্ত্র হনন করে। বিশ্বজিতের মতো অনেককেই প্রকাশ্যে হত্যা করা হয়। কোথায়… Read more »

তামাশার দেশে বাংলা নববর্ষ পালন, বাংলা সংস্কৃতি আজ ধ্বংসের পথে, সাথে দেশ

মরহুম অর্থমন্ত্রী সাইফুর রাহমানের ফেলে আসা বৈশাখ নিয়ে চমৎকার উক্তিটি মনে পড়ে গেলো। খুব খুব ভাল লেগেছে তার উক্তিটি। “যে জাতি পান্তা ভাত দিয়ে নিজেদের নতুন বছর শুরু করে ওদের উন্নতি হবে কী ভাবে?” আমাদের যেন সব কিছুতেই একটু বাড়াবাড়ি করা অভ্যাসগত সমস্যা। কিংবা স্ট্যাটাস, কিছু বললেই অনেকে বলে ফেলে আপনার যোগ্যতা নেই বলেই আপনি… Read more »

ইলিশ পান্তা নয়, পান্তাই যেন জোটে

দু’বেলা দু’মুঠো ভাত কতটা প্রয়োজন এ ধরায় চোখ মেলে দেখো, হৃদয়ে অনুভব করো কাঁধে পলি ব্যাগ,সুগন্ধি চারিধার, যদি পেতাম শুকতে নিকট থেকে ভাজি করা ইলিশের ঘ্রাণ; কোথাও কেউ নেই গ্রীষ্মের তাপদাহে কয়লার দেহ ডাস্টবিন কিংবা নর্দমার এপাশ ওপাশ, চেটেচাটা বিষ্ঠা পড়ে আছে কতোটা তৃপ্তি নিয়ে পুরছে পেট চোখ মেলে দেখো, হৃদয়ে অনুভব করো প্রতিটি দিবস… Read more »

slide