পবিত্র হজ অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব বিশ্ব মুসলিমের হাতে থাকা উচিৎ

কাবা শরিফ যেহেতু বিশ্ব মুসলিমের তীর্থস্থান সেহেতু এর রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্বও বিশ্ব মুসলিমের হাতেই থাকা উচিত। এ দায়িত্ব ওআইসি নিক কিংবা প্রয়োজনে নতুন একটি সংস্থা তৈরি করে তার হাতে এর রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব দেয়া উচিত। আরবে অবস্থিত বলেই এর কর্তৃত্ব আরবদের হাতে থাকতে হবে এমন নিয়ম থেকে সরে আসা প্রয়োজন। সৌদি সরকারের বেধে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

মানুষের মধ্যে যদি মনুষ্যত্বই না থাকে তার আবার ধার্মিকতা কি?

অ্যাঞ্জেলিনা সিরিয় শিশু দত্তক নিচ্ছেন আপনি তা কিভাবে নিচ্ছেন? ধরুন কদিন আগে আমাদের ঈমানি শক্তির বলে বলীয়ান ধর্মপ্রাণ মানুষেরা দুর্বার আন্দোলন গড়ে তুললেন যে সানি লিয়নের বাংলাদেশে আসার বিরুদ্ধে। সেই লিয়নই যদি এখন ঘোষণা দেয় যে একজন হলেও আমি সিরিয় শিশু দত্তক নেব তার উত্তরেই বা তারা কি বলবেন? ধর্ম যদি লক্ষ লক্ষ মানুষকে অনাহুত… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ভারত থেকে চোরাই পথে গরু আমদানি বন্ধ হবে না

ভারতীয় গরু বাংলাদেশে আসবেই। এক রুট বন্ধ হবে দশটি নতুন রুট চালু হবে। গরু পাচার বন্ধ হবে না। ভারত সরকার চাইলেই এটা শূন্যের কোটায় নামিয়ে আনতে পারে। কিন্তু আনবে না। শুধুমাত্র জনরোষ যাতে তৈরি না হয় সে জন্যে মাঝে মাঝে গরুর রাখালদের হত্যা করা হবে। বাংলাদেশের গরু ব্যবসায়ীরা এক মাস গরু আনতে রাখাল পাঠানো বন্ধ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সামাজিক যোগাযোগ মাধ্যম আর ব্লগ এক করে ফেলাটা ঠিক নয়

ধর্ম নিয়ে আলোচনা করবেন? করুন না, কে নিষেধ করেছে? ধর্ম নিজেই বলে জানতে-শিখতে-বুঝতে, এমনকি ভাবতে। ইসলামে জ্ঞানকে আলোর সাথে তুলনা করা হয়েছে। জ্ঞানীকে চক্ষুষ্মান আর অশিক্ষিতকে অন্ধের সাথে তুলনা করা হয়েছে। কাজেই শিখুন, জানুন, আলোচনা করুন। তবে অর্ধেক জেনে বা অন্যের কাছে শুনে দয়া করে লাফ দিয়ে উঠবেন না। আগে নিজে থেকে জানুন-বুঝুন তারপরে অন্যের… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

সাংবাদিকের ইথিকস

মন্ত্রী সৈয়দ মহসিন আলীর প্রকাশ্যে ধূমপান নিয়ে প্রথম আলোর মত পত্রিকাগুলো যেভাবে সরব হয়েছে লিড নিউজ করেছে। তার শতভাগের একভাগও যদি তার বদান্যতা নিয়ে করত এই সব সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ জানাতাম না। ঠিক একইভাবে ছোট্ট দুই শিশু কামিলের ব্লাড ক্যান্সার আর লাবণীর হার্টের ভাল্বের চিকিৎসার ব্যয়ভার বহনের খবরটিও আসতে পারত পত্রিকার শিরোনাম হয়ে। হয়নি, কেন… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

এই তরুণদের জানাই অভিবাদন

ভ্যাট প্রত্যাহার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের ধরন আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়নি। তা নিয়ে লিখেছিও। যার প্রধান কারণটি ছিল সাধারণ মানুষের অবর্ণনীয় দুর্ভোগ। যারা সেটা প্রত্যক্ষ করেননি তারা বুঝবেন না। হাসপাতালে অসুস্থ স্বজনকে দেখার জন্য সাত ঘণ্টা বাস জার্নি করে এসেও যে মানুষটা কাঠফাটা রোদের মধ্যে অচল গাড়ির মধ্যে ঠায় বসেছিলেন ঘণ্টার পর ঘণ্টা। কিছুতেই হাসপাতাল… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

মানুষ হওয়ার জন্য শিক্ষা!

আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার নামে এখন যা চলছে তাকে ব্যবসা ছাড়া অন্য কিছু বলার জো নেই। প্লে থেকে মাস্টার্স ২৫০০ থেকে ২,৫০,০০০ টাকা টিউশন ফি এ নিয়ে আমাদের মাথাব্যথা নেই। সরকার কেন শিক্ষার উপর ভ্যাট আরোপ করল এটাই বড় প্রশ্ন। আমরা আমাদের প্রতিপক্ষ হিসেবে দেখি সরকারকে। সরকার কে? সরকারের অংশ কারা, সে প্রশ্ন আমাদের কাছে… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

আসগর থেকে আয়লান এবং আরবরা আজো বর্বর

ছেলেটা ভীষণ চতুর। সে তার মাকে বলল মা এখন থেকে আমি প্রতিদিন মসজিদে গিয়ে নামাজ আদায় করব। ধর্মপ্রাণ মা’ শুনে তো বেশ খুশি। আল্লাহ্‌ ছেলেটার সুমতি দান করেছেন। তো যাই হোক, ছেলে প্রতিদিন মাগরিব আর এশা’র নামাজ পড়তে মসজিদে যায়। কিন্তু মা লক্ষ করে দেখলেন ছেলেটা অন্য তিন ওয়াক্ত নামাজের কাছে থেকেও যায়না। বিষয়টা তিনি… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

আলোর এই ঝলকানির পেছনে রয়েছে গভীর অন্ধকার!

একুশ লাখ সরকারি চাকুরের বেতন বাড়ল, বলা যায় উল্লম্ফন দিল। তাতে আমাদের কোন সমস্যা নেই। কিন্তু এ পোড়া দেশে কোন সরকারই তো কখনো কোন কিছুর প্রভাব কি হবে সে চিন্তা করে সু সমন্বিত উদ্যোগ নেয় না। ফলে প্রতিটি সমস্যাই সমাধানের চেষ্টায় তা সমাধান তো হয়ই না বরং তা গভীর থেকে গভীরতর হয়। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এই… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

দয়া করে গোলাপি-সাদা-নীলের বিভাজন থেকে বেড়িয়ে আসুন

আমরা মাঝে মাঝেই এমন কিছু কাজ করি যেটা সফল হোক সেটা চাই না। এমন অনেক কাজ করতে হয়, যা কেবল অন্যকে বিভ্রান্ত করা বা অন্যের কাছে নিজেকে ভাল মানুষটি সাজানোর উদ্দেশ্যেই মূলত করা। আর তাই সে সব ক্ষেত্রে সফলতা অর্জিত না হলেও আমাদের কোন দুঃখবোধ থাকে না। বরং ক্ষেত্র বিশেষে অসফলতাকেই আসলে সফলতা বলে ধরে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি