ভাড়াটে বাড়ির বাগানে আজ ফুটেছে রঙ্গনফুল

মালির  যতনে  ফুটেছে  রঙ্গনফুল।।   আমাদের নতুন ভাড়া বাড়িতে নিজের ব্যালকনিতে ফুলপ্রিয় হলেও বেশ বছর টবে একটা চারা গাছও লাগাতে পারিনি। হাত দিলেই নখে ইনফেকশন বাড়ে। এবঙ বড়ো যাতনাকর এন্টিবায়োটিক সেবন। পুরোপুরি সারে না তবু। এখন হাতে সাবান-পানি-মশলা-ময়লা লাগানো একদম নিষেধ ডাক্তারের। কি আর করা, মেনে উপায় নাই, মানতে হয়। এমনিতেই অসুখের সনেই সহবাস করছি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

হিজরি সালের প্রথম মাস মহররম ও কারবালার বিষাদ সিন্ধু

সাধারণ মুসলমান মহররম মাসের দশ তারিখ পবিত্র আশুরা মানে। পালন করে। মহররমের মানে পবিত্রতা। আর ‘আশুরা’ শব্দটি হিজরি দশ তারিখ, আরবি ‘আশারা’ শব্দ হতেই নামকরণ হয়েছে। এ মাসের দশ তারিখটিতে আল্লাহ বিশেষ নেয়ামতপূর্ণ হিসেবে বিভিন্নভাবে অনেক মহতি ঘটনাবলী ঘটিয়ে মুসলমানদের শিক্ষা নেবার দিক নির্দেশনা দিয়েছেন। হিজরি ৬১ সালে মহররমের দশ তারিখে কারবালার ফোরাত নদী তীরে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

এদেশে পূজোর বাজনা শুনে আমরা বড় হয়েছি, জাত যায়নি

জন্মাবধি এদেশে শারদীয়া ঢাকের বাদ্য, পূজোর গন্ধে আমরা বেড়ে উঠেছি, জাত যায়নি। সেই সেকালে কেউ এদেশে ভাঙচুর করেনি পূজো-মন্ডপ / দেবীর বেদিমূলে কুঠার চালায়নি ভুলেও। সেই সময় যদি সবার মন অপর ধর্মীয় খুশিতে বেজার না হয়ে পারতো , তাহলে আজ না পারার কারণটা কি? কি কারণে এদেশে আজ পূজো কে নিয়ে লিখলে অন্তরজ্বালায় পোড়ে অনেকে?… Read more »

ব্যাংককের দর্শনীয় একটি জায়গা এশিয়াটিক

slide

ব্যাংককে বিকেলে / সন্ধেয় প্রচুর মানুষ সপরিবারে এশিয়াটিকে ঘুরতে যায়। সেখানে ছোটদের খেলার বিনোদন সমেত প্রচুর দোকানপাট এবঙ খাবার স্টল ছাড়াও নয়নাভিরাম অনেক আয়োজন রয়েছে। ইঞ্জিন চালিত স্পিডবোটে চড়ার দারুণ ঘাটও আছে। ছবিটি সেথায় নিজের মোবাইলে তুলেছিলাম। ফটোপোস্ট হিসেবে এখানে দিলাম।

ক্যাটাগরীঃ ফটো

বাড়ির পাশের না দেখা পড়শিরে বেড়াই খুঁজে!

ও আমি একদিনও না দেখলাম তারে … বলে যে লালনসাঁই নিজেই সেই না দেখা পড়শির মতোন সুরজালে বাঁধেন হাজার হৃদয় সেই অসীম সহজিয়া সুরের আবাহন আজও আমাদের ভাবায় বড়ো। এমন একজন সাধক সাঁইজী লালন সহজিয়া অথচ আধ্যাত্মিক অসীম সুর সাধনা রেখে গেছেন যার জগত জোড়া ভক্ত এখন লালন গবেষণায় মেতে বেড়ায় খুঁজে তারেই। তেমন কোনও… Read more »

বেকার বয়েসী জীবন রেঁধেবেড়ে, লিখেই কাটে…

এখন বেশ বলতে পারি – হুমম, বহুকাল বেঁচেছি বটে। এখন ষাটের দোরগোড়ায় প্রায়। একরকম পুরাপুরি বেকার জীবন আর কি। উপরন্তু অসুখ জেঁকে ধরেছে। তাই বলে কি বসে কাটাবো বেলা? যেহেতু অসুখটাও সুবিধের না মোটে, সেহেতু, পরিবারের সবাই এতো কালের স্বভাব আমার রাঁধা-বাড়াতেও ধমকে ওঠে – “তোমার রান্নাঘরে কি কাজ?” আমিও নাছোড় – “কেন আমি কি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৬

জাম্বুরা একটি দেশজ দারুণ ফল

আমরা সারা বছর জাম্বুরা বাজারে পাই। দেশজ ফল হিসেবে জাম্বুরা দারুণ খেতে। ভিটামান সি এবঙ এন্টি অক্সিডেন্ট এর একটি অন্যতম প্রধান ফল হিসেবে সমাদৃত এদেশে জাম্বুরা। খোসাটি ছাড়ালে রসালো আভাময় গোলাপ রঙের লম্বাটে নরম দানাদার জাম্বুরা দেখতে চোখ জুড়ানো সুন্দর। কিছুই না মিশিয়ে খাওয়া ভালো। সকাল, দুপুর, বিকেল যে কোনও বেলায় জাম্বুরা খাওয়া যায়। অনেকে… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য