চটকদার বিজ্ঞাপন; ২৭৫ টাকা কিস্তিতে ফ্ল্যাট!

খুব শীঘ্রই আমরা একটি চটকদার বিজ্ঞাপন দেখতে পাব। তাও আবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছ থেকেই। যেখানে বলা হবে ২৭৫ টাকা কিস্তিতে ঢাকায় ফ্ল্যাট। পাশে শর্ত প্রযোজ্য। যা দেখে বাড়িওয়ালাদের অত্যাচারে জর্জরিত ঢাকার ভাড়াটিয়ারা ছুটতে শুরু করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অফিসে। তারা বলবেন ২৭৫ টাক কিস্তি ২০ বছরে শোধ এমনটা তো স্বপ্নেই পাওয়া সম্ভব আর… Read more »

সামাজিক দায়বদ্ধতা ও ছিঁচকে মাস্তানদের দৌরাত্ম

একটা সময় ছিল যখন এ দেশে ছিঁচকে চোরের বড় উৎপাত ছিল। মূলত তার কারণ ছিল তখনকার সময়ে দেশের অর্থনীতি। যা তখন সমাজের একটি অংশের মানুষকে বেচে থাকার তাগিদেই এমন সব অসামাজিক কাজে লিপ্ত থাকতে বাধ্য করেছিল। চাইলেই কাজ পাওয়া যেত না। গ্রামে গঞ্জে কারো ঘরেই উদ্বৃত্ত খাবার ছিল না। সাধারন মানুষের জীবন ধারণ সত্যিই তখন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

জামায়াত নিষিদ্ধে নৈতিক বিজয় আওয়ামী লীগেরই হবে

জামায়াতকে নিষিদ্ধ করা এবং দলীয় প্রতিকে স্থানীয় নির্বাচনের দাবী দুটি অনেক পুরনো। আমাদের দেশের বিশিষ্ট বুদ্ধিজীবীরা এতদিন যাবত এই প্রচারণা চালিয়ে আসছিল যে তাতে আওয়ামীলীগের ক্ষতিটাই বেশি। কারণ জামায়াতের ভোট বিএনপিতে চলে যাবে। এই জুজু’র ভয়েই সম্ভবত এতদিন আওয়ামীলীগ কোন রকম ঝুঁকি নিতে চায়নি। এবার তারা বিএনপির ছন্নছাড়া হয়ে পড়ার সুযোগে দলীয় প্রতিকে স্থানীয় নির্বাচনের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

স্রষ্টা মহান তিনি অবিনশ্বর

ভাববাদী তত্ত্ব অনুসারে জীবন জীব কোষের কোন গুণ বা ধর্ম নয়। পরমাত্মা থেকে আসা একটি অলৌকিক ও অবস্তুগত শক্তি, কিন্তু প্রকৃতিবাদী তত্ত্ব অনুসারে চেতনা বা মন পরমাত্মা থেকে আসা কোন অলৌকিক ও অবস্তুগত শক্তি নয়; বরং মস্তিষ্ক কোষ থেকে আসা বস্তুগত একটি গুণ বা ধর্ম বিশেষ। তাই মস্তিষ্ক বিলীন হবার সাথে সাথেই মন বা চেতনার… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

চিহ্নিত হচ্ছে বিব্রতকারী ব্লগাররা

“আদর্শহীনদের আত্মপ্রতিষ্ঠাই মূল লক্ষ” শিরোনামে গত ২৮ জুলাই ২০১৫ তারিখে একটি লেখার এক জায়গায় লিখেছিলাম, “এটা নির্দ্বিধায় বলতে পারি যে, আজ যারা মুক্তমনা, বিজ্ঞানমনস্ক ইত্যাদি তকমা লাগিয়ে উলটা পাল্টা তত্ত্ব হাজির করে জনমনে বিভ্রান্তি তৈরির কাজে লিপ্ত তার একটিমাত্র উদ্দেশ্য আর তা হল আত্মপ্রতিষ্ঠা। একই সাথে এটাও বলব ধর্মের নামে বাড়াবাড়িতে যারা লিপ্ত। যারা নিজেদের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সবুজ সংকেত না দেয়াটাই অশনি সংকেত!

পৃথিবীর কোন দেশই অপরাধ বা অপরাধী মুক্ত নয়। অপরাধ প্রবণতা মানুষের একটি সহজাত কু প্রবৃত্তি। এর থেকে কেউই মুক্ত নন। যিনি প্রকৃত অর্থে মানুষ তিনি তার সেই কু প্রবৃত্তিকে দমন করতে সক্ষম হন। আর যিনি বা যারা ব্যর্থ তাদের জন্যই আইন, বিচার ব্যবস্থা, বিচারালয়। রাষ্ট্রের দায়িত্ব অপরাধীকে সনাক্ত করে আইনের আওতায় এনে বিচারের সম্মুখীন করা।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

ইতালিয়ান, জাপানি, খ্রিষ্টান পাদ্রীর পর এবার কি যাত্রীবাহী প্লেন টার্গেট?

সময় সন্ধ্যা সাতটা পঁয়তাল্লিশ মিনিট, স্থান শাহজালাল বিমানবন্দর, ঢাকা। ইউএস বাংলার বিএস-১০৯ ফ্লাইটটি রানওয়ের দিকে রওনা হতেই একটা ফোন পেয়ে থেমে গেল। হঠাৎ বলা হলো সবার বোর্ডিং পাস হাতে তুলে দেখানোর জন্য। যথারীতি তাই করা হলো। কিছুক্ষণ পর দেখা গেল বোরখা পরা অল্প বয়সী এক তরুণী টিকিট বিহীন। তাকে জিজ্ঞাসা করা হলে সে বলল, টিকিট… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

এরা ধার্মিকের অভিনয় করে মাত্র!

বাংলাদেশের বেশিরভাগ মানুষ ধার্মিকের অভিনয় করে ধার্মিক নয়। যা এ দেশের একটি অন্যতম প্রধান সমস্যা। আর যারা সত্যিকারের ধার্মিক তাদের ধর্মীয় জ্ঞান নগণ্য অথচ সুযোগ থাকা সত্যেও তারা ধর্মীয় জ্ঞান লাভের চেষ্টা করে না। এটা আরেকটি বড় সমস্যা। সবচেয়ে বড় সমস্যা হল যারা সত্যিকারের আলেম তারা সাধারণ মানুষের মাঝে সেই জ্ঞান প্রসারের ব্যবস্থা করছেন না।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

বিএসএফআইসি উৎপাদিত প্যাকেট জাত আখের চিনি বাজারজাতে চাই সুষ্ঠু বিপণন কার্যক্রম

চিনি শিল্পকে লাভজনক করতে সরকার বেশ কিছু সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং তার বাস্তবায়নও শুরু করেছে। যার একটি হল, “নর্থ বেঙ্গল চিনিকলে অমৌসুমে বিদ্যুৎ উৎপাদন এবং ‘র’-সুগার থেকে বছরে ৪০ হাজার মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন সুগার রিফাইনারি স্থাপন প্রকল্প যার কাজ এগিয়ে চলছে। আরেকটি প্রকল্প হল- ঠাকুরগাঁও চিনিকলে পুরনো যন্ত্রপাতি প্রতিস্থাপনের পাশাপাশি সুগারবিট থেকে পরীক্ষামূলক ভাবে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি