ঘুষ নিয়ম নয় অনিয়ম

কিছু অন্যায়কে আমাদের দেশের মানুষ সাধারণ কর্ম হিসেবে ধরে নেয়। যেগুলো এক সময় সামাজিকভাবে জায়েজ হয়ে পড়ে। যেমন ঘুষ নেয়া। কোন কোন বিভাগে কি পরিমাণ ঘুষ মেলে এটা আজকাল কারো জানতে বাকি নেই। সে অনুযায়ী আমাদের সমাজে পাত্রের দরও নির্ধারিত হয়ে থাকে। দুদিন আগের কথা ক্ষিলক্ষেত ফুট ওভার ব্রিজের নিচে গাড়ির জটলায় আটকে গেল সিএনজি।… Read more »

আন্ডার ইনভয়েসিং এবং একটি প্রশ্ন

আমি ব্যাংকারও নই অর্থনীতিবিদও নই; বিষয়টা ভালো বুঝিও না। কিন্তু প্রশ্নটা মনের মধ্যে খচখচ করে। আমাদের দেশে একটা শব্দ প্রায়শঃই শোনা যায়, আর তা হল আন্ডার ইনভয়েসিং। যারা বিভিন্ন পণ্য আমদানি করে থাকেন তারা এই শব্দটি সবথেকে বেশি ব্যবহার করেন। বোধ করি ভালোও বাসেন। কারণ এর সাথে জড়িয়ে থাকে তার ব্যবসায়িক লাভের হিসাব। যে পণ্যটি… Read more »

সুমাইয়া আক্তারের মর্মস্পর্শী এই কথাগুলি কি আমাদের বিবেককে জাগ্রত করতে সক্ষম হবে?

সুমাইয়া আক্তার আক্ষেপ করে বলছেন ‘একটা তোষক দিয়া জড়ায়া ধরলে আমার বাচ্চাগুলো তো বাঁচতো’ না হয় তোষকটাই পুড়ে যেত। অনেকে হয়ত বলবেন অই সময়ে মানুষ কিংকর্তব্য বিমুঢ় হয়ে যায়। সাধারন বুদ্ধি লোপ পায়। তা হয়ত ঠিক। তবে সুমাইয়া আক্তারের মর্মস্পর্শী বর্ননায় আমাদের ক্ষমার অযোগ্য নির্লীপ্ততাই ফুটে উঠেছে। আসুন না একটু কষ্ট করে গ্যাসের আগুনে পূড়ে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আমরা কি আমাদের শিশুদের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলব না?

কোন সমাজে ব্যক্তি স্বার্থই যখন সবার উপরে স্থান পায়; যখন উদগ্র কামনা বাসনা ছাপিয়ে যায় সু প্রবৃত্তিগুলোকে; মানবতা বোধ যখন হাস্যকর বিষয় হয়ে উঠে; তখন সে সমাজকে পঁচে যাওয়া সমাজ বলে। আমাদের সমাজ ব্যবস্থা এখন এক ভয়াবহ সংক্রমণ রোগে আক্রান্ত। আমাদের নির্লিপ্ততা যাকে ক্রমাগত নিরাময় অযোগ্য করে তুলছে। আজ আমাদের সমাজে শিশুরা তাঁর পরিবারে অনিরাপদ।… Read more »