আন্তর্জাতিক মানের ট্রাইব্যুনাল আসলে কী?

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আন্তর্জাতিক মান অনুসরন করা হচ্ছে না বলছেন অনেক আন্তর্জাতিক মানবধিকার সংস্থা, জাতিসংঘও একটি বিবৃতি দিয়েছিল। আন্তর্জাতিক মান জিনিসটা কী? জেনেভায় এক ব্রিফিংয়ে ট্রাইব্যুনালের বিচার নিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাসানি এই প্রশ্নের জবাবে বলেন – মৃত্যুদণ্ড কার্যকর করা উচিত হবে না বলে আমরা দীর্ঘদিন ধরে বাংলাদেশকে সতর্ক করছি। জাতিসংঘের মানবাধিকার… Read more »

ওরা অপরাধ স্বীকার করে প্রাণভিক্ষা চেয়েছেন, এখন নিশ্চিত

ওরা অপরাধ স্বীকার করে প্রাণভিক্ষা চেয়েছেন। সত্য। এখন সবই পরিষ্কার হয়ে আসছে। তা না হলে পরিবারকে আবার দেখা করতে দেয়া হত না। পোলাকে জিজ্ঞেস করতে দিত না “আব্বা! এইটা কি করলা”? যে ফরমে দরখাস্তটা তাঁরা করেছেন, সেটা হচ্ছে সংবিধানের ৪৯ অনুচ্ছেদে মহামান্য রাষ্ট্রপতির ক্ষমা করার যে ক্ষমতা, সেজন্যই আবেদন। সেই ফরমেটেই “দোষ স্বীকার করিয়াছি” এটা… Read more »

স্যার, আমরা শুধু পথের সময়টা কথা বলবো, ঢাকা পৌঁছেই দিয়ে দিব

বেনাপোল। রাত গভীর হচ্ছে, আধো অন্ধকারেও শত শত সাংবাদিক, বিভিন্ন চ্যানেলের নামাঙ্কিত ভারি টিভি ক্যামেরাসহ সাংবাদিকও দেখা যাচ্ছে। নুর হোসেনকে আজ আনা হচ্ছে। উত্তেজনা .. নাটকীয়তা! তারচেয়ে চরম নাটকীয়তা চলছে নেপত্থে ঢাকায়। স্বরাষ্ট মন্ত্রনালয় চেয়েছিল অনুপচেটিয়ার মত সম্পুর্ন গোপনে নুরহোসেনকে নিয়ে আসবে। পুলিশ র‍্যাব সবাই রাজী, হ্যা গোপনেই হোক। কিন্তু গোল বাধলো র‍্যাবের একটি আবদার… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

হতভাগ্য ঐশী রহমান, ন্যায়বিচার থেকে বঞ্চিত হবে নিশ্চিত

চামেলীবাগে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (রাজনৈতিক শাখা) পরিদর্শক মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমান সুপরিকল্পিত হত্যার শিকার। হত্যাকাণ্ডের পরপরই তাদের একমাত্র কিশোরী কন্যা স্কুলছাত্রী ঐশী রহমানকে গ্রেফতার করা হয়। এতবড় নৃশংস জোড়া খুনের তদন্তে অন্য কোন বিষয় বিবেচিত হতে দেখা যায়নি। এত ছোট স্কুলছাত্রী মেয়ে অষ্পষ্ট মোটিভে কিভাবে একসাথে দুজনকে হত্যা করতে পারে স্বীকারক্তি ছাড়া… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

অবশেষে পাকিস্তানি প্রেসিডেন্ট (অব) স্বীকার করলো জঙ্গি নেটওয়ার্ক তাদেরই সৃষ্টি

পাকিস্তানীরা অবশেষে স্বীকার করলো জঙ্গি নেটওয়ার্ক তাদেরই সৃষ্টি। আল কায়েদার নেতা ওসামা বিন লাদেন ও আয়মান আল জাওয়াহিরি পাকিস্তান সরকারের কাছে সবসময়েই ‘হিরো’ ছিল। এমন স্বীকারোক্তি দিয়েছেন পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফ। সাক্ষাতকারে বলেন – “ধর্মীয় জঙ্গিবাদ সৃষ্টি হয়েছিল পাকিস্তানেই”। পাকিস্তানের ‘দুনিয়া নিউজ’ কে দেয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা খোলাখুলি বলেছেন। শুধু তালেবান না,… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক