স্যার, প্রশ্নটা কিন্তু থেকেই গেল

টিভি টক শো’তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী এবং সুলতানা কামাল বলছিলেন তারা তথ্য প্রযুক্তির এই সময়ে সাংস্কৃতিক আগ্রাসন ঠেকাতে টিভী চ্যানেল বন্ধের পক্ষপাতী নন। তাদের কথা হল আমরা শেখাব; মানুষ তার ইচ্ছামত গ্রহণ করবে বর্জন করবে। তাই যদি হয় তাহলে আমার জানামতে বিশ্বে বেশ কিছু ফ্যাশন চ্যানেল সহ… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

নারী বাঁচুক তার অধিকার নিয়ে, সম্মানের সাথে

বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং নামে যৌন হয়রানি, চাকরীর প্রলোভন দেখিয়ে যৌন সন্ত্রাস, রাস্তা ঘাটে নিত্য চলে বখাটেদের যৌন হয়রানি। বিশ্ববিদ্যালয়ের ছাত্র থেকে শুরু করে মুখোশের আড়ালে কতজন কতভাবেই না ধর্ষণ থেকে শুরু করে নানা বিধ যৌন সন্ত্রাসের সাথে লিপ্ত তার কতটা খবরের কাগজের পাতায় স্থান পায়? নীরবে নিভৃতে কত মেয়ে যে এর স্বীকার হচ্ছে সে হিসেব নারীদের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

যানজট নিরসনে প্রয়োজন স্বদিচ্ছা আর যথাযথ কৌশল প্রয়োগ

যানজট নিরসনে এবার আইপি ক্যামেরা বসছে। এর আগে কমিউনিটি পুলিশ, গাড়ির লেন নির্ধারণ আরও কত কি। ফলাফল শূন্য। এটা স্রেফ সরকারী অর্থ হাতিয়ে নেয়ার প্রকল্প বৈ আর কিছু নয়। যানজট নিরসনে সরকার যদি সত্যিই আন্তরিক হয় তাহলে এ সব উল্টা পাল্টা প্রকল্প হাতে না নিয়ে একটু কৌশলী হয়ে দেখতে পারে। আমরা সবাই জানি ঢাকার রাস্তায়… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

মানব পাচার এবং আমাদের দায়বদ্ধতা

এ দেশে স্থানীয় জন প্রতিনিধি আছে, কিন্তু তাদের কোন দায়বদ্ধতা নেই। কেউ তাদেরকে কাঠগড়ায় দারও করান না। দেশে যত কিসিমের চোর বাটপার দালাল আছে তারা কোন না কোন জনপ্রতিনিধির দায়িত্বপূর্ণ এলাকারই বাসিন্দা। প্রত্যেক জনপ্রতিনিধি জানেন তার এলাকার কাঁর কি চরিত্র। কে কি করে। তাদের জানতে হয়। কারণ যে যা করে সে সেই অনুযায়ী জনপ্রতিনিধিকে খুশি… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

যেন বাস স্ট্যান্ডের সারি সারি সিগারেটের দোকান

খবরটি হইল শীঘ্রই দেশে আরেকটি টিভি চ্যানেল অন এয়ারে আসিতেছে। শোনা যাইতেছে এখানেই শেষ নয়। একের পর এক নাকি আসিতেই থাকিবে। তাহাতে আমাদের কোন সমস্যা নাই। কিন্ত প্রশ্ন হইল আমাদের লাভটাই বা কি হইবে? সারা রাত দল কানাদের আজাইরা প্যাঁচাল, ঘণ্টায় ঘণ্টায় খবর, অজস্র বিজ্ঞাপনের মাঝে বিএনপি আমলের বিদ্যুতের দেখা পাওয়ার মত পাঁচ মিনিটের বস্তা… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

এই রাষ্ট্রযন্ত্র দিয়েই বা আমরা কী করব?

আনসার উল্লাহ বাংলা টিম হোক কিংবা অন্য কোন গোষ্ঠী। যারাই এই ব্লগার হত্যা মিশনে নেমেছেন এটা তাদের জন্য অবশ্যই স্বস্তির খবর যে, এখন আর ব্লগারদের মৃত্যুতে অত বেশি তোলপাড় হচ্ছে না। কে জানে এর পরে হয়ত পত্রিকার প্রথম পাতার খবর হওয়ার যোগ্যতাও থাকবে না, এই সব ব্লগার হত্যার খবর! প্রতিদিন কত মানুষ সড়ক দুর্ঘটনায় মারা… Read more »

শিক্ষার নামে শিশু নির্যাতন!

আমাদের সমাজে শিশু নির্যাতনের যত ঘটনা ঘটে তার বেশিরভাগই পারিবারিক-ভাবে। এখানে আমি শিশুদের উপরে চালানো মনো:দৈহিক উভয়বিধ নির্যাতনের কথাই বলছি। সবচেয়ে আশংকার বিষয়টি হল এই নির্যাতনের অনেকটাই করা হয় নির্যাতন নয় ভেবে! এমনকি এতে তাদের ভাল হবে এই চিন্তা থেকে! আর তাও আবার করা হয় তার সবচেয়ে বড় নির্ভরতার জায়গা অর্থাৎ পরিবার এবং বিদ্যালয় থেকেই!… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস