প্রতিটি তরুণীর জন্য হোক তসলিমার ‘নিমন্ত্রণ’

১. আমাদের মেয়েরা তসলিমা নাসরিনের বই পড়তে ভয়, লজ্জা পায়! কেউ কেউ আবার পড়ে লুকিয়ে লুকিয়ে (!), ভাবটা যেন তারা কোনো নিষিদ্ধ পর্ণ, চটি পড়ছে! কোনো কোনো বাবা-মাও মেয়েকে তসলিমা নাসরিন পড়তে দেখলে চোখজোড়া কপালে তুলেন, রক্তচক্ষু করে মেয়েকে কড়াভাবে শাসিয়ে দেন! তাদের ধারণা, তসলিমা নাসরিন পড়লে মেয়েরা উচ্ছন্নে যাবে, নষ্ট হয়ে যাবে! বখে যাবে!… Read more »

মনে রাখা উচিৎ আমরা বাঙালি, গর্বিত বাঙালি

গেলো বিশ্বকাপে সেমিফাইনাল খেলতে পারতো বাংলাদেশ। এমন সম্ভাবনাই উজ্জ্বল ছিলো। কিন্তু সেই সম্ভাবনাকে গলাটিপে হত্যা করেছিলো ভারত। সেসময় হন্তারকের ভূমিকায় ছিলো আমাদেরই বন্ধু-প্রতিবেশী রাষ্ট্র ভারত। যা এখনো ভুলতে পারেনি বাংলাদেশের ক্রিকেট-ভক্তরা। সেদিনের সে খেলাকে কেন্দ্র করে অনেক কিছুই ঘটেছে ক্রিকেট বিশ্বে। এমনকি ওই ঘটনার প্রতিবাদ জানিয়ে আইসিসি’র সভাপতির পদও ছেড়েছেন মোস্তফা কামাল। শুধু তাই নয়,… Read more »

সেই সুমনের ছায়া শরীর যেনো এমপিপুত্র রনি

সৌভাগ্য বলি না দুর্ভাগ্য বলি! তবে যাই বলি না কেন, এটাই সত্যি, একবার দু’রাত কেন্দ্রীয় কারাগারে কাটিয়েছিলাম। নাহ, সেটা মোটেও সুখকর নয়। জেলখানা কারো জন্য সুখকর হতে পারে না। আবার পারেও, ক্ষেত্র বিশেষ কোনো কোনো মানুষের জন্য। যেমন দেখেছিলাম বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বান্ধবী পুরাণ ঢাকার গেণ্ডারিয়ায় মহিলা লীগ নেত্রী জেবুন্নেছার ছেলে সুমনকে। জেলখানায় তার… Read more »

সেই ভালো, দূরে থাকুন তসলিমা নাসরিন

এক. সত্য লেখার কারণে আপন দেশ ছেড়ে চলে যেতে হয়েছিলো তসলিমা নাসরিনকে। মৌলবাদী গোষ্ঠীর জন্য নিজের দেশে ফিরতে পারছেন না তিনি। এ নিয়ে প্রচণ্ড আক্ষেপ ছিলো আমার। ভেবেছিলাম আওয়ামী লীগ ক্ষমতায় এলে তাকে ফিরিয়ে আনবেন, —তাঁর নিরাপত্তা ব্যবস্থা করবে। কিন্তু ৯৬-২০০১ আওয়ামী লীগ সরকার হতাশ করলেন। আবারো ২০০৮ সালে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এবারও একই… Read more »

যৌনতা হোক নির্মাণ শৈলীতে শৈল্পিক

যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি, সেটা আজ সারাদিন ধরেই মাথায় ঘুরপাক খাচ্ছে। লিখব বলেও বেশ ক’বার মত ঘুরিয়েছি। তবে শেষতক বসলাম অফিস থেকে ফিরে। আসলে এটা নিজের তাড়নায় লিখতে বসা। আসলে আমার একটি লেখায় যে সমস্ত সমালোচনা হচ্ছে গত দু’দিন; এটি বলা চলে তারই একটা সংক্ষিপ্ত ব্যাখ্যা। গেলো দু’দিন আমার একটি লেখায় বিডিনিউজের ফেসবুকে রীতিমতো… Read more »

ঘৃণা নয়, নায়লা নাঈমের সাহসিকতায় শুভ কামনা

নাটক-সিনেমায় অভিনয় বা মডেলিং পেশাটাকে আমাদের সমাজ ভালো চোখে দেখেন না। বিশেষ করে মেয়েদের ব্যাপারে এই সমাজের চুলকানিটা একটু বেশিই দেখা যায়। বিশেষ কের মেয়রা যখন একটু খোলামেলা পোশাকে ক্যামেরার সামনে দাঁড়ান, তখন জাত গেলো, জাত গেলো বলে একটা হৈ চৈ শুরু হয়। যেমন এখন হচ্ছে মডেল অভিনেত্রী নায়লা নাঈমকে নিয়ে। অপ্রিয় হলেও সত্যি যে,… Read more »

নারী তুমি নারীই থাকো, মানুষ হতে চেয়ো না

নারীবাদ বা নারী মুক্তির বিরুদ্ধে অনেক কথা শোনা যায় আমাদের সমাজে। অনেকে আবার দাঁত-মুখ কিট-মিট করে, চোখ রাঙ্গিয়ে প্রশ্ন তুলে থাকেন —নারীবাদ আবার কী? আসলে নারীবাদ, নারীবাদ বলে যে নারী চিল্লা-ফালা করছে, তারা বেলেল্লাপনা করার জন্যই এমন করছে! ছিঃ ছিঃ! এরা নষ্ট হয়ে যাচ্ছে। —এ দৃষ্টিভঙ্গি আজকের নয়; বহুকাল ধরেই এই সমাজে, আমাদের মাঝে বিদ্যমান।… Read more »

নারী, কাটারি হাতে তোমাকেই নামতে হবে পথে

  কবি কাজী নজরুল ইসলাম তার ‘নারী কবিতায় লিখেছিলেন—সাম্যের গান গাই-/আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই।/বিশ্বে যা-কিছু মহান্ সৃষ্টি চির-কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।/বিশ্বে যা-কিছু এল পাপ-তাপ বেদনা অশ্রুবারি/অর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী।/নরককুণ্ড বলিয়া কে তোমা’ করে নারী হেয়-জ্ঞান?/তারে বল, আদি-পাপ নারী নহে, সে যে নর-শয়তান। কবি তাঁর কবিতায় নারী পুরুষকে… Read more »

ব্লগাররা মানুষ নয়, এরা একেকজন পোকা মাত্র!

প্রগতিশীল, মুক্তমনা ব্লগারদের হিটলিষ্ট অনেক আগেই তৈরি করেছে ইসলামি উগ্রপন্থী, জঙ্গিরা। এটা এখন পুরনো কথা। হিটলিষ্ট ধরে ধরে এক এক করে ব্লগারদের খুঁজে খুঁজে চাপাতি দিয়ে কুপিয়ে তারা হত্যা করছে—এটাও নতুন কথা নয়। আগামীকাল আবার নতুন কোনো ব্লগারকে তারা হত্যা করবে—এটাও স্বাভাবিক। এদেশে এখন নুনের চেয়েও ব্লগার হত্যাটা অনেক বেশি সস্তা। ব্লগার তো আর মানুষ… Read more »

নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর ও আমাদের প্রাপ্তি

২০০২ সালে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী উত্তরপ্রদেশের অযোধ্যায় প্রাচীন বাবরি মসজিদে হামলা চালায়। হাতুড়ি দিয়ে পিটিয়ে তারা মসজিদটি ভেঙে ফেলে। বাবরি মসজিদ গুঁড়িয়ে দেওয়াকে কেন্দ্র করে সৃষ্ট দাঙ্গায় বিশ্বকে হতবাক করে দেয় গুজরাট। ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্র হুমকির মুখে পড়ে। ধসে পড়ে দেশটির সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন। ওই রাজ্যে তখন মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদী। এর পর থেকেই… Read more »