নিউইয়র্কের বইমেলায়

সাবওয়ে সেভেন ট্রেনে চড়ে ৭৪ স্ট্রীটে নেমে মাত্র তিন ব্লক হাঁটা পথে ৭৭ ষ্ট্রীটের ৬৯ নম্বর পাবলিক স্কুলে বসেছে বাংলা বইয়ের মেলা। এই বসন্তের বিকেলে মৃদুমন্দ বাতাসে পতপত করে উড়ছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের পতাকা। মুক্তধারার বিশ্বজিৎ প্রতি বছর আয়োজন করেন এ মেলার। আয়োজক মুক্তধারা নিউইয়র্ক ফাউন্ডেশন। এরনাম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। ১৯৯২-তে এর শুরু।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

অভাব!

এখন আমার ভাতের অভাব নেই, কিন্তু মানুষের মর্ম স্পর্শ করার অভাব অনুভব করি ভীষণভাবে। ভালবাসারও অভাব নেই, কিন্তু ভালবাসার মানুষ খুঁজে ফিরি যত্র-তত্র। যে ভাব এবং ভাষায় নিজেকে বদলে ফেলার পথ খুঁজে পেয়েছিলাম, সে ভাবও আজ নেই। আর ভাষা হারিয়েছে সেই পথের ক্লান্তিতে! অভাব আমাকে কুঁড়ে খায়! তাই তো আমি হিসাব মেলাতে পারিনা। যখন মানবতা… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

আলোর দিশারি

আজ বাংলার নবজাগরণের কথা সাহিত্যিক শওকত ওসমানের প্রয়াণ দিবস। ক্রীতদাসের হাসি উপন্যাস লেখার জন্য ১৯৬২ সালে তিনি যখন বাংলা একাডেমি পুরষ্কার পান, তখন পাকিস্তানের ক্ষমতায় আইয়ুব খান। অথচ উপন্যাসটি পুরাই আইয়ুব খানকে ব্যাঙ্গ করে লেখা। শুধু তাই নয়, পাকিস্তানের পরাক্রমশালী এই সামরিক শাসকের আমলেই তিনি পেয়েছিলেন আদমজি সাহিত্য পুরষ্কার, এমনকি রাষ্ট্রপতি পুরস্কারও। শওকত ওসমান ছিলেন… Read more »

slide

ক্যাটাগরীঃ পাঠাগার

শেখ হাসিনার বিদেশনীতি

শেখ হাসিনার রাজনৈতিক সাফল্য নিয়ে যত বেশী আলোচনা হয়, কূটনীতি নিয়ে তেমনটা হয় না। এর কারণও আছে। আসল কারন হলো- প্রধান বিরোধী দলকে রাজনীতির প্যাঁচে ফেলে শেখ হাসিনার সরকার বেশ আছে! কিন্তু কিংবদন্তির এই সাফল্যে আত্মহারা হয়ে তো একাকী থাকা যায় না! বহির্বিশ্ব বলতে কেবল ভারত নয়। কিংবা নিমরামুখী চীনও নয়! ইউরোপ-আমেরিকার মন জুগিয়ে চলাও… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি