ইসলামিস্ট এক্সট্রিমিজম নিয়ে ডেভিড ক্যামেরনের ভাবনা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন কিছুদিন আগে ২০ জুলাই বার্মিংহামে প্রদত্ত এক বক্তৃতায় ইসলামিস্ট এক্সট্রিমিজম দমনের নিমিত্তে নতুন পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন, যা প্রধান সংবাদ-মাধ্যমগুলো সরাসরি সম্প্রচারও করেছে। এতে উঠে এসেছে নানা চমকপ্রদ বিষয়, তথ্য ও বিশ্লেষণ। ক্যামেরন উগ্রবাদের উত্থান-প্রসার সম্বন্ধে প্রচলিত কিছু মতের সমালোচনা করেছেন; এসব মতকে তিনি ভ্রান্ত ও ক্ষতিকর বলে মনে করেন। তিনি… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অনুভবের রঙ-বেরঙ

আমি জানি, তুমি জানো, জানে সেও, কোনো কালেই চাঁদ ভেঙে আধেকটা কাওকে দেয়নি কেও। তবুও হার-সংসারীরা হাতের জোরে কথা বানিয়েছে অর্ধচন্দ্র দান। হয়তো আমার তোমার তার সন্তানেরাও বুদ্ধির জোরে নির্ণয় করে সেরেছে: কেউ কোনো দিন বৃষ্টির কালে ব্যাঙের ডাক শোনেনি, যদিও লোকে বইয়ে লেখে ব্যাঙ-ডাকা বৃষ্টি। আকাশ থেকে বেড়ালেরা কুকুরেরা ঝরে ঝরে পড়ে না, ওরাই… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

দি ভালচার এন্ড দি লিটল গার্ল

এ হচ্ছে উইল টু লিভ, উইল টু ওয়েইট এবং উইল টু ডাই কাহিনী। এ হচ্ছে সভ্যতার গল্প, অর্জনের গল্প ও বিসর্জনের গল্প। তিনটে চরিত্র: একটি শিশু, একটি শকুন ও একজন ফটোগ্রাফার। এ হচ্ছে কংকালের সংগ্রামের চিত্র, শকুনের প্রজ্ঞার চিত্র আর অসহ্য ভারে ভেঙে পড়া শিল্পীর চিত্র। শিশুটির জন্য মন কাঁদে, চোখ জলে আর্দ্র হয়। শকুনের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

বইয়ের ভারে শিশুর স্বাস্থ্য-জীবন হুমকির মুখে

. গ্রীষ্মকালীন ছুটি শেষ হয়েছে। শিক্ষার্থীরা যথারীতি যেতে শুরু করেছে স্কুলে। সুকুমার পেলব কোমল পিঠগুলোর উপর আবার চেপে বসেছে বইয়ের বিরাট ভার। কিন্তু অনেক অভিভাবকের হয়তো ধারণাই নেই, এ ভার তাদের সন্তানের স্বাস্থ্যকে কতখানি ঝুঁকির মধ্যে ফেলেছে। এ ভার শিশুর মেরুদণ্ড ও দেহভঙ্গিমার জন্য গুরুতর ও স্থায়ী ক্ষতির কারণ হতে পারে। শিক্ষা জাতির মেরুদণ্ড—একথা অনস্বীকার্য,… Read more »

সেকালের মামা-ভাগ্নে

স্বাস্থ্য-চিন্তিত যে-জন ঊষাকালের নিদ্রাসুখে জলাঞ্জলি দিয়ে নিত্য ঘণ্টাকালস্থায়ী ঘরবিবাগী পরিব্রাজক হয়ে আবার ঘরেই ফিরে আসেন, তিনি আপনাকে ব্যায়াম করার উপদেশ নিয়মিত দিতেই পারেন। নিয়ম যার অনুসরণে ব্যস্ত-সমস্ত, অক্লান্ত, সে-জন যদি আমাকে সদা-সর্বদা নিয়ম অনুসরণের সৎপরামর্শ দিতেই থাকেন, তবে তিনিও একইরূপে উত্তম কার্যে নিরত মানব বলেই আমা কর্তৃক প্রশংসিত হবার উপযুক্ত। এরূপে আপনি আচরি উপদেশ সম্প্রদান… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি