শিশুশ্রমের মূল সমস‌্যা তো নিদারুণ দারিদ্র…

  সেই দারিদ্র দূর হবে কীভাবে?   ‘টাইম’ পত্রিকার সাক্ষাৎকারে নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘‘খুব কাছ থেকে আমি দারিদ্র্য প্রত্যক্ষ করেছি। দারিদ্র্যের মধ্যে আমি বেঁচেবর্তে থেকেছি। আমার শৈশব-কৈশোর কেটেছে দারিদ্র্যে ডুবে থেকে। আমার কাছে তাই দারিদ্র্য হলো আমার জীবনের প্রথম উদ্দীপক…তাই আমি স্থির করেছি আমি আমার নিজের জন্যে বাঁচবো না, বাঁচবো অন্যের জন্য।’’ গত ১৩ মে… Read more »

slide

শিশুশ্রমের মূল সমস‌্যা তো নিদারুণ দারিদ্র...

মোদির মেক ইন ইন্ডিয়ার মুখে কালি মাখাচ্ছে…

‘খোলা আকাশের নীচে রাত্রিযাপন’   অন্তত ত্রিশ লক্ষ মানুষ ভারতের পনেরোটি শহরে খোলা আকাশের নীচে রাত্রিযাপন করেন। তাঁহাদের একাংশ যে তীব্র গরম-বর্ষা-ঠাণ্ডায় মারাও যান, তাতে সন্দেহ নেই। সংখ্যাটি ত্রিশ লক্ষ না হয়ে তিন কোটিও হতে পারে। কেননা শহরের আনাচেকানাচে, উড়ালপুলের নীচে, ফুটপাথের উপর যে-সকল ছায়া-শরীর প্রতিটি নির্জন রাতে কেবল পরস্পরের উত্তাপ নিয়ে জড়াজড়ি করে নিশিযাপন… Read more »

slide

নাগরিক আশ্রয়হীনরা অসংগঠিত, ইউনিয়নবদ্ধ নন, তাই তাঁহাদের আশ্রয়ের অধিকার নিয়ে কোনও দাবি মুখর হতে পারে না। রাষ্ট্র যেন তাঁহাদের প্রতি দয়াপরবশ হয়ে নৈশ আশ্রয়স্থল বানিয়ে দিতে চায়। এই দয়া করার দৃষ্টিভঙ্গিই সরকার ও পুর-কর্তৃপক্ষগুলিকে উদাসীন করে তোলে। আশ্রয়হীনের আবাসন বা নিদেনপক্ষে অস্থায়ী নৈশ আশ্রয়স্থলের কথাটি কখনও মনে উদয় হয় না। ফলে সমীক্ষা, অভিযোগ, শীর্ষ আদালতের দাওয়াইয়ে কোনও ফল হয় নি। দেখতে দেখতে আরও একটি ঋতু শীতমুখী...

ইজরায়েলের সঙ্গে সখ্যতা

বিজেপি সরকার মানেই ইজরায়েলের সঙ্গে সখ্যতা। দেশে বিজেপি সরকার আসার পর আরও নিবিড় ভাবে ইজরায়েল জড়িয়ে ধরছে ভারতকে। দু’দেশের সামরিক সম্পর্ক গভীর হয়েছে। ইজরায়েলের সাথে ভারতের প্রতিরক্ষা সম্পর্ক নতুন করে গতি পেয়েছে বলে মনে করছেন নয়া দিল্লির সামরিক কর্মকর্তারা। নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে গত ২৯ সেপ্টেম্বর ইজরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে মোদির বৈঠকে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ললিতকথা!

ললিতকথা! ১৯৮৫ সাল।‌ নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটিতে পড়তে গিয়েছিলেন ললিত মোদি।‌ সবান্ধবে বেরিয়েছিলেন মাদক কিনতে।‌ মওকা বুঝে মাদক বিক্রেতা ১০ হাজার ডলার ছিনিয়ে নেয়।‌ ডারহামের আদালতে মাদক বিক্রি, অপহরণ আর মারামারির দায়ে মামলা হয়েছিল ললিত মোদির নামে।‌ কিছু অপরাধ মেনে নিয়ে, অসুস্হতার অজুহাত দেখিয়ে দেশে ফেরার অনুমতি জুটেছিল, না হলে আমেরিকায় জেল খাটার কথা ললিতের।‌… Read more »

ভারতীয় শিক্ষাব্যবস্থার গেরুয়াকরণ

ভারতীয় শিক্ষাব্যবস্থার গেরুয়াকরণ, দীননাথের অঙ্গুলিহেলন   কেন্দ্রে নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন সরকার ক্ষমতায় আসার কয়েক দিনের মধ্যেই সংঘ পরিবারের বিভিন্ন পর্যায়ের লোকজন শিক্ষাব্যবস্থার আমূল সংস্কার নিয়ে বিবৃতি দিতে শুরু করলেন। যদিও শিক্ষা ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি ব্যক্তি ও সংস্থাগুলো শিক্ষায় ‘সনাতনী’ ধ্যান-ধারণা ছড়িয়ে দেওয়ার ব্যাপারে একমত হলেও কিভাবে তা করা হবে তা নিয়ে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

ইন্টারনেটে নজরদারি

ইন্টারনেটে নজরদারি এখন আপনার হেঁশেলের দুয়ার ঠেলে ঢুকছে   ইন্টারনেট কাজে লাগিয়ে অগোচরে মানুষের ফ্রিজের ভেতর অবধি ঢুকবার পথ বের নিয়েছেন প্রযুক্তিবিদরা।আপনি মোবাইলে কলার টিউন বদলেছেন ঠিক কোন দিন, আপনি কী খেতে ভালোবাসেন, ডান দিকে ফিরে শুলে আপনার কোমরে ব্যথা হয় কি না এইসব অদরকারি তথ্য, নেহাতই ‘কখনও যদি কোনও কাজে লাগে’ ভেবে জমিয়ে রাখা… Read more »

মোদী সরকারের এক বছর

কেন্দ্রের কাজ মানে এখন গয়না ভেঙে গয়না গড়ানো! বর্ষপূর্তিতেই মোদী সরকারের মধুচন্দ্রিমা হাওয়ায় মিলিয়ে গিয়েছে। মোদীর উপর ভর করে একটা ‘বিগ ব্যাং’ সংস্কারের প্রত্যাশায় ছিলেন যাঁরা, তাঁরাই আজ বিক্ষুব্ধদের প্রথম সারিতে। ভোটের সময়ে মোদীকে ঘিরে যে ধরনের একটা অবাস্তব প্রত্যাশা ফেনিয়ে উঠে ভারতের আকাশ ছেয়ে ফেলেছিল, তারপর তো এই অতল হতাশার সাগরে ডুববারই কথা! প্রশ্নের… Read more »