ব্যক্তি ও প্রতীক

ব্যক্তি বলতে বোঝায় রক্ত-মাংসের ব্যক্তি-মানুষকে, যাকে চিমটি দিলে ব্যথা পায়, যে কিনা সন্তানের নিরাপত্তা, শিক্ষা ইত্যাদি নিয়ে চিন্তা করে, উদ্বিগ্ন হয় ইত্যাদি। যদিও আমরা বলে থাকি “চিমটি দিলে মানুষ ব্যথা পায়” তবুও এ বাক্যের ‘মানুষ’ একটি সার্বিক ধারণা বা একটি নাম মাত্র। এই ‘মানুষ’কে আমরা চোখেও দেখি না, ধরতেও পারি না, তাকে চিমটি দেয়াও সম্ভব… Read more »

ব্লগীয় জীবন ভাবনা

ব্লগ লিখতে এসেছিলাম সেই কবে। বছর পাঁচেকেরও আগে। কত মানুষের সাথে এখানে কথা হলো। আমি যতটা না আবেগ নিয়ে এখানে বিচরণ করেছি তারও চেয়ে বেশী মুখে বিষ নিয়ে লাফালাফি করেছি। যারা আমার প্রতি সহানুভূতিশীল তারা হয়তো ভাবছেন, ধোড়া সর্পের আবার বিষ হয় নাকি! আচ্ছা ঠিক আছে। মানলাম আমার মনে বিষ নেই, কিন্তু ভাষার দোষে কথায়… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ৪৯

তেলের ফুল আর মিষ্টির তেল

চাকুরীজীবনে একটা বিরক্তিকর জিনিস হচ্ছে পাবলিকের টাকায় ফুল কিনে বস’কে তেল দেয়ার ব্যাপারটা। বস মানে বড় বড় রুই-কাতলা বস। এক বস যাবেন, তো আরেক বস আসবেন। ফেয়ারওয়েল আর ওয়েলকাম জানাতে ফুলের তোড়া আর নানা কিসিমের তোহফা নিয়ে পুরো অফিস যেন হামলে পড়তে চায়। তা পরুক, কিন্তু জনগণের টাকায় বা ঠিকে-ব্যবসায়ীর টাকায় বিশাল বিশাল ফুলের তোড়া… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

জীবনের অর্থ—অনর্থ অন্বেষণ

সাধারণ মানুষেরা জীবনের অর্থ অন্বেষণে যত সহজে পা বাড়িয়ে থাকে, দার্শনিকেরা ঠিক সেভাবে পরে না। শেষোক্তদের একটি উন্মত্ততাযুক্ত বৈশিষ্ট্য বা অভ্যাস হচ্ছে উত্তর না দিয়ে খোদ প্রশ্নটিকে নিয়ে প্রথমে মেতে ওঠা, সেটির বিশ্লেষণে নেমে পড়া। তাদেরকে যদি জিজ্ঞেস করা হয়, জীবনের অর্থ কী?—তাহলে তারা পাল্টা প্রশ্ন করে বসেন: প্রশ্নটি দিয়ে ঠিক কী জানতে চাওয়া হচ্ছে?… Read more »