গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি কি সোনালী-বেসিক তাজা করতে?

আজ একটি অন্য রকম গল্প শোনাব।   “দুই হাজার ছয় সালের কথা। সদ্য বিয়ে করেছি, মেসের জীবন ছেড়ে, ছোট্ট একটা দেড় রুমের বাসা ভাড়া নেই। খিলগাঁও, গোরানে। বাড়ির মালিক ব্যাংকার। মালকিন বাড়ির যাবতীয় দায়িত্ব পালন করেন। পাঁচ তলা বাড়ির এক বারান্দার দেড় রুম আর আড়াই রুমের দুটি ইউনিট প্রতি তলাতে, আমরা পাঁচ তলাতেই ভাড়া নিলাম। পানি-গ্যাস আর বিদ্যুতসহ একুনে মাসিক ভাড়া আটাশ’শ টাকা। আমাদের নতুন সংসার,… Read more »

আমি এখন কী করব?

বাজার করার সুযোগ খুব-একটা আমার হয়না। তবে দু-একদিন অফিস ছুটির পর ফিরতি পথে হাতের কাছে যা পাই, আর কিছু আকস্মিক প্রয়োজন – যা আমাদের ঘরে নেই, অথচ তখনই দরকার, এরূপ কোনো কেনাকাটার প্রয়োজন হলে কিনতে হয়। এর বাইরে কালে ভদ্রে, যদি ছেলেটি আমার বায়না ধরে, ‘বাবা চলোনা! আজ তোমার সাথে বাজারে যাব’। তাহলে কাছাকাছি ‘স্বপ্ন’। ব্যাস, এতখানিই আমার বাজার করার অভিজ্ঞতা!   আমি বেসরকারী… Read more »

প্রবীর সিকদার-এর হাজতবাসে যে সত্য প্রতিষ্ঠিত হলো!

প্রবীর সিকদার’রা সব সময়ে জাতির হিতার্থে নিবেদিত প্রাণ। তারা জাতির জন্য যা কিছু করে, মন থেকেই করে। কোন হালুয়া রুটির জন্য লোভাতুর হয়ে করে না। তবে প্রবীর সিকদারদের সমস্যাটা হয় বারবার অন্য কারনে। নির্মোহ এই সিকদার’রা বারবারই ভুলে যায় এই বাংলাদেশে সবাই তার বা তাদের মতো ক্ষুধা তেষ্টা পরিহার করে বাচতে পারে না। সবার ক্ষিধে আছে। তেষ্টা আছে।… Read more »

প্রসঙ্গ: মহাসড়কে ধীরগতির যান চলাচল

সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিক্সা চলাচল প্রসঙ্গ মন্ত্রনালয়ের সাম্প্রতিক সিদ্ধান্ত হলো মহাসড়কে এই শ্রেনীর সকল যান বন্ধ থাকবে। সিএনজি মহাসড়কে চলবে অথবা চলবে না, কিংবা এই পেশার লোকেদের বিকল্প জীবিকার সন্ধান না করা অবধি এই সিদ্ধান্ত অবানবিক কিনা, সেসব নিয়ে মাসের পর মাস আলোচনা আর যুক্তি তক্কো করা যায়, এমন রসদ এই ইস্যুর মধ্যে আছে, সন্দেহ নাই। তবে এই ধীরগতির… Read more »