সুখ তুমি কী?

আমার এই লেখা, গদ্য পদ্য প্রবন্ধ নিব্ন্ধ গল্প, যাই বলা হোক তা কল্পনা প্রসূত নয়।  কারুর না কারুর কাছে শোনা বা শেখা অথবা অভিজ্ঞতায় লব্ধ। প্রাত্যহিক জীবনে প্রতিনিয়ত কতো মানুষের সাথে মিশছি। প্রতি মুহুর্তেই নতুন নতুন অভিজ্ঞতা হচ্ছে। এই অভিজ্ঞতা সমৃদ্ধ করছে আমাদের। পাশাপাশি বাড়ছে জ্ঞানের ভান্ডার। আর একের কাছে শেখা নতুন জ্ঞান অপরের সাথে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ঘুরে আসুন মেইন-১১

শুধু পোর্টল্যান্ড না গুগলের কল্যাণে এক নজরে জেনে নিলাম পুরো মেইন রাজ্যের তথ্য। রাজ্যটি কতটুকু, জনসংখ্যা কতো কার কি পেশা ইত্যাদি। মেইন রাজ্যের রাজধানীর নাম অগস্টা, আর জনসংখ্যা ২০১৪ সালের হিসাব অনুযায়ী প্রায় ২০ লক্ষ। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকুলের সবুজ বনানী পাহাড় আর পানি ঘেরা শান্ত নীরব রাজ্য মেইনের অপূর্ব প্রকৃতিক দৃশ্যের কথা সর্বজন বিদিত। রাজ্যটি… Read more »

ঘুরে আসুন মেইন-১০

পরেরদিন ঘুম ভাংলো ভোরের চকচকে রোদ জানালার কাঁচে পড়তেই। ক্ল্যারিওনের এই সাত তলা ভবনটিই বোধ করি ওই এলাকার সর্বোচ্চ ভবন। তাই ঝকমকে রোদ কিংবা কালো মেঘ কিছুই আটকায় না। ৫ তলায় আমাদের রুমের ভারী উইন্ডো কার্টেন ভেদ করে আলো ঢোকে ঘরে। আর সূর্যের আলো এবং ঘুম, আমার কাছে পরস্পর বিরোধী লাগে। সৃষ্টিকর্তা ঘুম দিয়েছেন রাতের… Read more »

ঘুরে আসুন মেইন-৯

১৭৭৮ সালে জর্জ ওয়াশিংটনের আমলে হেডলাইটের নির্মান কাজ শুরু হয় আর শেষ হয় ১৭৯১ সালে। ১৭৮৭ সাল। মেইন তখনো ম্যাসাচুসোসের অংশ। জর্জ ওয়াশিংটন পোর্টল্যান্ড শহর থেকে জনাথন ব্রায়ান্ট ও জন নিকোলস নামের দুই কর্মকর্তা নিয়োগ করলেন লাইটহাউজ নির্মানের দায়িত্ব দিয়ে। ১৫০০ ডলার বরাদ্দ করা হয় নির্মান খরচ বাবদ। ১৭৯১ সালের জানুয়ারীতে নির্মান শেষ হয় ৫৮… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

ঘুরে অসুন মেইন-৮

১৭৭৮ সালে জর্জ ওয়াশিংটনের আমলে হেডলাইটের নির্মান কাজ শুরু হয় আর শেষ হয় ১৭৯১ সালে। ১৭৮৭ সাল। মেইন তখনো ম্যাসাচুসেটসের অংশ। জর্জ ওয়াশিংটন পোর্টল্যান্ড শহর থেকে জনাথন ব্রায়ান্ট ও জন নিকোলস নামের দুই কর্মকর্তা নিয়োগ করলেন লাইটহাউজ নির্মানের দায়িত্ব দিয়ে। ১৫০০ ডলার বরাদ্দ করা হলো নির্মান খরচ বাবদ। ১৭৯১ সালের জানুয়ারীতে নির্মান শেষ হয় ৫৮… Read more »