তনু হত্যাকাণ্ড: এই বর্বরতার উৎস কি?

প্রশ্নটা হচ্ছে আমরা এই কোন বর্বর সমাজে বসবাস করছি। একটা মেয়েকে রেপ করে এইভাবে মেরে ফেলতে হবে? তাহলে বন্য হিংস্র হায়েনার সাথে আমাদের পার্থক্যটা কোথায়? কিছুদিন আগ পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে লাগাতার শিশু অপহরণ এবং হত্যা বার্ণিং ইস্যুতে পরিণতঃ হয়েছিলো, এটা কি তারই পরের ধাপ? সরকারকে বুঝতে হবে দেশের আইন শৃঙ্খলার অবনতি হলে একটা সরকার… Read more »

ক্রিকেটে যখন আমরা বর্ণবাদের শিকার

এতোদিন কান দেইনি। আজকের খেলা দেখে কেন জানি মনে হচ্ছে- বাংলাদেশ দল একই সাথে বর্ণবাদ এবং ষড়যন্ত্রের শিকার। বিশেষ করে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া খেলার সময় আম্পায়ার কর্তৃক ক’টা ক্লিন এলবি না দেয়ায় আমার মনে এই ধারনাটা জেগেছে। এমনকি ওইসব এলবিগুলোর ঠিকমতো রিপ্লে পর্যন্ত দেখানো হয়নি। যাতে আম্পায়ারের সমালোচনা করা যায় অথবা দর্শক বুঝতে পারে- যে… Read more »

দিনে দুপুরে ডাকাতি! অথচ নিশ্চুপ নোয়াখালীর গণমাধ্যম!

ক্ষমতাসিন দলের একজন রাজনৈতিক নেতার স্বেচ্চাচারিতা আর দখলদারিত্বের মহা উৎসব চললেও মুখে কুলুপ এঁটে আছে নোয়াখালী জেলা শহর মাইজদীর গণমাধ্যম কর্মীরা। সম্প্রতি জেলা শহর মাইজদীর সংস্কৃতি কর্মীদের চারণক্ষেত্র- কচি কাঁচার মেলা সংলগ্ন এলাকাটিতে যখন বাণিজ্যিক পার্ক স্থাপনের কাজ চলছে, তখন স্বাভাবিক ভাবেই এলাকার সংস্কৃতি কর্মী এবং সচেতন নাগরিক মাত্রই প্রতিবাদে সোচ্চার, তখন সেই সংবাদ প্রকাশে… Read more »

প্রধানমন্ত্রী যখন কাঁদলেন

সকাল বেলা হিটলার তার কোনো এক কাজে স্টেডিয়ামের পাশ দিয়ে যাচ্ছিলেন। অধিনস্তকে জিজ্ঞেস করলেন- এখানে কি খেলা হচ্ছে? অধিনস্ত বললেন- ক্রিকেট। বিকেল বেলা হিটলার আবার একই পথে ফিরছিলেন- তখনো স্টেডিয়ামে খেলা চলছে। হিটলার জিজ্ঞেস করলেন- কি ব্যাপার, এখনো খেলা হচ্ছে নাকি? অধিনস্তের উত্তর। জ্বী স্যার। হিটলারের খুব রাগ হলো। তিনি ভাবলেন- ‘লোকজন সারাদিন যদি স্টেডিয়ামে… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা