বৃটিশ আমলের দু:শাসন

বয়স কিছু মানুষকে বিভ্রান্ত করে ফেলে। তাই বলে সত্যের নির্যাসে জারিত ইতিহাসের বিপক্ষে বলাটাও কি বিভ্রান্তি? গত ১০ই জুনের দৈনিক জনকণ্ঠে প্রকাশিত একটি প্রবন্ধে উল্লেখিত বিষয়ের প্রেক্ষিতে এ লেখা। মে মাসে নিউইয়র্কে অনুষ্ঠিত বাংলাদেশীদের এক উৎসবে গিয়ে বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রধান নির্বাহী অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেছেন, “ব্রিটিশ আমলে সুশাসন ছিল।” প্রবন্ধকার এ উক্তির… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সূর্য ও পৃথিবী: মরণেও সাথী

মহাজাগতিক মহাবিস্ফোরনের ফলে পৃথিবীর সৃষ্টি। প্রথমে এটা চরম উত্তপ্ত ছিল। কোটি কোটি বছর ধরে ধীরে ধীরে শীতল হয়ে পৃথিবী আজকের অবস্থায় পৌঁছেছে। কখন কীভাবে ধ্বংস হবে আমাদের এ পৃথিবী? ধর্মবিশ্বাসিরা নিশ্চয়ই সৃষ্টিকর্তার ইচ্ছার কথা বলবে। তবে পৃথিবী ধ্বংসের একটি সময় কিন্তু পরিষ্কারভাবে জানা এবং সুনির্দিষ্ট। ৪টি কারণ চিহ্নিত করা যায় যেগুলির কোনো একটি পৃথিবীকে ধ্বংস… Read more »

ক্যাটাগরীঃ জানা-অজানা

সাম্যবাদই সমাধান

মানুষ যতটা নিজের জন্য বাঁচবে যদি অন্যের জন্যও সে ততটা বাঁচে তাহলে কি দুনিয়ায় কোনো অর্থনৈতিক বা সামাজিক সমস্যা থাকবে? সম্পদ সীমিত কিন্তু অভাব সীমাহীন। সম্পদের সুষম বন্টন নিশ্চিত করা গেলে সব মানুষের জন্য ন্যূনতম সুখ নিশ্চিত করাও সম্ভব হবে। একমাত্র Communism বা সাম্যবাদই পারে তা করতে। মানুষের মুক্তির সেরা পথ তাই সাম্যবাদ। পৃথিবীতে মানুষের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

সীমান্তের অমানবিকতা

যে ঘটনার প্রেক্ষিতে লিখছি শুরুতে তা বলে নেই। আজ থেকে ৫ বছর আগে কুড়িগ্রামের এক দিনমজুর তার স্ত্রী ও ৬ মাস বয়সী রনি নামের ছেলেকে নিয়ে কাজের সন্ধানে ভারতে পাড়ি জমায়, দিল্লিতে গিয়ে এক ইটভাটায় দিনমজুরের কাজে যোগ দেয়। দু’মাস পূর্বে রনিকে তার মা-বাবা স্কুলে ভর্ত্তি করানোর জন্য এক দালালের মাধ্যমে বাংলাদেশে তার দাদার কাছে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ধর্ষকামী মানসিকতাই দায়ী

মহাবিশ্বের অসীম বিশালত্বের তুলনায় মানুষের অস্তিত্ব নিতান্তই ক্ষুদ্রাতিক্ষুদ্র। তারপরও এখন পর্যন্ত মানুষই সৃষ্টির একমাত্র জীব যা বুদ্ধিমত্তা দিয়ে চরম প্রতিকূল অবস্থাকে নিজের অনুকূলে নিয়ে আসতে পারে। শুধু মানুষেরই রয়েছে হৃদয়ভিত্তিক অনুভুতি যা দিয়ে সে অপর মানুষের অদৃশ্য বেদনা অনুভব করতে পারে। এমন অনন্য বৈশিষ্ট্যের অধিকারী মানুষেরই একটা অংশ যুগে যুগে স্বজাতির উপর নির্যাতন করে গেছে,… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা