বাংলাদেশে ‘স্বাধীন গনমাধ্যমকে ধ্বংস করার পাঁয়তারা’

(বিবিসির দক্ষিন এশিয়া প্রতিবেদক জাস্টিন রোলাটের প্রতিবেদন থেকে হুবহু অনুদিত): অনুবাদ করেছেন: এম. এ. সাঈদ শুভ: যখন সাংবাদিকেরা নিজেরাই গনমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব নিয়ে লিখে, এটা অনেকটাই নিজের ঢোল নিজেই পেটানোর মতো একটা ব্যাপার মনে হতে পারে, এটা অনেকটা একজন রাঁধুনীর নিজের রান্না করা নতুন একটা খাবারের গুনাবলী সম্পর্কে নিজেই উল্লাস করা অথবা একজন নরসুন্দরের (নাপিতের)… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

ড. জোহা আপনার সহকর্মীদের ক্ষমা করবেন!

 “আমার ছাত্রদের রক্তের দাগ আমার গায়েও লেগেছে, সেজন্য আমি গর্বিত”—শহীদ ড. শামসুজ্জোহা’। “কোন ছাত্রের গায়ে গুলি লাগার আগে আমার গায়ে যেন গুলি লাগে”—শহীদ ড. শামসুজ্জোহা’। বিশ্ববিদ্যালয় একটি প্রতীক। এটি জ্ঞানের, গবেষণার এবং আলোর প্রতীক। বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রত্যয়টিও একটি প্রতীক। সেই প্রতীকটি জ্ঞানচর্চা-গবেষণা-আলোর ধারকের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের পরম আশ্রয়েরও বটে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে শিক্ষকদের আচরন দেখে… Read more »

‘রাষ্ট্রদ্রোহি’ মাহফুজ আনাম ও অপ্রিয় কিছু প্রশ্ন

১/১১ এর সেনাসমর্থিত তত্বাবধায়ক সরকার আমলের কিছু সংবাদ প্রকাশের ব্যাপারে ডেইলী স্টার সম্পাদক মাহফুজ আনামের ’এডিটোরিয়াল জাজমেন্ট’ এর কিছু ভুল স্বীকারের পর দেশের মিডিয়া ও রাজনৈতিক অঙ্গন বেশ উত্তপ্ত হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয় মাহফুজ আনামের আটক দাবি করেছেন। তার পরপরই মঞ্চায়িত হতে শুরু করেছে একের পর এক নাটক! সংসদে ডেইলি স্টার বন্ধের… Read more »

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নির্যাতন: একজন সংবাদ কর্মীর দেখা কিছু ‘অপ্রকাশিত ঘটনা’

ফেব্রুয়ারি ২০১৪ সাল। হাজার-হাজার সাধারন শিক্ষার্থীরা আন্দোলন করছিলো বর্ধিত ফি প্রত্যাহার ও বাণিজ্যিক সান্ধ্যকোর্স বাতিলের দাবিতে। অন্যান্য দিনের মতোই ২ তারিখ সকাল থেকেই চলছিলো শান্তিপৃর্ন আন্দোলন। আন্দোলন শুরু হয়েছিলো জানুয়ারির ১৬ তারিখ থেকে। ওইদিন সকালেই গুঞ্জন শুনলাম পুলিশ, ছাত্রলীগ যৌথভাবে শিক্ষার্থীদের আন্দোলনে হামলা চালাবে । বেলা বাড়ার সাথেই সাথেই গুঞ্জনের সব উপকরনের দেখা মিলতে শুরু… Read more »