ব্যক্তিগত অভিজ্ঞতায় ছাত্র রাজনীতি এবং বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট

ফেইসবুকে অনলাইন নিউজ পোর্টালে এক বন্ধু দেখলাম শেয়ার করেছেন এক উঠতি নেতার খবর, যিনি পঞ্চম শ্রেণী পাশ এবং মোটর মেকানিক… যিনি কিনা আগামীতে একটি ছাত্র সংঘটনের সম্ভাব্য সভাপতি। আমি এতে কোনো অসুবিধা দেখি না। বাংলাদেশের প্রেক্ষাপটে এইসবই চলে আসছে। কোনো ছাত্র সংঘটন যদি নীতিমালা বহির্ভূত এইসব ব্যাপারে প্রশ্রয় দেয় সেটা তাদের সম্পূর্ণ নিজস্ব ব্যাপার মনে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রমজান মাসে খাদ্যাভ্যাস- আলোচনা এবং কিছু প্রশ্নোত্তর

সংযমের মাস পবিত্র রমজান। সঠিক নিয়মে রোজা রেখে, সঠিক নিয়মে, সঠিক সময়ে আহার করলে রোজা দিতে পারে আপনাকে চমৎকার স্বাস্থ্য। কিন্তু সংযমের মাসে যে ভোজন উৎসব আমরা করি, তাতে হিতে বিপরীত হয়। ক্ষুদার্থ শরীর শক্তি উৎপাদনের প্রয়োজনে সঞ্চিত চর্বি ভেঙ্গে শক্তি উৎপাদন করতে থাকে, দীর্ঘক্ষণ ক্ষুদার্থ থাকার ফলে শরীরে জমাকৃত আমিষ ভাংতে থাকে, সঠিক নিয়মে… Read more »

‘যত্তোসব’ ইন্টারনেট স্ক্যাম -অনলাইনে প্রতারণার ফাঁদ

সকালেই একটি চমৎকার মেইল আমার মনটা ভালো করে দিলো। আমি ইংল্যান্ডের একটি ফ্রি লটারিতে বাংলাদেশী টাকায় কয়েক কোটি টাকা জিতেছি। এমন ইমেইলে আমি নেচে উঠি না। ইচ্ছে করে মজার ইমেইল গুলো মাঝে মধ্যে পড়ি। কোটিপতি না হতে পারি কিন্তু ইমেইল গুলো পড়লেই মনে আলাদা আনন্দ জাগে। আমার বিশাল বায়োডাটা সহ ইংল্যান্ডের একটি ঠিকানায় আমায় যোগাযোগ… Read more »

রোহিঙ্গা মুসলমান গণহত্যার ভূয়া ছবি: রুখে দেই চক্রান্তকারীদের, রামুর পুনরাবৃত্তি চাই না

বার্মায় মুসলমানদের গণহত্যার নামে শত শত ভুয়া ছবি ফেইসবুকে ছড়িয়ে পড়েছে। এই ছবিগুলো অধিকাংশই শ্রীলংকার তামিল হত্যাকাণ্ড, সিরিয়া, ইয়েমেন, আফ্রিকা বা অন্যান্য অঞ্চলের বিভিন্ন সময়ে ঘটে যাওয়া হত্যাকাণ্ড কিংবা দুর্ঘটনা থেকে নেয়া। লাশ পুড়ানোর কিছু ভিডিও শেয়ারিং হচ্ছে যা তিব্বতীয় বৌদ্ধ ধর্মগুরুদের, চীন ভূমিকম্পের সময়কার, যেখানে তাঁরা সাহায্য করছিলেন। তাছাড়া ফটোশপ এ এডিটিং করা ছবি… Read more »

রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতনের ভূয়া ছবি কেন?

ফেইসবুক, ব্লগে দীর্ঘদিন যাবৎ কিছু লোক তাদের অসৎ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য ফটোশপ বা ক্রপ করে ছবি পোস্ট দিয়ে বিদ্বেষ ছড়ানোর চেষ্টা করে। আমাদের মধ্যে অনেকেই তাদের ফাঁদে পা দিয়ে এইসব ভুয়া ছবি নিয়ে আলোচনা করি, উত্তেজিত হই, ফেইসবুকে শেয়ার দেই। বার্মাতে রোহিঙ্গা মুসলমানরা নির্যাতিত তা সারা বিশ্ব জানে, অনেকেই প্রতিবাদে সোচ্চার আছেন। তবে তাতে… Read more »

পৃথিবীর ব্যাখ্যাতীত রহস্যগুলো – Antikythera mechanism

ধরুন, আপনি গ্রামের বাড়িতে গেছেন বেড়াতে। সেখানে বাড়ির পুরোনো মজা পুকুর খনন করাতে গিয়ে মাটির নিচে পেয়ে গেলেন একটি হাত ঘড়ির ধ্বংশাবশেষ। কে এই মজা পুকুরে এই হাত ঘড়িটি ফেলে গেলো!!! ব্যাপারটি তেমন গুরুত্ব না দিলেও শহরে নিয়ে এলেন ঘড়িটি। উপহার দিলেন সেই ভাঙ্গা ঘড়ির ফসিল পরিচিত এক বিজ্ঞানী বন্ধুকে। আপনার জন্য চমক অপেক্ষা করছিলো… Read more »