বিজয়ের স্বরূপ

স্বাধীনতার ৪৪ বছর পূর্ণ হলো। এই দিনটাকে উদযাপন করার জন্য চলেছে নানা আয়োজন। আসলে লড়াই, সংগ্রামের মধ্য দিয়ে কোন কিছু পেলে তার স্বাধটাই আলাদা। আর তা যদি হয় স্বাধীনতার মত কোন বিষয় তা হলে তো কোন কথাই নেই। স্বাধীনতাটা ছিনিয়ে আনার জন্য ৩০ লক্ষ বাঙ্গালি তাদের বুকের পবিত্র তাজা রক্তগুলো বাংলার জমিনে ঢেলে দিয়ছিল। বাবা-মা,… Read more »

ফেসবুকের ফিউচার

বর্তমান সময়ে যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো “ফেসবুক”। এর মাধ্যমে অতি সহজেই বিশ্বের বিভিন্ন স্থানের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সাথে যোগাযোগ রক্ষা করা যায়। যার সাথে দু-চার বছরে একবারও ফোনে কথা হয়না, কিন্তু ফেসবুকে প্রতিনিয়তই কথা হয়। এ কারনেই সবার মনে অতি অল্প সময়েই ফেসবুক স্থানন করে নিয়েছে। কিন্তু আজ সেটা বন্ধ। তিন সপ্তাহ পার হতে চললো,… Read more »

ব্লগার ও ব্লগ

একটা সময় ছিল যখন “ব্লগার” শব্দটি শুনতেই খারাপ লাগত, ঐ শব্দটায় কেমন জানি এ্যালার্জি ছিল আমার। তখন জানতাম ব্লগার মানেই নাস্তিক, ব্লগার মানেই ইসলামের শত্রু। ব্লগার ও নাস্তিক শব্দদুটিকে একই সমান্তরালে ভাবতাম। একটিকে অপরটির সমার্থক শব্দ বলে মনে হত। শুধু আমার না, এরকম ধারনা আমার পরিচিত অনেকেরই ছিল এবং এখনো আছে। অনেকেই ব্লগারদের ইসলাম বিরোধী… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা