ঈদের ছুটি ৭ দিন নির্ধারণ করা উচিত

[ছবিঃ গুগল থেকে] মুসলমানদের দুটি পবিত্র ঈদ হল সকল উৎসবের মধ্যে প্রধান। পবিত্র ঈদে মুসলমানগণ একে অপরের সান্নিধ্য আশা করে থাকে। আর সেটি ঝামেলামুক্ত সময় সাপেক্ষ হলে মানসিক তৃপ্তি লাভ করা যায়। আবার পূর্ণ উদ্যমে নিজ নিজ পেশায় কাজ করার শক্তি পাওয়া যায়। বাংলাদেশ একটি মুসলিম অধ্যুষিত দেশ। এখানে মোট জনসংখ্যার ৯০% মুসলমান। শহরায়ন ও… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

হাজিদের নিরাপত্তা অবহেলিত

ইসলামের পাঁচটি মূল ভিত্তির মধ্যে চতুর্থ ভিত্তি হল হজ্জ। প্রত্যেক মুসলমান ব্যক্তি আশা করে জীবনে একবার হজ্জ পালন করবে। প্রতি বছর এই ফরজ কাজটি করার জন্য সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলমান চলে আসেন মক্কায়। সকলেরই আশা থাকে পবিত্র হজ্জ পালন করার পর যার যার বাড়িতে চলে যাবে। কোন ব্যক্তিই চায়না হজ্জ করতে গিয়ে দুর্ঘটনায়… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

এক মুহূর্তের দুর্বল চিত্ত পাহাড় সমান সাহসকে পরাজিত করে মৃত্যু ঘটাতে পারে

ভূতের কাল্পনিক ছবি( ছবিঃ গুগুল থেকে) জীবনের যে কোন সফলতায় প্রয়োজন জ্ঞান, বুদ্ধি, মেধা, দক্ষতা ও সাহস। কঠিন কোন কাজে সাহসই ব্যক্তিকে নেতৃত্ব দিয়ে থাকে। সাহসই কাজের শক্তি বাড়িয়ে দেয়। সাহস হারিয়ে ফেললেই কাজের শক্তি ম্লান হয়ে যায়। অতিরিক্ত ভয় মানুষের চিত্তকে দুর্বল করে হৃদযন্ত্রের রক্ত চলাচল বন্ধ করে দিতে পারে। যে কোন কঠিন কাজে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

বাঙালি জাতি রাহুর গ্রাসে চলে যাচ্ছে

ছবিঃ গুগুল থেকে আমরা জানি শিক্ষাই জাতির মেরুদন্ড। কতটুকু শিক্ষা অর্জন করলে প্রকৃত শিক্ষিত হওয়া যায়? একটি দেশের শতকরা কতজন লোক শিক্ষিত হলে এবং কেমন শিক্ষা অর্জন করলে জাতির মেরুদন্ড শক্তিশালী হবে? যে মেরুদণ্ড দিয়ে কঠিন বাধা অতিক্রম করে জাতিকে শক্তিশালী জাতি হিসাবে গড়ে তোলা যাবে। এ বিষয়গুলো কী আমরা জানি বা উপলব্দি করতে পারি?… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

প্রশ্নপত্র ফাঁস, মেধাহীনরা পরীক্ষায় পাস, জাতির ক্যান্সারের সাথে বসবাস

রংপুর মেডিকেল কলেজের ৩ জন ডাক্তারসহ ৭ জন গ্রেপ্তার(ছবিঃ দৈনিক নয়া দিগন্ত) প্রতিষ্ঠানের বাহিরে সরকারের তত্ত্বাবধানে যে সকল পরীক্ষা গ্রহণ করা হয় তা হল পাবলিক এক্সামিনেশন। প্রাথমিক সমাপনি পরীক্ষা, জেএসসি পরীক্ষাসহ বোর্ড, বিশববিদ্যালয় পরীক্ষা। অর্থাৎ যে সকল পরীক্ষায় সার্টিফিকেট দেয়া হয়। আর এই সনদগুলো জীবনের মানদন্ড। এছাড়া আরও কিছু গুরুত্বপুর্ণ পরীক্ষা রয়েছে যা জীবনের কর্মক্ষেত্র… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

কুলখানিতে ভিক্ষুক

দশ জানুয়ারি, রহিমের বাবার কুলখানি আজ, মাথা তাঁর গরম আছে, হাতে আনেক কাজ। বাড়ি ধানমণ্ডি, ফকির আনতে পেরোতে হবে গণ্ডি। ফকির আনতে যাবেন হাইকোর্টের মাজার। জানেন তিনি সেখানে আছে মিসকিনের বাজার, সেখানে আতুর, অসহায় আছে হাজারে হাজার, যেই কথা সেই কাজ, গেলেন হাইকোর্ট মাজার। গিয়ে দেখলেন সারি সারি ফকির চিন্তা নেই তাঁর, বললেন, “আমার বাবার… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলার সুমেশ্বরী নদী

নেত্রকোনা জেলার দূর্গাপুর সীমান্তের সুমেস্বরী নদীর এই মনোমুগ্ধকর দৃশ্য দেখার জন্য প্রতিদিন হাজার হাজার দর্শক এখানে ভীর জমায়। কিন্তু দুঃখের বিষয় যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত খারাপ।সকারের উচিত উন্নত যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা।      

ক্যাটাগরীঃ ভ্রমণ

পঙ্গুত্বের কারণে ভিক্ষা নয়, ভিক্ষার জন্য পঙ্গুত্ব বরণ এবং ভিক্ষুক সিন্ডিকেট

প্রাচীনকাল থেকেই অসহায়, দুর্বল, দরিদ্র ও পঙ্গু মানুষ ভিক্ষার মত এই ঘৃণ্য কাজটি করে আসছে। তবে পুনর্বাসন ও বরণ-পোষণের ব্যবস্থা না থাকলে জীবন রক্ষার জন্য অসহায় ব্যক্তি ভিক্ষা করবে এটাই স্বাভাবিক। কিন্তু এ ধরণের ভিক্ষুকের সংখ্যা বর্তমানে অনেক অল্প। বর্তমানে সিন্ডিকেটের অধীনে না এসে ভিক্ষা করে জীবন বাঁচানো অনেক কঠিন। ভিক্ষুক হতে হলে তাকে যোগ্যতা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

জিনের ভয় ও ইমাম সাহেবের কাণ্ড

আমরা যারা মুসলমান, তারা জিন বিশ্বাস করি। কারণ কোরআনের অনেক জায়গায় জিন সম্পর্কে বর্ণনা করা আছে। যেমনঃ “আপনি বলুনঃ আমার প্রতি ওহী প্রেরণ করা হয়েছে যে, জিনদের একটি দল মনোযোগ সহকারে কোরআন শ্রবণ করেছে, অতঃপর তারা নিজ কওমের কাছে ফিরে গিয়ে বললঃ আমরা তো শুনে এসেছি এক বিস্ময়কর কোরআন- যা সরল পথ প্রদর্শন করে। অতএব… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি ডিঙ্গাপোতার হাওড় ভ্রমণ

বাংলাদেশের সবচেয়ে বড় হাওড় হল ‘হাকালুকি হাওড়’। এছাড়া শনির হাওড় সহ বাংলাদেশের বড় বড় হাওড় গুলোর মধ্যে অন্যতম একটি হাওড় হল ‘ডিঙ্গাপোতার হাওড়’ এটির অবস্থান হল নেত্রকোণা জেলার মোহনগঞ্জ উপজেলায়। গত ঈদুল ফিতর সপরিবারে উদযাপন করেছি নেত্রকোণায়। এই সুযোগে সবাই মিলে ডিঙ্গাপোতার হাওড়ে ভ্রমণটা হয়ে গেল। হাওড়ের পাড়ে শিয়াদার গ্রামে পল্লি বিদ্যুতের অফিসার আমার ভায়রা… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ