সে কোন অজানা পথের ডাক …

মাঝেমাঝে আমাদেরই চার দেয়ালবদ্ধ ঘর কে ছেড়ে ঠিকানাহীন যাত্রায় হৃদয় হয় ধাবিত। গন্তব্যহীন কোনও যাত্রা যেন বা ডাক পাঠায়। রেললাইনের একলা এ ছবিটি তারই কথা বলছে যেন। বিষম মন কেমন করে এমন ছবি যখন দেখি। কত কি অজানিত, অনিশ্চিত পথের ডাক শুনতে পাই। যেন বা এখনই আসবে তীব্র হুইসেলের সিটি বাজাতে-বাজাতে গমগমিয়ে লম্বা বাঁকানো ট্রেন।… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

খোলা জানলাতলে বিবেক আছে তো জেগে?

  এদেশে মাঝেমাঝেই এমন অভাবিত ঘটনাবলী ঘটে যেন বা মনুষ্য বিবেক মারা পড়েছে। তুচ্ছতিতুচ্ছ বিষয় হয় মারদাঙ্গাময়। খুনোখুনিও ঘটায় বিষয়টিকে কেন্দ্র করেই। ধর্ম হয়না বর্ম তখন। ধর্মান্ধতা ঝাঁপিয়ে পড়ে ছুতোনাতাকে হাতিয়ার বানিয়ে। খোলা জানলাতলে দাঁড়ানো নিরীহ কাব্যপ্রিয় হৃদয় কেঁদে মরিয়া হলেও কোনও হিতকর ঘটেনা কিছু। বিবেকবান প্রতিবাদে মুখর হলেও আসে না সমাধান। সহজ শ্যামল বাতাস… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

আজও মৃৎশিল্পপ্রিয় মানুষ আছে এদেশে

এদেশে মৃৎশিল্পের কদর একদম নেই যে তা কিন্তু সঠিক না। মৃৎশিল্পপ্রিয় মানুষ আজও আছে এদেশে কোনও-কোনও ঘরে। তাইতো এভাবেই এদেশে কারও-কারও ঘরে পরিবেশিত হয় খাবার প্রিয় অতিথিদের। আমারই অনুজ সুমনের ঘরটি এমনতর মৃৎশিল্পে সাজানো। সুমনের ঘরনী সুমনা, কন্যা হৃদি, সুমন নিজেও মৃৎশিল্পপ্রিয় মানুষ। সেদিন ওদের বাড়ির টেবিলে এমন করেই আমাকে পরিবেশন করা হয়েছে সিঙ্গারা, সমুচা,… Read more »