নবী মুহম্মদ (সঃ)-এর স্মৃতিধন্য পূণ্যভূমিতে এ কী অনাচার?

আমি বিশ্বাস করি, আমার কিংবা অন্য কোনো মুসলিমের চারিত্রিক স্খলনে ইসলাম ধর্ম খারাপ হয়ে যায়না। ইসলামের নামে অনাচার বা জঙ্গিবাদকে নিজের ধ্যানে-জ্ঞানে-আচরণে লালন করলে ইসলাম ধর্ম খারাপ হয়ে যায়না। ধর্মের নামে অধর্ম যারা করে তারা ধর্মের অপব্যবহার করে। ধর্মকে পোশাক হিসেবে ব্যবহার করে স্বার্থ-সিদ্ধির অশুভ পাঁয়তারা তো হযরত মুহম্মদ (সঃ)-এর জীবদ্দশায়ও হয়েছিলো, যখন প্রকাশ্যে মুসলিম… Read more »

আমাদের কোরবানি ভণ্ডামি না হোক

ছোটবেলা থেকেই আমাদের বাড়িতে দেখে আসছি, মাসিক, সাপ্তাহিক মিলিয়ে পাঁচ-ছয়টি ইসলামিক পত্রিকা রাখা হয় নিয়মিত। দৈনিক পত্রিকার চেয়ে ওগুলোর উপর জোর দিতেন বয়োজ্যষ্ঠরা। এছাড়াও, এক চাচা মসজিদের ইমাম হওয়ার সুবাদে, নামাজ-কালামের ট্রেইনিংটাও হয়েছে হাতে-কলমে। সে সময়, অর্থাৎ কৈশোরের প্রায় পুরোটা সময় নিজের এবং আশপাশের গ্রামগুলোতে যতো বাৎসরিক ওয়াজ মাহ্‌ফিল হতো তার বেশিরভাগেই আমার উপস্থিতি ছিলো।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

টেক্সাসে আহমেদ আতঙ্ক–নগ্ন মার্কিন সংকীর্ণতার নয়া নজির

খবরটি এখন আর কারও অজানা নয়। টেক্সাসের ডালাস কাউন্টি’র আরভিং শহরের ম্যাক আর্থার হাইস্কুলের ছাত্র  আহমেদ মুহাম্মদ শখ করে একটি ডিজিটাল ঘড়ি বানিয়েছিলো। ঘড়িটি সাধারণ সাইজের তুলনায় বেশ বড়ো ছিলো। ধাতব বাক্স, ডিজিটাল ডিসপ্লে, সার্কিট বোর্ড, বিভিন্ন রকম তার, স্ক্রু এবং অন্যান্য ইলেক্ট্রিক্যাল উপাদানের সমন্বয়ে সে ঘড়িটি তৈরি করে নিয়ে গিয়েছিলো তার স্কুলে। তার এই… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

তাঁর স্মরণে কেনো নেই আয়োজন?

“যদি কাউকে আঘাত করতেই হয়, তা এমন তীব্র করা উচিত যাতে তার প্রতিশোধপরায়নতাকে আর ভয় পেতে না হয়। “ ” মানুষকে হয় আদর করা উচিত, নয়তো পিষে মারা উচিত। ছোটখাটো আঘাত করলে পরিশোধ নেবার সুযোগ নেবে, কিন্তু যদি তাকে সম্পূর্ণ অচল করে দেন তাহলে তাদের আর কিছুই করার থাকে না।” “ধার্মিকতা দেখানোর চেয়ে গুরুত্বপূর্ণ আর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শিক্ষা কেনো পণ্য নয়?

প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ুয়াদেরকে ভ্যাট দিতে হবেনা—এই সংবাদে আনন্দ পেয়েছি। সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। খরচের আরও বড়ো বোঝা থেকে বাঁচিয়েছেন আমাদেরকে। তবে একটা শ্লোগান বরাবরই শুনে আসছি; অনেকবার মুখে বলেওছি; কিন্তু মানতে গিয়ে খটকা লেগেছে। শ্লোগানটি হলোঃ ‘শিক্ষা কোনো পণ্য নয়’। আচ্ছা,যা দিয়ে বাণিজ্য হয়, যাকে কেনা ও বেচা যায়—পণ্য যদি তা-ই হয়, তবে শিক্ষা কেনো… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

অন্তরে ভক্তি, চোখে ছানি– একজন মাগরিবি ভাই, আর নামিদামি এক কোম্পানি

ঘটনা ১ ভুল বিকাশের কষ্ট দূর হলো নিমেষেই আধামাস আগের কথা। একজনকে কিছু টাকা বিকাশ করবো। ভুলক্রমে সেই টাকা চলে গেছে আরেক নম্বরে। বিকাশওয়ালার দোষ ছিলোনা। যাইহোক, আমি ফোন দিলাম ওই নম্বরে। ওপ্রান্তে চাচাসুলভ কণ্ঠের কাশি শুনতে পেলাম। তিনি আমাকে সালাম দিলেন। আমি ভাই সম্বোধন করে বিনীত ভঙ্গিতে ভুলের কথাটা বললাম। তিনি বললেন টাকা তিনি পেয়েছেন, তবে এখন পারবেননা,… Read more »

ক্রোধ নেই…প্রবোধের কথা কই

গেলো গেলো, কী গেলো? দেশ গেলো। আমরা কী করি? প্রতিবাদ করি। বজ্র কন্ঠে আওয়াজ তুলি। আর প্রভুরা ভাবেন এইটা চেঁচামেঁচি, প্যাঁকপ্যাঁক। তাঁরা তৈতৈ করে কাছে ডাকেন। আমরা কাছে যাই। কথা কই। কী কথা? দাবীর কথা কই। পদক্ষেপ চাই। প্রভুরা আমাদেরকে আশ্বাসের কুঁড়া দেন। আমরা বিশ্বাস করে সেই কুঁড়া খাই। পানি খাই। ঘাটে ঘাটে সাঁতরাই। আমরা… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ