কে গজেন্দ্র চৌহান?

মাত্র দু’টি লাইন। একটি প্যারা। এই সংক্ষিপ্ত জীবনপঞ্জীতেই (সিভি) দেশের ঐতিহ্যবাহী ফিল্ম ইন্সটিটিউটের চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছিল গজেন্দ্র চৌহানকে। তথ্য জানার অধিকারের মাধ্যমে এমনটাই প্রকাশ্যে এসেছে। গজেন্দ্র চৌহানের শিক্ষাগত ও পেশাগত যোগ্যতার সম্পর্কেও জানতে চেয়েছিলেন এক আবেদনকারী। কিন্তু, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের থেকে যে উত্তর মিলেছে তাতে এই সব তথ্যের কোনও উল্লেখ নেই। সেখানে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

আক্রান্ত গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ…

উত্তরপ্রদেশের ক্ষমতাসীন রাজনৈতিক দলের এক মন্ত্রীর প্রত্যক্ষ মদতে গুন্ডাবাহিনী ও পুলিশকর্মীরা প্রকাশ্যে এক সাংবাদিককে জ্যান্ত পুড়িয়ে খুন করেছেন, যা নিঃসন্দেহে ভারতের গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে বড় প্রশ্ন তুলে দিয়েছে। শাহজানপুরের বাসিন্দা যোগেন্দ্র সিং অবৈধ খনন, ভয় দেখিয়ে জমি দখলের মতো একাধিক বেআইনি কাজে জড়িত থাকার অভিযোগে মূর্তির বিরুদ্ধে সংবাদপত্রে অকুতোভয়ে একাধিক রিপোর্ট লিখেছিলেন। সেইসঙ্গে ফেসবুকেও পোস্ট… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

বেহিসেবি জীবন, অপরাধ করে ছাড়া পাননি কোনো সেলিব্রিটি

আদালত বুঝিয়ে দিয়েছে তাঁরাও আম-আদমি! প্রায় এক দশকে যাঁকে গোটা দেশ আদর করে ‘মুন্নাভাই’ বলে ডেকেছে, সেই সঞ্জয় দত্ত এখনও জেলের কুঠুরিতে। ১৯৯৩ মুম্বই বিস্ফোরণের সময় বেআইনি অস্ত্র মজুত রাখার অভিযোগে ফের জেলে যেতে হয়েছে তাঁকে। ২০০৬ সালে টাডা কোর্ট ছ’বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সঞ্জয়কে। পরে সুপ্রিম কোর্ট তার মেয়াদ এক বছর কমিয়েছে। কী অপরাধ… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

এবার নোবেল শান্তি পুরস্কার…

এবার নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন ইউক্রেনের রাষ্ট্রপতি পেত্রো পোরোশেনকো ইউক্রেনে কমিউনিজম নির্মূল অভিযান শুরু হয়েছে। ইউক্রেনের মার্কিন পুতুল রাষ্ট্রপতি পেত্রো পোরোশেনকো এবার নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন এমনটাই আশ্বস্ত করেছে আমেরিকা। পোরোশেনকো যাতে নোবেল শান্তি পুরস্কার পান তার জন্য নরওয়ের মার্কিন দূতাবাস ও ইউক্রেন সরকার যৌথভাবে লবি চালিয়ে যাচ্ছে। এতেই উৎসাহিত হয়ে আমেরিকাকে খুশি… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক