গ্রামবাংলার হাস্যোজ্জ্বল শৈশব

আমার গ্রামে গিয়ে দুটি শিশুর আনন্দঘন মুহূর্ত দেখে আমার শৈশবের কথা মনে পড়ে যায়। ছবি উঠাতে কৃপণতা করিনি।

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

প্রাচীন বাংলার রাজধানী ঐতিহ্যবাহী সোনারগাঁ

প্রাচীন বাংলার রাজধানী ঐতিহ্যবাহী সোনারগাঁ। এটি বারভূঁইয়াদের শ্রেষ্ঠ নেতা ঈশাখার রাজধানী ছিল। এখানে আছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নির্মিত একটি লোকশিল্প যাদুঘর। প্রাচীন ঐতিয্যের অনেক নিদর্ষণ এই যাজুঘরে আছে। দেশি বিদেশি হাজার হাজার পর্যটক এখানে প্রতিদিন ভীর জমায় । ঢাকার কাছে হওয়ায় আমি অনেকবার গিয়েছি। গেট দিয়ে ঢুকলেই প্রথমে চোখে পড়ে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘সংগ্রাম’ তৈলচিত্রের… Read more »

slide

গ্রামের পথে বাচ্চাসহ বিশালদেহী হাতি

গ্রামের রাস্তায় মাঝে মঝে হাতি দেখা যায়। তবে বাচ্চাসহ হাতি আমি প্রথম দেখলাম। দৃশ্যটি খুব ভাল লেগেছে। প্রাচিনকালে রাজা-বাদশাগণ যানবাহন হিসাবে হাতি ব্যবহার করত। হাতি লালন-পালন করার জন্য একজন লোক থাকত, তাকে বলা হত ‘ হাতির মাউত’।বর্তমানে হাতির খরচ চালাতে না পারায় এটি কেউ লালন-পালন করে না। হাতির মালিককে জিজ্ঞাসা করার পর সে বলে, “সারাদিন… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

কুকুরের প্রভুভক্তি বুদ্ধিমান মানুষকেও হার মানায়

ছবিঃ গুগল থেকে মানুষ যখন অমানুষ হয়ে যায় তখন সে পশুর চেয়েও অধম হয়। সেই মুহূর্তে এই মানুষটিই মানুষ খুন করতে পারে। এ রকম একটি লোমহর্ষক বাস্তব ঘটনা বর্ণনা করছি। সমাজে অনেক সময় আমরা দেখি, মানুষ পশুর চেয়েও নিকৃষ্ট হয়। আবার অনেক সময় দেখি, পশুও মানুষের চেয়ে কঠোর ও কঠিন দায়িত্বশীল হয়। মানুষ মনুষ্যত্বহীন হলেই… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

কবুতরের সাথে গ্রাম্য শিশুর মিতালি

কবুতরটিকে শিশুটি সবসময় খাবার দেয়। কবুতরটিও শিশুটির পিছু ছাড়েনা। তার অন্যান্য সাথীদের মতো পাখিটিও তার সাথে খেলা করে। শিশুটি খুব আনন্দ পায় কবুতরের সখ্যতায়। কিছুদিন আগে আমার বাড়িতে (সনুড়া, কলমাকান্দা, নেত্রকোণা) গিয়ে দৃশ্যটি অবলোকন করি।

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

সন্ধ্যার আকাশে রঙিন মেঘের খেলা

নীল আকাশে রঙিন মেঘের ভেলা দেখতে কার না ভাল লাগে। এ দৃশ্যটি দেখে সবাই একবার রবি ঠাকুরের সেই বিখ্যাত গানটি গাইবে। “নীল আকাশে কে ভাসালো/ সাদা মেঘের ভেলা রে ভাই/ লুকোচুরির খেলা রে ভাই।——– ওরে যাবনে আজ ঘরে রে ভাই/ যাবনে আজ ঘরে। তবে আমার মেঘ ছিল রঙিন। সন্ধ্যার আকাশে এমন দৃশ্য খুব কমই দেখা… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

ঘরের আঙ্গিনায় ফুটন্ত গোলাপ

২০১৪ সালের ডিসেম্বরের ২৬ তারিখ শীতের ছুটিতে মাটির টানে সপরিবারে আমার গ্রামের বাড়িতে বেড়াতে যাই (সনুড়া,কলমাকান্দা,নেত্রকোণা)। শীতের সকালে বারান্দায় বসে সবাই পিঠা খাচ্ছিলাম। হঠাৎ চোখে পড়ল ঘরের আঙ্গিনায় গোলাপের বাগান। আমি ফুলের প্রশংসা করার সাথে সাথে আমার ছোট মেয়ে নাদিয়া ক্যামেরা নিয়ে কয়েকটা ছবি তুলে ফেলল। এই ছবিগুলোর মধ্যে একটি।

slide

ক্যাটাগরীঃ ফটো

ভারতে গো-মাংস সমস্যা ও অসাম্প্রদায়িক চিন্তা

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘কালান্তর’ গ্রন্থের ‘হিন্দুমসুলমান’ প্রবন্ধে বর্ণনা করেছেনঃ যে দেশে প্রধানত ধর্মের মিলেই মানুষকে মেলায়, অন্য কোন বাঁধনে তাকে বাধতে পারে না সে দেশ হতভাগা। সে দেশ স্বয়ং ধর্মকে দিয়ে যে বিভেদ সৃষ্টি করে সেইটে সকলের চেয়ে সর্বনেশে বিভেদ। মানুষ বলেই মানুষের যে মূল্য সেটিকেই সহজ প্রীতির সঙ্গে স্বীকার করাই প্রকৃত ধর্মবুদ্ধি।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

মনোমুগ্ধকর কলমাকান্দা সীমান্তের প্রাকৃতিক দৃশ্য!

[ছবিঃ আদিত্য] নেত্রকোণা জেলার সীমান্তে অবস্থিত কলমান্দা উপজেলার উত্তর সীমান্তের নৈসর্গিক সৌন্দর্য দেখলে সবারই একবার কবি হতে মন চায়। মেঘালয়ের পাহাড়ে ঘেরা প্রাকৃতিক বন ও পাহাড়ি নদী মনকে প্রকৃতির সাথে মিতালি গড়ে তুলতে কোন কৃপণতা করেনা। এই এলাকায় গারো উপজাতিদের বসবাস। এদের বৈচিত্র্যময় জীবনধারা ও আকর্ষণীয় মনোমুগ্ধকর দৃশ্য আপনার মনকে প্রফুল্ল করে তুলবে নিশ্চিত।তবে বর্ষাকাল… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ