পাশবিকাতায় ছেঁড়া জরায়ুর রক্তে ভেজা আমার স্বাধীনতা

“ওই মিয়া! রক্ত দেখলে ডর লাগে? কার রক্ত আবার, জবাই করা মানুষের রক্তের কথা কই। কয় ভাই-বোন আপনারা? বিয়া করছেন? ছেলেমেয়ে? মা আছে তো? আচ্ছা ধরেন, আপনার ওই বোনটা, বউটা, মেয়েটা কিংবা মা’টারে কেউ সন্ধ্যাবেলায় মুখ চাপা দিয়া, হাত দুইটারে পিছমোড়া করে বাঁইধা কোনো ঝোপের মধ্যে নিয়া ছিঁড়া খাইলো। মাথাটারে থেঁতলাইয়া দিলো ইঁট দিয়া। তারপর… Read more »

জ্বীন কেনো জোহাকে তুলে নিলো সেদিন?

অন্তর্জালের সুপার হাইওয়ে মানব জীবনে অভূতপূর্ব পরিবর্তন সাধন করেছে—  এটি কোনও নতুন কথা নয়। নতুন কথা হলো, আমি এখানে নতুন কোনো কথা বলতে আসিনি। বলতে চাচ্ছি যে, দেশে যখন চাঞ্চল্যকর কোনো হত্যাকাণ্ড, অপহরণ বা গুমের ঘটনা ঘটে, তখন স্বাভাবিকভাবে বেঁচেবর্তে থাকা মানুষগুলো সেসবের আপডেইট নাস্তায়, লাঞ্চে বা ডিনারে লবণ কিংবা চাটনি হিসেবে পছন্দ না করলেও,… Read more »

এ শুধু অলস মায়া, এ শুধু মেঘের খেলা

কোনো কোনো বৃহঃস্পতিবার রাতে, যখন পাড়ার প্রায় সবাই ঘুমিয়ে পড়ে, এই লোকটার গলা শোনা যায়। আমি তাকে দেখিনি। ওপাশের পথ দিয়ে তার চলে যাওয়া টের পাই। তার একটানা গালাগালির মাতাল শব্দ রাতের নৈঃশব্দকে স্যাঁতস্যাঁতে করে দেয়। আমি নিঃশব্দ ঘর থেকে কান পেতে রই, লোকটার ওসব অমার্জিত উচ্চারণের হেতু বুঝতে চেষ্টা করি। কার প্রতি তার এতো ক্ষোভ? নাকি এসব নেশার আবেশটা… Read more »

হাউ মাচ ইজ টু মাচঃ ব্লগটিমের কাছে একটি অনুরোধ

এই ব্লগে ব্লগার কর্তৃক লেখার প্রকাশ-পরবর্তী সম্পাদনার সুযোগটা থাকায় আমার বিরাট সুবিধে হয়েছে। লেখা শেষ করে পর্যালোচনার জন্য জমা দেয়ার আগে যতোই প্রুভ দেখিনা কেনো, কিছু ভুল থেকেই যাবে যেগুলো প্রকাশের পর চোখে পড়বে। সব ঠিকঠাক করার পরও যদি কিছু থেকে যায় ভুল, তবে সেটা নিশ্চয়ই আমার অজ্ঞতার কারণে। বানান ভুলের ব্যাপারে বাঙালি হিসেবে আমার গড়পড়তা অবস্থান… Read more »

শিক্ষার প্রাইভেটাইজেশন এবং আমাদের লাভক্ষতি

দেশের শিক্ষার গায়ে প্রথম যে ফুস্কুরি গজিয়েছিলো তার নাম কিন্ডার গার্টেন। প্রি-প্রাইমারির আয়োজন দিয়ে শুরু হয়ে পরে এসব প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান খুব দ্রুত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  বিকল্প শিক্ষালয় হিসেবে সমাদৃত হতে লাগলো। যতোদূর মনে পড়ে, আশির দশকে আমাদের মফস্বলে প্রাথমিক স্তরের সরকারি স্কুলের বিপরীতে প্রাইভেট স্কুলের সংখ্যা বা দৌরাত্ম্য কোনোটাই উল্লেখযোগ্য ছিলো না। শিক্ষার সূচনা সরকারি স্কুলেই হয়েছিলো… Read more »

ইয়েস, উই হ্যাভ স্টুড ফার্স্ট!!!

খবর ১ঃ “সম্প্রতি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সফ্‌টওয়ার সিকিউরিটি গ্রুপ কেস্পারস্কি বিশ্বব্যাপী সাইবার অপরাধ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বাংলাদেশকে মোবাইল ম্যালওয়্যার ও অফলাইন আক্রমণের এক নম্বর, এবং অনলাইন আক্রমণের নবম টার্গেট দেশ হিসেবে উল্লেখ করা হয়েছে।” আমরা এটা নিয়ে মোটেই চিন্তিত নই। এইসব রিস্ক-টিস্ক সব ‘রাবিশ’ প্রপাগান্ডা। আর সত্যি হলেও কী আর ছিঁড়বে দেশের? এরকম… Read more »

তুমি কেমন করে গান করো হে গুণী…

“একটি বানান ভুল দেখে শ্রীলঙ্কার ব্যাংক কর্মকর্তাদের সন্দেহ, আর তাতেই বাংলাদেশ ব্যাংকের ২ কোটি ডলার লোপাট হওয়া থেকে রক্ষা পেয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এই খবর দিয়েছে। এই ২ কোটি ডলার যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা সরানোর চেষ্টা করেছিল। শ্রীলঙ্কায় সফল না হলেও ৮… Read more »

করোটির ভেতর সুন্দর চাষ করি

দৈনিক দৌড়-ঝাঁপ আর নানাবিধ চাপ জীবনকে যেভাবে জাপটে ধরে আছে, তাতে ভালোবাসার ওজন এবং উষ্ণতা—দুটোতেই খুব প্রবৃদ্ধি হচ্ছে। এর মাঝেই আবার ধপাস করে গরম পড়ে গেলো। কাজে-কামে, জ্যামে-ঘামে উষ্ণতা যেনো লাভা হয়ে গড়াচ্ছে। এটা LOVE-এর LAVA । ক’দিন পরে কী হবে কে জানে? ভোগের আর ভাগের তল্লাটে বর্তমানের সিরিয়াস সব ঝামেলা সামলে তারপর আবার ভবিষ্যৎ… Read more »

আত্মপ্রতারণায় সিনথেটিক দেশপ্রেমের স্বরূপ এবং একটি বিশ্বাস

“শোনেন, আপনার বাবা মুক্তিযুদ্ধে তাঁর মায়ের আঁচলতলে লুকিয়ে ছিলেন, যুদ্ধে যাননি। তিনি ভীরু ছিলেন। আর তিনি যে সরকারী চাকুরে হয়েও, সুযোগ থাকা স্বত্ত্বেও অসৎ রোজগার মানে চুরি করেননি এটা তার সততা নয়, এটা তার ভীরুতার প্রমাণ, কারণ চুরি করতে গেলে সাহস লাগে। আমার বাবার সেটা আছে। আর এই চুরি তো তিনি একা করছেন না, তার… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ১০

এ ক্ষত সারবে কী করে?

বনশ্রীর ঘটনায় এখন অবধি যা যা তথ্য র্যাবের মাধ্যমে মিডিয়াকে জানানো হয়েছে তাকে আজগুবি না মনে করার কারণ নেই কারণ মনোবৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে তো বটেই, সাধারণ ভাবনাতেও যৌক্তিক ভিত খুঁজে পাওয়া দুস্কর। তবে যেহেতু তদন্ত চলছে, এ নিয়ে হাইপোথিসিস অনুচিত। সময়ে সব জানা যাবে নিশ্চয়ই। তবে মা/বাবা কর্তৃক শিশুর উপর এ ধরণের ভয়ঙ্করতম নৃশংসতার ব্যাপারে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা