সুপারনোভা বিস্ফোরণ থেকে উৎপত্তি হয়ে থকেতে পারে পৃথিবীর অর্ন্তবস্তু… “কোর”

নতুন একটি গবেষণা এটা প্রমান করতে সক্ষম হয়ছে যে পৃথিবির কোর সৃষ্টি হয়ছে সুপারনোভা বিস্ফোরণ থেকে। যখন একটি সুপারনোভার বিস্ফোরণ ঘটে তখন প্রচুর পরিমাণের আয়রন চারদিকে ছড়িয়ে পড়ে এই ছড়িয়ে পড়া আয়রন এক একটি গ্রহের কেন্দ্র হিসেবে কাজ করে। নক্ষত্রে ফিউসন প্রক্রিয়ায় হাইড্রোজেন থেকে হিলিয়াম … এভাবে ভারী আয়রন পরমাণু গঠিত হয়। যখন একটি নক্ষত্র… Read more »

এরপর আপনার মেয়ে ধর্ষিত হবে না তার নিশ্চয়তা কি?

ধর্ষনের পরিমাণ বেরেই চলছে ..এটাকে কোন স্কেল এ হিসেব করব তা বলতে পারছি না, ধর্ষনের পরিমাণ এখন সাধারণ গাণিতিক হার থেকে লগারিদমকে পরিবর্তিত হয়েছ। পহেলা বৈশাখের যৌন নিপীড়নের ঘটনা কে যারা দুই একটা ছেলের দুষ্টামি বলে উড়িয়ে দিয়েছেন তারা কি এই ঘটনাকে মজা বলে পার পাবেন। পেতেই পারেন কারন ক্ষমতা আপনার হাতে। ভবিষ্যতে আপনার মেয়ে… Read more »

উত্তর মেরুতে রক্তঝর্ণা!

উত্তর মেরুর ড্রাই ভ্যালিতে রক্তের মত লাল বর্নের এক প্রকার লবণাক্ত পানি গ্লেসিয়ার ভেদ করে বের হতে দেখা গেছে । পৃথিবীর সবচেয়ে শুষ্ক এই জায়গায় এই ধরনে পানি প্রবাহে বিজ্ঞানীরা রীতিমত হতবাক হয়ে গেছেন। বিজ্ঞানীদের ধারনা এই রক্ত ঝর্ণা সম্ভবত কোন এক প্রকার ব্যাকটেরিয়ার দ্বারা তৈরি হয়েছে, কিন্তু এত ঠাণ্ডার মধ্যে কোন ব্যাকটেরিয়ার অস্তিত্ব থাকার… Read more »