২০১৫ সালের বছর শেষের শুভকামনা- ‘শুভ নববর্ষ ২০১৬’

সচরাচর ইংরেজী সালের হিসেবেই দিন-ক্ষণ-মাস-তারিখে অভ্যস্ত আমরা। বিশ্ববাসী ইংরেজীকে ইন্টারন্যাশনাল ভাষার স্বীকৃতি দেয় নির্দ্বিধায়। তাইতো ডিসেম্বর ফুরোলে আমরাও স্বাগত জানাই নতুন সাল কে। আর একটি মাত্র শীতের রাত পোহালে ছড়িয়ে পড়বে ভোরের নতুন সূর্যালোকে নতুন আশার বারতা লয়ে ২০১৬ সাল। ২০১৫ সালের সকল সুখদুখের সালতামামী ঝেড়ে মানুষ আগামীর নতুন স্বপ্ন বুনবে। এইভাবে মানুষ ভুলে থাকতে… Read more »

আজ ঈদ-ই মিলাদুন্নবী এবঙ ক্রিসমাস ডে।।

আজ ১২-ই রবিউল আউয়াল এবঙ ২৫-শে ডিসেম্বর একইসঙ্গে ঈদ-ই মিলাদুন্নবী। ১২-ই রবিউল আউয়াল মহানবী হযরত মুহম্মদ সাঃ আঃ এর জন্ম-মৃত্যুদিন। মুসলমান আজ অনেক বিচ্যুত রাসুল মুহম্মদ সাঃ আঃ এর আদর্শ ও ধর্মবোধ হতে। আজ সময় হয়েছে হৃদয় হতে উগ্র জঙ্গীবাদ বিসর্জনের। মসজিদে এমন প্রার্থনা হউক আজ। আমরা যেন হৃদয় হতে বিদায় দিই উগ্রতাকে। অন্যদিকে, ২৫শে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সরকারের কাছে, দেশের শিক্ষাবিদগণের কাছে জরুরি আবেদন

আজ আমার আবেদন সরকারের কাছে, দেশের শিক্ষাবিদগণের নিকট এই যে – বাংলাদেশের সকল শিশুর মনে দেশের বিদ্যাপিঠসমূহ জাগিয়ে দিতে সক্ষম হউক জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকার প্রতি সঠিক যথার্থ সন্মান প্রদর্শন করার বোধ। এমন আবেদনটি একা না, সন্মিলিত উদযোগেই করা উচিত – এমন ভাবছি বহুকাল। অথচ, আমি কেবল জানি লিখতে। তাই এখানে লেখাটি ভাবছি সমীচীন। হয়তো… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

এবারের বিজয় নতুন বিজয় বাংলাদেশের

এবারের বিজয় আমাদের নতুন বিজয়ের মতোন আনন্দদায়ক এক বিজয়বার্তা এনেছে। কারণ আমরা আজ অনেক দূর এগিয়ে গেছি বাংলাদেশের জনক- এর স্বপ্ন পূরণ-এর পথের দিকে। তাঁরই সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনায় বিচক্ষণতা দেখাতে পেরেছেন বলেই আজ বাংলাদেশ বিশ্বে অনেক দেশের নজরকাড়া দেশ হিসেবে উচ্চারিত একটি দেশ। দেশে-বিদেশে উদাহরণযোগ্য বাংলাদেশ আজকের বাংলাদেশ। দীর্ঘ কালের… Read more »

বিজয় মাসে নতুন বিজয়ানুভব পদ্মাসেতু নির্মাণকাজ উদ্বোধন

গতকাল পদ্মাসেতুর নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৫ সালের বিজয় মাসের এ এক নতুন বিজয়ানুভব যেন বা – পদ্মাসেতুর নির্মাণকাজের উদ্বোধনের খবর। এ নিয়ে কত না ষড়যন্ত্র আমরা জেনেছি খবরসূত্রে। আজ বাংলাদেশের নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর নির্মাণকাজের উদ্বোধন হওয়া চাট্টিখানি কথা না। নিন্দুকের এবঙ ষড়যন্ত্রীদের মুখে চপেটাঘাত করে গতকাল মাননীয় প্রধানমন্ত্রী পদ্মাসেতুর নির্মাণকাজের উদ্বোধন করেই… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

আজ দুপুর বেলা খাবার মেন্যু বাংলা শাকান্ন

আজ দুপুর বেলা বাংলা ম্যেনু রাঁধছি। গরম ভাতের সনে সবুজ ডাঁটাশাক, চিংড়ি-ডাঁটা-টমেটু-আলুর লালঝোল ধনেপাতা-কাঁচামরিচ সহযোগে। মজাদার এবঙ সহজ রেসিপি। বাজারভর্তি এখন শীতের সবজি। তরতাজা সবুজ শাক, ধনেপাতা ও লাল টমেটু, নতুন আলুর সমাহার। দেখলে কিনে রাঁধতে ইচ্ছে হয় না এমন বাঙালি আছে? আমার মায়ের হাতের শাকান্ন আমরা দশ ভাইবোনেরা চেটেপুটে খেয়েই বড় হয়েছি। বড় হবার… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

একলা একটি জানলাতলে সব্জিবাটির কর্ণার …

মাঝেমাঝে একলা থাকার দুপুর আসে। তখন যা পাই হাতের কাছে তা দিয়ে সব্জি বানাই। রাখি টেবিল কর্ণারে সাজিয়ে। আজ আমার তেমনই দুপুর। তাই বানিয়ে ফেলেছি বেগুন-কাচকলা-কুমড়ো-আলুর দারুণ ঘ্যাট-সব্জি। পরোটা / রুটি / লুচির সনে সকালে / দুপুরে / বিকেলে খেতে ভালোই লাগে। পেটও ভরে। সহজ রান্না। চটজলদি খাওয়াপর্ব সারাটি কঠিন না। বাটির ‘পরে একটু ধনেপাতাকুচি,… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ওরা গাইবে, গাইবে বিজয়েরই গান …

ডিসেম্বর। বলাই বাহুল্য বাংলাদেশের বিজয় মাস। যে বিজয়ের জন্য বঙ্গবন্ধু ও লক্ষ মুক্তিযোদ্ধার সংগ্রামী অবদানের ইতিহাস রচিত। যাঁদের আত্মত্যাগে ও বীরত্বে, নেতৃত্বে অর্জিত আমাদের বিজয়। ১৯৭১-এর ১৬-ই ডিসেম্বরে পশ্চিমা জান্তা সেনাদলের আত্মসমর্পণ ঢাকায়, বাংলাদেশের মাটিতে। তাইতো আদতে বাহুল্য না এই স্মরণ। হাজারবার স্মরণযোগ্য বাংলাদেশের বিজয়।যেন রোজের সূর্যোদয়ে, সূর্যাস্তে স্মরণযোগ্য বাংলাদেশের স্বাধীনতা। স্বাধীনতার ইতিহাস। নইলে জান্তব… Read more »