টুলবক্স মিটিং! – ৫ম পর্ব

আমাদের আজকের টুলবক্স মিটিঙয়ের বিষয় ‘ফায়ার এক্সটিংগুইশার’ বা অগ্নি নির্বাপক যন্ত্র। এটা কি কাজে ব্যবহার করা হয় সেকথা যদি এখন বলতে যাই, হয়তো আপনারা আমাকে দাবড়ানি দিবেন। কেননা এর নামই বলে দিচ্ছে এটা কি কাজে ব্যবহৃত হয়। অফিস আদালত, কল-কারখানা, কিচেন কত যায়গাতেই হর হামেশা আমরা এই যন্ত্রটির দেখা পাই। অত্যন্ত গুরুত্বপূর্ণ জীবন রক্ষাকারী একটি… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

চপস্টিক কিভাবে ব্যবহার করবেন?

অনেকে প্রশ্ন করতে পারেন, কিভাবে ব্যবহার করবো সেকথা পরে। আমরা এই অদ্ভুত জিনিস ব্যবহার করতে যাবো কেন? এ তো বিদেশী সংস্কৃতির অনুকরণ! ওসব ফালতু প্যাচাল দূরে রাখেন। আমাদের সংস্কৃতিকে অবশ্যই সবার আগে অগ্রাধিকার দিতে হবে এবং মনে মননে আমরা তা লালন করবো। আমি যদি আমার নিজস্ব সংস্কৃতিকে ভুলে যাই তার অর্থ দাঁড়াবে আমি আমাকেও ভুলে… Read more »

চপস্টিক, স্পুন আর আমাদের নগ্ন হাত

আচ্ছা! আপনি কি হাত দিয়ে খান? বলে কি লোকটা! হাত দিয়েই তো খাবো। পা দিয়ে কেউ খায় নাকি? আরে ভাই চেতেন কেন? পা দিয়ে না খেলেও চামচ দিয়ে তো অনেকে খায় তাই না? হ্যাঁ, হ্যাঁ, বড়লোকের বিরাট কারবার! ওদের কথা ধরে লাভ আছে? আমরা পেটের দায়ে খাই। অত বড়লোকি বুঝিনা। হাত দিয়েই খাই। তো? ……… Read more »

টুলবক্স মিটিং! – ৪র্থ পর্ব

আমাদের আজকের টুলবক্স মিটিঙয়ের বিষয় “সেফটি স্যূ” বা নিরাপত্তা জুতা। এটি কর্মক্ষেত্রে আপনার পা কে সুরক্ষিত রাখবে। কয়লা খনি থেকে শুরু করে কনশট্রাকশন সাইট পর্যন্ত যে কোন কর্মক্ষেত্রে এটি একটি অতি প্রয়োজনীয় সেফটি ইকুইপমেন্ট। প্রথম শ্রেণীর চামড়াজাত উপকরণ দিয়ে তৈরি বলে সাধারন ঘাত প্রতিঘাত থেকে এ আপনার পা কে স্বাভাবিক সুরক্ষা দিবে। আর বিশেষ রাবার… Read more »