বেহেশতের টিকেট

মানবজন্মের প্রথম দাবি হলো মানুষ হিসেবে বেড়ে উঠা। সবাই মানুষ হয় না তবে অধিকাংশের মধ্যে অন্তত: বোধশক্তিটা থাকে। যাদের এ নূন্যতম বোধটুকুও থাকে না তারা হচ্ছে মানবাকারে জন্ম নেয়া নৃশংস প্রাণী। আলোচিত মিনা দুর্ঘটনার পাশাপাশি মিনার আরেকটি সংবাদ আমার দৃষ্টি কেড়েছে। গত ২৪শে সেপ্টেম্বরের ঐ খবরে যে ঘটনার উল্লেখ করা হয়েছে তা যে কোনো বিচারে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

যেন শুধু মেয়েরাই পাশ করে

দেশের পত্রিকাগুলি দেখলে মনে হয় এদেশে শুধু মেয়েরাই পড়াশোনা করে। যে কোনো পাবলিক পরীক্ষার ফলাফলের সাথে পত্রিকাগুলি সবসময় মেয়েদের ছবিই ছাপায়। এমন নয় যে, এক প্রতিষ্ঠানের ক্ষেত্রে মেয়েদের আর অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে ছেলেদের ছবি ছাপায়, তাদের সব ছবিই মেয়েদের। এমনকি প্রাইমারি স্কুলের পরীক্ষার ফলাফলেও এরা ছেলেদের রেখে পিচ্চি মেয়েদের ছবি প্রকাশ করে। শুধু তাই নয়,… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

মীরজাফর এবং আলিবর্দি

যে ঘটনা নিয়ে লিখছি তা সহজবোধ্য করার জন্য প্রথমে বাংলার শাসনক্ষমতার ঐতিহাসিক বিভিন্ন পর্যায়গুলি সম্পর্কে কিছু বলা প্রয়োজন। বাংলাদেশ নামের এ ভূখন্ডটি অতীতে খুব কমই স্বাধীন একক রাষ্ট্র হিসেবে শাসিত হয়েছে। যখন একক রাজ্য হিসেবে আত্মপ্রকাশ করেছে তখন আবার বর্তমানের সব এলাকা এর সাথে ছিল না, তেমনি ভারতের অনেক অংশও এতে যুক্ত ছিল। স্বাধীন একক… Read more »

ভ্যাট, অবরোধ ও জনদুর্ভোগ

প্রকৃত মেধাবীদের শিক্ষা লাভের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান তেমন কোনো ফ্যাক্টর নয়। প্রান্তীয় জনগোষ্ঠীর সদস্য অনেক অন্ধ, পঙ্গু ও চরম দরিদ্র শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় তাক লাগানো ফলাফল অর্জন করে প্রায়ই তা জানিয়ে দিচ্ছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানকে গুরুত্ব দেয়া সহজাত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এটা সত্যি যে, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলিতে এমন শিক্ষার্থীরাও আছে যাদের অভিবাবকরা সীমিত আয়ে চলেন, অবৈধভাবে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

সবার উপরে মানুষ সত্য

জার্মানী যে মানবিকতা ধারণের দিক দিয়ে এখন ইউরোপের অন্য যে কোনো দেশের তুলনায় অনেক বেশি অগ্রসর তা আবারো প্রমাণিত হলো। পুঁজিবাদী আমেরিকার ভৃত্য ইংল্যান্ড যেখানে সিরীয় শরণার্থীদের গ্রহণ করতে দ্বিধায় ভুগছে জার্মানী সেখানে একদিনেই ৮,০০০ শরণার্থীকে নিজ দেশে জায়গা দিয়েছে। প্রতিদিন সেখানে স্রোতের মতো শরণার্থীরা ঢুকছে। জার্মান চ্যান্সেলর মিস মার্কেল আগেই বলেছেন, “আমরা আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

“আই অ্যাম ডুইং সামথিং”

তৎকালীন সেনাপ্রধান শফিউল্লাহ বলেছেন, মোশতাক ৭৫’ এর আগস্টের ৩ মাস আগে থেকেই পরিকল্পনা করছিল বঙ্গবন্ধুকে হত্যা করে সামরিক শাসন জারির মাধ্যমে ক্ষমতা দখল করার যা মোশতাক নিজে তাকে জানিয়েছে ঘটনার পর। আগে থেকে যে ওরা ষড়যন্ত্র করছিল তা এমনিতেই পরিষ্কার। কথা হলো, সেনাপ্রধান হিসেবে শফিউল্লাহ কেনো সেটা আগে জানতে পারলেন না? মূল ষড়যন্ত্রকারী জিয়ার উৎসাহে… Read more »