মান্দার গাছের ডাল!

ঘটনা কী বুঝলেন? লিটনরা হামলাকারীদের ধরে পুলিশের হাতে দিচ্ছে, আর পুলিশ তাদের ছেড়ে দিচ্ছে! পুলিশের মতে- এসব মামুলি কাপড় ধরে টানাহ্যাঁচড়া, কিল-ঘুসি-থাপ্পড়, এ আর এমন কী? জামাত-শিবির-হেফাজত-আনসার-বানসার এসবের মানে কী, এরা কোথায় কিভাবে কাজ করে, কি করলে নারী নির্যাতন হয়- এসব ব্যাপারে আপনি পুলিশকে ট্রেনিং দেবেন, না নিজের হাতেই এসব উপদ্রব তাড়ানোর উদ্যোগ নেবেন? বছর… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রাজাকার যাদুঘর

সাপ মেরে ‘লেঞ্জে বিষ’ রাখতে নেই! আজ অনেকেই রাজাকারের ফাঁসিতে ইতিহাসের দায়মুক্তি ঘটাতে পেরে সন্তুষ্ট। কিন্তু আমরা কি আবার এই সাম্প্রদায়িক অপশক্তির পুনরুত্থান চাই? যদি না চাই, তাহলে লেঞ্জায় যাতে বিষ না থাকে সে ব্যাপারে সচেস্ট থাকতে হবে। এর একটাই পথ জামায়াতে ইসলামী সংগঠনকে আইনানুগ নিষিদ্ধ করে এদের সমুদয় সম্পত্তি বাজেয়াফত করা। এ গুরু দায়িত্ব… Read more »

লিটন, তুমি হিন্দু নও, মুসলমান নও, তুমি মানবপ্রেমিক

        বাঙালি মুসলমান আসলে এক জটিল চরিত্র। যে লোকটি জামাত-শিবিরের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করে, সে লোকটিই আবার বলে- ‘মঙ্গল শোভাযাত্রা’ নাকি হিন্দুদের উম্মাধারি! দিনে যে লোকটি নিজেকে বাঙালি বলে, পান্তা-ইলিশ না খেলে নিজেকে বাঙালি ভাবতে লজ্জা বোধ করে, সে লোকটিই কোনো শিল্পের প্রকাশ দেখলে বলে উঠে- ‘এটা নিছক হিন্দু কালচার’! শোভাযাত্রায় জীবযন্তুর… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

একদিন ঘুম ভেঙ্গে দেখি

মধ্যবিত্তের সংসারে আমাদের কোনদিন প্রতিক্রিয়া বাসা বাঁধতে পারেনি। স্বাধীনতার জন্যে বাংলাদেশের মধ্যবিত্ত জীবনে যে প্রস্তুতি দরকার তার ষোল আনাই ছিল আমাদের নয় ভাইবোনের পরিবারে। কেউ রাজনীতিতে, কেউ খেলাধুলায়, কেউবা কবিতা-গানে-সাহিত্যে। বঙ্গবন্ধু আর মৌলানা ভাসানী নিয়ে প্রায় সন্ধ্যায় আমাদের বাড়িতে ভাইবোনদের মধ্যে তুমুল বিতর্ক হত। একাত্তরের প্রথম দিনগুলোতে আমাদের অন্তত তিনটি ভাইবোন রাইফেল হাতে যুদ্ধের প্রস্তুতি… Read more »