মুক্তবাক ও ‘ডাকাতের গ্রাম’ প্রসঙ্গ

মত প্রকাশের স্বাধীনতার বাড়াবাড়ি চর্চা দেশকে আজ এক অভাবনীয় অবস্থার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। অতি ছোট বিষয়ও তুমুল আলোড়ন সৃষ্টি করছে। আসলে স্থিরতা ও স্বাভাবিকতা এদেশের কিছু মানুষের পছন্দ নয়। তাই কেউ ঘটনার কেন্দ্রবিন্দু হয়ে আর কেউ উৎসাহী দর্শক হয়ে অস্থিরতার লাগামহীনতায় গা ভাসিয়ে দিচ্ছে। মুলতঃ কিছু মানুষ প্রয়োজনে সংযমী হতে পারে না বলে এমন… Read more »

প্রশ্নময় অন্তর্ধান ও রহস্যময় ফেরা

যেভাবে গর্তে লুকিয়ে থেকে সে দীর্ঘদিন সাধারণ কর্মজীবী মানুষকে কাপুরুষোচিত উপায়ে পুড়িয়ে মারার নির্দেশ দিয়েছে সেরকম এক লজ্জাজনক পরিস্থিতিতে নিজেকে জড়িয়ে অবশেষে উদয় হয়েছে বিএনপির অন্যতম নেতা ‘আল্লামা’ সালাউদ্দিন বিন লাদেন। এটা সহজেই বোধগম্য যে, সালাউদ্দিন ও তার প্রমাণিত মিথ্যাবাদী দল এখন নাটকের আরেক অংক মঞ্চায়ন করবে। আমাদের দেশের কিছু মানুষের হুজুগপ্রিয়তা এত বেশি যে,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মা, তোমাকে বলিতে ব্যাকুল

মা, তোমাকে আবার জানাতে চাই – পৃথিবীতে বেচেঁ থাকার জন্য আমাকে যা কিছু উপহার দেয়া হয়েছে সেগুলির মধ্যে তোমার ভালোবাসাই শ্রেষ্ঠতম, সর্বোত্তম, পবিত্রতম এবং সর্বাপেক্ষা আকাংখিত উপহার। তোমার মুখের মধুর হাসি ছাড়া এ পৃথিবীর সব রূপ, রস ও সুবাস আমার কাছে আধারের কালো। যদি হারাতে হয় তাহলে আমি অন্য সবকিছুই হারাতে রাজি কিন্তু তোমাকে নয়… Read more »

সীমান্ত চুক্তি: বড় অর্জন

বাংলাদেশ ও ভারতের মধ্যে রয়েছে ৪,০৯৬ কিলোমিটার দীর্ঘ স্থল সীমান্ত যা পৃথিবীর পঞ্চম দীর্ঘতম স্থল সীমান্ত। সুদীর্ঘকাল থেকে এটি ছিল বিরোধপূর্ণ, চরম জটিল ও সমস্যাসঙ্কুল এক সীমান্ত। ছিল বলছি এ কারণে যে, স্থল সীমান্ত চুক্তি এখন সব ধাপ অতিক্রম করে বাস্তবায়িত হওয়ার পথে। এ সীমান্তের প্রতিটি বিন্দু এখন স্থায়ীভাবে যথাযত চিহ্নিত ও মীমাংসিত। ফলে বাংলাদেশ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ইস্যু তৈরীই ছিল উদ্দেশ্য

পর্যবেক্ষকদের পাশাপাশি মিডিয়া রিপোর্ট করেছে, কিছু কেন্দ্রে ঝামেলা হয়েছে তবে বাকিগুলিতে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। ভোটাররাও ব্যাপকহারে ভোট দিতে গিয়েছে। প্রায় ৬০,০০,০০০ ভোটারের জন্য ২,৭০১ টি ভোট কেন্দ্র। এর মধ্যে ১০/১২ টিতে কিছু গোলযোগ হতেই পারে। তার মানে কি এটা বিএনপির করা জালিয়াতির মাগুরা নির্বাচন হয়ে গেল? এদেশের কোন নির্বাচন কবে কোথায় এরকম কিছু… Read more »