ফিরতে হয়, এক সময় ফিরে আসতেই হয়!

আপনি চাইলেও অনেক কথাই বলতে পারবেন না। আপনার রুচি বোধ, আপনার শিক্ষা, আপনার ভব্যতা জ্ঞান আপনাকে সবিস্তারে বলতে বাধা দেবে। কখনো কখনো অনেক কথা বলা থেকে আপনাকে বিরতও রাখবে। কিন্তু তার প্রেক্ষিতে আপনি যা করলেন বা করছেন সেটা সবাই দেখছে। আর সেই দেখাটাই তখন হয়ে ওঠে একমাত্র সত্য আর তার পেছনের যে কার্য কারন তা… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

ভদ্রতা দেখানো মানে নিজেকেই নিরাপত্তাহীন করে তোলা

এতবছর পরে রোহিঙ্গা সমস্যা যখন বিশ্ববাসীর নজরে এসেছে।  যখন বিশ্ব নেতৃবৃন্দও এই সমস্যার সমাধানের তাগিদ দিতে শুরু করেছে ঠিক তখনই মিয়ানমার বিজিবির নায়েক রাজ্জাককে নিয়ে যে নাটক শুরু করেছে তা রোহিঙ্গা সমস্যা থেকে দৃষ্টি সরানোর চেষ্টা বলেই মনে হচ্ছে। এই কাজটি করতে গিয়ে তারা যে ধৃষ্টতা দেখিয়েছে তার উত্তরে এখন পর্যন্ত বাংলাদেশ চরম সহিষ্ণুতা দেখিয়েছে।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রাস্তার অভাবে চরম দুর্ভোগে এলাকাবাসী

ঢাকার উত্তরা ১৪ নম্বর সেক্টরের ঠিক পেছনেই যাত্রাবাড়ী এবং পাকুরীয়া নামক দুটি ছোট্ট আবাসিক এলাকা রয়েছে। দুটি এলাকায় প্রায় লক্ষাধিক লোকের আবাস । এই দুই এলাকার মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম যে রাস্তাটি পাকুরিয়া রোড নামে পরিচিত। গত এক যুগেও সেই রাস্তাটির কোন সংস্কার করা হয়নি। মাত্র এক কিলোমিটারের এই রাস্তাটি এখন এতটাই ব্যাবহার অনুপযোগি হয়ে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

অনুষ্ঠান নির্মান ও প্রচারে মিডিয়ার দায়িত্ব সচেতনতা চাই

কোন সুস্থ মস্তিষ্কের মানুষের কাছে ক্রাইম পেট্রোল বা এ ধরনের অনুষ্ঠানগুলি ভাল লাগার কথা নয়। কিন্তু বাস্তবতা হচ্ছে ভাল লাগছে। বুঝি বা একটু বেশিই ভাল লাগছে। যে কারণে নিত্য নতুন নামে বিভিন্ন চ্যানেল এই অনুষ্ঠান গুলি বানাচ্ছে। অবাক লাগে যখন দেখি একজন মানুষ কিভাবে আরেকজনকে খুন করেছিল কিংবা ধর্ষণ করেছিল তা দেখতে আমরা উন্মুখ হয়ে… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

কর আদায়ে বিকল্প পন্থা অবলবম্বন জরুরি

আমরা যতটা নীতিকথা বলি মূলত তার থেকেও বেশি দুর্নীতি করি। আর এ কারণেই যারা আয় কর নিয়ে এত কথা বলেন তারা নিজেরাই সেই আয় করটি নিয়মিত দিচ্ছি না। অথচ সরকারের আয় ব্যয়ের হিসেব মেলাতে এই আয় করের ভূমিকা অনস্বীকার্য। আমি জানি না এ দেশের বেসরকারি প্রতিষ্ঠান সমূহের আয় ব্যয়ের বা বাৎসরিক লাভ লোকসানের হিসেব সম্বলিত… Read more »

চেয়ারে বসে নামাজ বৈধ না অবৈধ!

চেয়ারে বসে নামাজ বৈধ কি অবৈধ তা নিয়ে যে পরিমান তোলপাড় শুরু হয়েছে তার অর্ধেকও যদি এটা নিয়ে হত যে, ’একমাত্র নামাজই মুসলিম এবং কাফেরের মধ্যে পার্থক্য নির্দেশ করে’ বোধ করি মহান আল্লাহর কাছে তা অনেক বেশি গ্রহনযোগ্যতা পেত। যে ফতোয়াটা দেয়া হল তা অসুস্থ্য মুসল্লিদের মসজিদে আসতে নিরুৎসাহিত করবে কিনা সেটাও একটি প্রশ্ন। কারন… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক