গানের কথা: নির্লক্ষ্য বাসনা

কাজ নেই তো খই ভাঁজ। কাজের ঝামেলায় পড়লে হাবিজাবি লেখ। এই হাবিজাবির একটা দুনিয়া হলো গানের দুনিয়া। এটা নিয়ে মাঝে মাঝে লিখলে মন্দ কী। অভিযোগ হতে পারে নিজের ভাষা বাংলা গান নিয়ে লিখলে তো আরও ভাল হতো। গান তো তেমন একটা শোনা হয় না। যা দুএকটা শুনি তা ইংরেজি—কারণটা হচ্ছে অনেক গানে মজার মজার (অথবা… Read more »

মজুরির সাথে সম্পর্ক কার? মর্যাদা, নাকি কাজের?

প্রাপ্য বেতনের চেয়ে কম দেয়া হলে অবিচার করা হয়। জাতির বিবেক বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দ উচ্চ বেতন-স্কেলের জন্য লড়ছেন। তাঁরা নতুন সরকারি বেতন-কাঠামোয় তাঁদের অবস্থানকে বৈষম্যমূলক হিসেবে দেখছেন। কিন্তু দুঃখজনকভাবে তাঁরা সেটিকে মর্যাদার সাথেও জড়িয়ে ফেলেছেন। আমাদের মাথায় আজও জায়গা করে রেখেছে সনাতন বৈষম্যমূলক চিন্তা-ভাবনা—অত্যন্ত বেয়াড়াভাবে। সব শ্রমেরই কি সমান মর্যাদা নয়? তা যদি না হবে তবে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

মুক্তমন্যতা ও বিজ্ঞানমনস্কতা

‘মুক্তমন’ ও ‘বিজ্ঞানমনস্কতা’ কি কোনো একটি নির্দিষ্ট বিশ্বাসের মানুষদের একচেটিয়া সম্পত্তি? নাকি ‘নাস্তিকতা’ নামক বিশ্বাসটির সরাসরি ব্যবহারে সমস্যা তৈরি হয়েছে বলে কৌশলগত কারণে ধার্য করা দুটি বিকল্প শব্দ? পত্র-পত্রিকায় যাদের জন্য এ শব্দ দুটি রীতিমতো টাইটেলের রূপ নিয়েছে, যারা নিজদেরকে ‘বিজ্ঞানমনস্ক মুক্তমনা’ বলে ঘোষণা করছেন, তাদের লেখা পড়লে দ্বিতীয় সম্ভাবনাটিই গ্রহণ করতে হয়। ঈশ্বরের ধারণা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আন্তঃব্লগার যোগাযোগ সমস্যা — ২য় অংশ: প্রজেকশন

ভাষার মাধ্যমে আমরা মনের ভাব প্রকাশ করি। আকাশের রংয়ের ছাপটি দ্রষ্টার মনের একটা ‘ভাব’। দুজন দ্রষ্টা একই শব্দ ‘নীল’ ব্যবহার করলেও একের ছাপটিকে কিন্তু অন্যজন প্রত্যক্ষ করেন না বা করতে পারেন না। আমরা বিশ্বাস করি যে, অন্যেও আমারটার মতোই একটি ছাপ দেখতে পান। বিশ্বাসটি তৈরি হয় ‘নীল’ নামক বিবরণটির মাধ্যমে। রংয়ের ‘সমরূপতার’ ধারণার সাথে এই… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

আন্তঃব্লগার যোগাযোগ সমস্যা — ১ম অংশ: কনফ্লিকট

বিরোধ ও দ্বন্দ্ব আমাদের জীবনের অংশ। এমতাবস্থায়, দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের অবতারণা করা যাক: ১. বিরোধ যদি জীবনের অংশই হয়ে থাকে, তবে আমরা তা নিয়ে স্বচ্ছন্দে থাকতে পারি না কেন? এবং ২. বিরোধের মধ্যে ভালোত্ব বলে কিছু আছে কি? নিছক ব্লগ লেখার মাধ্যমে ব্লগারদের মধ্যে পারস্পরিকভাবে সক্রিয় বা ইন্টারয়েকটিভ কোনো যোগাযোগ সাধিত হয় না। সেটা… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

অনার এন্ড কিলিং

সেরেফ সেলফ ডিফেন্স নয়, অনারের খাতিরেও ম্যান-মনুষ্য-ইনসান নানা কিসিমের খুনাখুনি করে, গোলাগুলি করে, এবং আরও করে বোমাবাজি। এক আওরতের প্রেমে পড়া দুই মর্দ্দের ডুয়েল লড়া সেই কবে থেকে ইতিহাস। তবুও এটা দিয়েই শুরু করা যাক। শিভালরি বলে কথা! পেয়ারে মজলে মরদের আক্কেল উরুণ্ডি হয়। আর দুই মর্দ্দ এক মাইয়ার পিরিতে ভাসলে সমাজের গুষ্ঠিশুদ্ধ সক্কলের বুদ্ধিনাশ… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

প্রবীণ দিবস: সম্পর্ক-জটিলতা এবং ওল্ডহোম

এককালে যারা যুবাবয়সী ছিলেন তারা সেকালে পিতা-মাতা হয়েছেন। সন্তানের জন্য করতে পারতেন এমন কোনো কাজ তারা না করে বসে থাকেননি। সন্তান যখন শিশু তখন মা নিজেকে ভেজা কাপড়ে জড়িয়ে সন্তানের জন্য খুঁজেছেন শুকনো অংশটি। নিজে না খেয়ে হলেও সন্তানকে খাইয়েছেন। মা-বাবার স্নেহ ও মমতা ছাড়া, তাদের কষ্ট স্বীকার করা ছাড়া কোনো শিশু-সন্তানের পক্ষে জীবন টিকিয়ে… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ