সাধারণ জনগণই যেন রাষ্ট্রের প্রধান প্রতিপক্ষ?

এই মুহূর্তে রাজউকের সব থেকে বেশি জরুরি কাজ বলে বিবেচিত হচ্ছে উত্তরার সেক্টর সমুহের বিভিন্ন আবাসিক ভবন-এ অবস্থিত ছোট ছোট অফিসগুলি উচ্ছেদ করা এবং সকল আবাসিক ভবনকে কমার্শিয়াল ভবনে রূপান্তরের চেষ্টা! আবাসিক ভবনের নিচ তলায় অবস্থিত বইয়ের দোকানকে বন্ধ করে দিতে হবে কারণ ঐ ভবনটি কমার্শিয়াল ভবনের অনুমোদন নেয়নি। কিন্তু আস্ত আবাসিক ভবনটি স্কুলে রূপান্তরিত… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

আপনার জন্যেই অপেক্ষা করছে এক অপার্থিব সুখ

সংযুক্ত ছবিটি লক্ষ করুন। একটি পবিত্র পুরাতন মুখ। নিঃস্ব রিক্ত অথচ কত শান্ত স্নিগ্ধ! হয়ত বাড়িতে চাল কেনার পয়সাও নেই। তাই কিছু কুমড়ো ফুল কয়েক ডজন বিচি কলা নিয়ে এই বয়সে বাজারে এসেছেন। যদি দয়া করে কেউ কেনে। সেই পয়সায় কিছু খাবার কিনবেন। হয়ত জীর্ণ শরীরের জন্য কোন পথ্য। ওনাদেরকে খুঁজে পেতে আপনাকে খুব বেশী… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

পড়াচ্ছি, শেখাচ্ছি না

আমাদের দেশের মায়েদের নিয়ে হয়েছে এক বিপদ। বিপদটা হল তাদের সকল সন্তানদের ক্লাসে প্রথম হতে হবে! সবাই যদি প্রথম স্থান অধিকার করে বসে তাহলে মেধা যাচাইটা হবে কিভাবে? এই সব মায়েদের যুক্তি হল অন্যরা পারলে তাঁর সন্তান কেন পারবে না ইত্যাদি ইত্যাদি। আমি বুঝিনা ক্লাসে প্রথম হয়ে কি হবে? এই মুখস্ত বিদ্যা আর তা প্রয়োজন… Read more »

চেতনা লইয়া অসচেতনতা

চেতনা যদি বুকের মধ্যে লালনের সহিত কর্মের সঠিক সংযোগ ঘটায় তাহলেই তা কেবল প্রকৃত সুফল বয়ে আনে। যদি বুকের মধ্যে সযত্নে লালিত সে চেতনা বহিরাংগনে একেবারেও অপ্রকাশিত থাকে তাতেও তেমন সমস্যা দেখি না। তবে সেই চেতনা যদি বুকের মধ্যে এতটুকু স্থান না পাইয়া শুধু দেখানোর মধ্যেই স্থিত হইয়া পড়ে। তাহলে বোধ করি চেতনার আসল মৃত্যু… Read more »

ভালোলাগাটা কি তাহলে সত্য নির্ভর নাকি স্বার্থ নির্ভর?

আমরা যখন বলছি আমাদের স্বাধীনতা আমাদের মহান মুক্তিযুদ্ধ আমাদের বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের অশ্রদ্ধা করা হয় এমন কোন বক্তব্য প্রদানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিন। প্রয়োজনে আইন প্রণয়ন করুণ। এই বিষয়গুলি নিয়ে কথা বলার স্বাধীনতা বলতে কিছু নেই। তাহলে তো দেশ বিরোধী বলে কিছুই থাকে না। আমার উপরোক্ত কথাগুলোকে পছন্দ করার লোকের অভাব নেই। কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

প্রতিকারহীন নাগরিক যন্ত্রনা

আপনি ঢাকার রাস্তায় বেড়িয়ে রিকশায় উঠবেন, দেখবেন রিকসা ওয়ালা ঐ স্ট্যান্ডে পৌঁছালে পরে একজন এসে পাশে দাঁড়াচ্ছে। কিছু বলছে বা বলছে না রিকসা ওয়ালা তার হাতে দুই থেকে পাঁচ টাকা তুলে দিচ্ছে। আপনি একটি লেগুনায় উঠলেই দেখবেন চালক অথবা হেলপার একাধিক স্থানে এভাবেই টাকা দিচ্ছেন যদিও অঙ্কটা অনেক  বেশী।আপনি একটি লোকাল বাসে উঠবেন দেখবেন পোশাকি… Read more »

একটি প্রশংসনীয় উদ্যোগ

ঢাকার একটি লোকাল বাসে (বলাকা) চালকের সামনেই দেখলাম একটি ছোট্ট মনিটর লাগানো। যার ক্যামেরাটি গাড়ীর পেছনে লাগানো রয়েছে। চালক গাড়ী চালাতে চালাতেই পেছনের গাড়ী গুলির অবস্থান দেখতে পাচ্ছেন। যে সিস্টেমটা ব্যক্তিগত গাড়িতে থাকে। চালকের কাছে জানতে চাইলাম ব্যবস্থাটা কে করেছেন? বললো, এই গাড়ীর মালিক তার নিজের মালিকানাধীন চারটি গাড়ীতে এই ক্যামেরা ও মনিটরটি লাগিয়ে দিয়েছেন।… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

দেশ দুই দলে নয় মূলত দুই ভাগে বিভক্ত

বাংলাদেশের মানুষ রাজনৈতিক আলাপ চারিতা ভালবাসেন। রাজনৈতিক পরিচয় দিতে পছন্দ করেন। এর একটা বিশেষ কারণ হয়ত দেশকে ভালোবাসা। দেশ নিয়ে ভাবা। এরা প্রায় প্রত্যেকেই কোন না কোন দলকে সমর্থন করেন। কিন্তু সমস্যা হল তারা দলীয় দৃষ্টিভঙ্গির বাইরে যেতে পারেন না। একটি নিরপেক্ষ অবস্থান থেকে বিচার বিশ্লেষণ করতে চান না। নিজের পছন্দকে প্রতিষ্ঠিত করাই প্রধান কর্তব্য… Read more »

মাঝি বুঝবেন কবে?

মেনে নিলাম তারা সব বিএনপি-জামায়াতের লোক আর তারা সরকারকে বিপদে ফেলতেই অপরাধমুলক কর্মকাণ্ড করছেন। আপনারা সব বুঝেও কেন চুপচাপ বসে আছেন? কেন প্রত্যেককে দৃষ্টান্তমূলক শাস্তি দিচ্ছেন না? কেন সে শাস্তি প্রদানের কথা ফলাও করে প্রচার করছেন না? দেশ চালাবেন আপনারা আর নির্বিঘ্নে সব অপরাধমূলক কর্মকাণ্ড করে যাবে বিএনপি-জামায়াত। এটা খুব বেশী ছেলেমানুষি কথা হয়ে গেল… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

উন্নয়নের সমান্তরাল গভীর গিরিখাদ!

ছবিতে দেখা যাচ্ছে মাননীয় মন্ত্রী মহোদয় সিএনজি মিটারের বেশী ভাড়া আদায় করছে কিনা তার খোজ নিচ্ছেন। স্বাভাবিকভাবেই তার সাথে পুলিশ সদস্যও রয়েছেন। ঠিক একই রকম যদি স্বরাষ্ট্র মন্ত্রী মহোদয়ও রাস্তায় নামতেন পুলিশ সদস্যদের বিষয়ে খোজ খবর নিতে তাহলে হয়ত কোন চা দোকানীকে চাঁদা না দেয়ার অপরাধে অগ্নিদগ্ধ হয়ে মরতে হত না। খবরঃপুলিশের লাঠির আঘাতে চুলার… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা