পারিবারিক দায়বদ্ধতাই নারী নির্যাতন রোধে সহায়ক!

বর্তমান জ্ঞান বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ক্রমমান বিকাশের যুগে আমাদের নারীরা আগের চেয়ে অনেক টা প্রতিবাদী হলেও নারীর প্রতি সহিংসতা পরিমান তেমন টি পরিবর্তন হয় নি। তবে আমাদের নারীরা আগের চেয়ে অনেকটা প্রতিবাদী হয়েছে বলেই আমরা নারীর প্রতি সহিংসতা খবর জানতে পরছি আবার প্রতিবাদের কারণেই বেড়েছে সসিংসতা ও। স্বামী দু-চারটা চড়-থাপ্পড় মারবে দুটো গালমন্দ করবে… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

লড়াই এখনো শেষ হয়ে যায়নি!

গেল ২১ নভেম্বর বাংলাদেশের ইতিহাসের একটি অন্যতম অধ্যায় রচিত হয়েছে একাত্তরে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাহউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদ মত দুই পরাক্রমশালী মহা-অপশক্তিকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে ফাঁসির রায় কার্যকর করা হয়েছে । অবশ্য এর আগে একই অপরাধে ২০১৩ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ জামাত-ই-ইসলামের সহকারি সেক্রেটারিজেনারেল কাদের মোল্লার ও চলিত বছরের ১১… Read more »

টিআইবি বাংলাদেশের জনগণের দালাল!

সম্প্রতি সংসদের ওপর প্রণীত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) একটি গবেষণা প্রতিবেদন নিয়ে সংসদ অধিবেশনে তুলকালাম কান্ড ঘটেছে। সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, বর্তমান সংসদ হচ্ছে পুতুল নাচের নাট্যশালা। সংসদে প্রকৃত বিরোধী দল নেই বিধায় সংসদের অধিবেশনগুলোতে ‘পুতুল নাচের প্রদর্শনী’ চলছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদনে জানায়, সংসদে সরকারি দলের… Read more »

মানবিক দৃষ্টিভঙ্গি গৃহকর্মীদের নির্যাতন বন্ধ করতে পারে!

গোপালগঞ্জের বড়ফা গ্রামের দশ বছরের মেয়ে লিয়া সংসারে অভাবের তাড়নায় মায়ের কোল ছেড়ে গৃহকর্মীর কাজে আসে ঢাকায় তাদের ই গ্রামের এক প্রভাব শালী ডাক্তারে মেয়ের বাসায় । কিন্তু সেখানে তাকে সামান্য গুঁড়ো দুধ চুরি করে খাওয়ার অপবাদ দিয়ে শরীরের বিভিন্ন স্থানে গরম খুন্তির ছেকা দিয়ে ঝলসে দেয়ে হয় শরীরের বিভিন্ন অংশ সেই সাথে রুটি বানানোর… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আইএসকে প্রতিহত করতেই হবে!

শার্লি হেবদোর পর আারো সন্ত্রাসীহামলার স্বীকার হলো ফ্রান্সের রাজধানী প্যারিস, তবে আরো ভয়াবহ ভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরে এটাই ফ্রান্সের সবচেয়ে বড় নৃশংস হত্যাযজ্ঞ এতে জীবন দিতে হয়েছে অন্তত ১৩২ জন নিরীহ মানুষকে। ইতোমধ্যে এ হমালার দায় স্বীকার করে নিয়েছে ইসলামিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস। সাম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশে ইসলামিক স্টেটের হামলা যে ভাবে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ঐশীর নয়, সমাজের ফাঁসি চাই!

বাবা-মা কে হত্যার দায়ে ঐশী রহমানকে ফাঁসির আদেশ দিয়েছে আদালত । পিতা-মাতা হ্ত্যার উপযুক্ত সাজা পেয়েছে ঐশী। এ রায়ে অনেক পিতা-মাতাই নিশ্চিন্তে রাতে ঘুমাতে পারবেন যে ঐশীর বিচারের রায়ের পর হয়তো তাদের নেশা গ্রস্হ সন্তান তাদের আর কোন অত্যাচার করবে না তারা হয়তো ভয় পাবে ! কিন্তু সত্যিই কি তাই ? যে অপরাধে ঐশীর ফাঁসির… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

গণতন্ত্রের ক্লান্তিহীন যোদ্ধা অং সান সুচি !

মিয়ানমারের সাধারন নির্বাচনে বিশাল ভোটের ব্যবধান জয়ের পথে এগিয়ে চলছে মিয়ানমারের গনতন্ত্রকামী মানুষের প্রতীক নবেল বিজয়ী অংসানসুচির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ( এনএলডি ) । যদিও এখন পর্যন্ত বিজয়ের আনুষ্ঠানিক ঘোষনা আসেনি মিয়ানমারের নির্বাচন কমিশন থেকে তবে ইতোমধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান সেনাসমর্থিত ক্ষমতাসীনদল ইউনিয়ন সলিডারিটি এ্যান্ড ডেভলাপমেন্ট পার্টি ( ইউএসডিপি )… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

মৌসুমের শুরুতেই সক্রিয় সমুদ্রপথে মানবপাচারকারী চক্র!

বছর মাঝামাঝিতে বিশ্ব সংবাদ মাধ্যমে সংবাদের বিশেষ শিরোনাম ছিল বাংলাদেশ ও মিয়ানমারে অবৈধ মানাব পাচার । থাইল্যান্ড ও মালয়েশিয়ার সীমান্তে গভীর জঙ্গলে গণকবর আবিষ্কারের মধ্য দিয়ে বাংলাদেশ এবং মিয়ানমার থেকে মানবপাচারের ভয়াবহ চিত্র প্রকাশ পায় । সে সাথে সন্ধান মিলে পাঁচ শতাধিক গনকবরে যেখান থেকে উদ্ধার করা হয় শতাধিক বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গাদের মরদেহ৷এরা সবাই… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মৌলবাদের চাপাতি রাষ্ট্রযন্ত্রের হাতকরা এর মাঝেই আমাদের মুক্তচিন্তা !

আমাদের মহান মুক্তিযুদ্ধের মূল চেতনা ই ছিল গনতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ,বাকস্বাধীনতা কিন্তু স্বাধীনতার চৌয়াল্লিশ বছর পর মুক্তিযুদ্ধের মূল চেতনা পুরোপুরি অর্থহীন অসার রুপেই পরে আছে । যদিও আমারা নিজেদের গনতান্ত্রিক রাষ্ট্রের নাগরিক হিসেবে দাবি করে আসছি তার পর ও আমাদের গনতন্ত্র ও বাক স্বাধীনতার যে কি অবস্হা তা কম বেশি সবারই জানা আছে । গনতন্ত্রের মূল… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

এ ক্ষত মোছাটা একান্ত জরুরি!

আমাদের দেশের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি কেমন আমাদের রাজনৈতিক নেতা মন্ত্রী বা আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর কর্তা ব্যাক্তিদের মত তা এক বাক্যে বলতে চাইনা । অতি সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন অঘটনই জানান দিচ্ছে দেশের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবস্থা। রাজধানীর জনাকীর্ণ শাহবাগের আজিজ সুপার মার্কেটে নিজ অফিসে প্রকাশক ফয়সল আরেফিন দীপনও একই সময় লালমাটিয়ায় নিজ অফিসে হামলার শিকার অন্য আহমেদুর… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা